বছর শুরুতেই একাধিক ফিচার এনে চমক দিয়েছিল জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এবার ব্যবসায়ীদের কথা মাথায় রেখে নতুন অ্যাপ তৈরি করল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গ্রাহক খুঁজতে আর বাইরে বাইরে যেতে হবে না, হোয়াটসঅ্যাপে এক ক্লিকেই গ্রাহক পেয়ে যাবে বাণিজ্যিক সংস্থাগুলি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ছোট কোম্পানি ও ব্যবসায়ীদের কথা মাথায় রেখেই নতুন এই অ্যাপটি বানানো হয়েছে। তবে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের হুবহু নয় এই অ্যাপ। এখানে থাকবে সংস্থাগুলির নিজস্ব প্রোফাইল খোলার সুযোগ। সেখানে নিজের নাম, কোম্পানি বা সংস্থার নাম, ঠিকানা ইত্যাদি তালিকাবদ্ধ করতে হবে। 

তবে শুধু ব্যবসায়ীরাও নন, প্রয়োজন মাফিক সাধারণ মানুষও ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি। প্রথমে অ্যাকাউন্ট খুলতে গেলে ‘বিজনেস অ্যাকউন্ট’ বলে একটি অপশন আসবে। তারপর অ্যাকউন্ট খোলা হয়ে গেলে, আপনার পছন্দ মতো সংস্থার নাম দিয়ে সার্চ করতে পারবেন। সেখানে অনেক সংস্থার নাম আসার পর পছন্দসই যেকোন একটি কোম্পানির সঙ্গে কথা বলতে পারবেন। 

দেখুন ভিডিও 

 

নতুন এই অ্যাপটির জন্য বেশ কয়েকটি সংস্থার সঙ্গে গাঁটছড়াও বেঁধেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আপাতত এই অ্যাপটি ইন্দোনেশিয়া, ইতালি, মেক্সিকো, ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ হয়েছে। 

এই বিষয়ে অন্যান্য খবর

তবে ভারতে এখনও আনুষ্ঠানিক ভাবে চালু হয়নি এই অ্যাপটি। বেশ কয়েকটি দেশে ইতিমধ্যে জনপ্রিয় হয়ে গিয়েছে এই অ্যাপ। গোটা বিশ্বে আনুমানিক ১৩০ কোটির মতো গ্রাহক রয়েছে হোয়াটসঅ্যাপের। এখন হোয়াটসঅ্যাপে বিনামূল্যে মেসেজ পাঠানো যায়। ব্যবহার করার সময়ে কোনওরকম বিজ্ঞাপন আসে না এই অ্যপটিতে। ব্যবহারকারীদের মধ্যে অনেক ব্যবসায়ীও রয়েছেন। এখন বিজনেস অ্যাপ আসায় ছোট ও মাঝারি ব্যবসায়ীদের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।