লক্ষ্য ঠিক থাকলে সব স্বপ্নই সফল করা যায় তা আর একবার প্রমাণ করলেন হংকং-এর বাসিন্দা লাই চি ওয়াই। সাত বছর আগে গাড়ি দুর্ঘটনায় হাঁটাচলার ক্ষমতা হারিয়েছিলেন তিনি। হুইলচেয়ার করেই চলাফেরা করতে হয় তাঁকে। কিন্তু মনের অদম্য জেদের কাছে হার মানতে হয়েছে শারীরিক অক্ষমতাকে। ৪৯৫ মিটার দীর্ঘ ‘লাওন রক’-এ চড়ে সেটাই আবার প্রমাণ করে দিয়েছেন লাই চি ওয়াই।

হুইলচেয়ার করেই প্রস্তূতি।ছবি-ফেসবুক/লাই চি ওয়াই

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ২০১৬ সালে শেষ বারের মতো লাওন রক চড়েন ওয়াই। হুইলচেয়ারকে সঙ্গী করেই পাহাড়ে চড়েন এই পর্বাতারোহী। জীবনে প্রতিকূলতার সঙ্গে এ ভাবে লড়াই করার জন্য প্রশংসিত হয়েছেন বিভিন্ন মহল থেকেও। 

ছাত্র-ছাত্রীদের শেখাচ্ছেন ওয়াই।ছবি-ফেসবুক/লাই চি ওয়াই 

নিজের কীর্তির জন্য বেশ কিছু আন্তর্জাতিক পুরস্কারও জিতেছেন লাই চি ওয়াই। চিনের প্রথম খেলোয়াড় হিসাবে ‘এক্স গেম এক্সট্রিম স্পোর্টস’-এ অংশ নিয়ে জিতেও গিয়েছেন। প্রথম এশিয়ান হিসাবে চার বারের ‘লাওন রক’ জেতার রেকর্ডও রয়েছে তাঁর ঝুলিতে।

এই বিষয়ে অন্যান্য খবর

হুইলচেয়ার নিয়ে পাহাড় চড়তে তাঁর বিন্দুমাত্র কষ্ট হয় না বলে জানিয়েছেন তিনি। বন্ধুরা ও পরিবারের সদস্যেরাই সাহস জোগায় বলে জানিয়েছেন লাই চি ওয়াই। তাঁর এই অদম্য উৎসাহ পরবর্তীকালে চিনের অ্যাথিলিটদের অনুপ্রাণিত করবে বলে আশা লাই চি ওয়াই-এর।