এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে চলছে রবি শাস্ত্রী-বিরাট কোহলি জমানা। অধিনায়ক কোহলির খুব পছন্দের কোচ রবি শাস্ত্রী। আগের কোচ অনিল কুম্বলের সঙ্গে তাঁর বিরোধের কথা কারও অজানা নয়। বার বার বিরাট জানিয়েছেন, কুম্বলের মতো রাশভারী লোক কোচ হিসেবে তাঁর পছন্দ নয়। শোনা গিয়েছিল, দলের অধিকাংশই কুম্বলেকে চান না। 

ভারতীয় ক্রিকেটে কুম্বলে অধ্যায় এখন অতীত। কিন্তু সেই প্রাক্তন কোচেরই পাশে দাঁড়ালেন দেশের অন্যতম সেরা উইকেট কিপার ঋদ্ধিমান সাহা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, তাঁর কখনও কুম্বলেকে খুব কঠোর বলে মনে হয়নি। 

তিনি বলেন, ‘‘কোচ হিসেবে একটু কঠোর তো হতেই হয়। কারও মতে তিনি কঠোর, কারও মতে কঠোর নন। আমার অনিল ভাইকে কখনও কঠোর বলে মনে হয়নি।’’

তবে তিনি এও জানান, কুম্বলে যে ভাবে প্রতি ম্যাচেই বড় স্কোর করে প্রতিপক্ষকে অল্প রানে শেষ করে ম্যাচ পকেটে পুরতে চাইতেন, তেমনটা সব সময় মোটেই সম্ভব হয় না। 

রবি শাস্ত্রীর আক্রমণাত্মক স্টাইলেরও তিনি প্রশংসা করেন। জানান, শাস্ত্রী সব সময় বিপক্ষকে উড়িয়ে দেওয়ার কথা বলেন। 

প্রসঙ্গত, বর্তমান ও প্রাক্তন কোচ ছাড়াও ঋদ্ধিমান কথা বলেন অধিনায়ক কোহলিকে নিয়েও। জানান, বিরাট প্রতি মুহূর্তে উন্নতি করে চলেছেন। দলের সকলের সঙ্গে তাঁর সংযোগও বাড়ছে। সকলের সঙ্গেই তিনি সহজে মেশেন। তাঁর এই আন্তরিক ব্যবহারেরও প্রশংসা করেন ঋদ্ধিমান। 

এই বিষয়ে অন্যান্য খবর

পাশাপাশি চোট সারিয়ে দলে ফেরা বাংলার অপর জাতীয় ক্রিকেটার মহম্মদ শামিরও প্রশংসা করেন তিনি। জানিয়ে দেন, বাংলা দলের মতো জাতীয় দলেও শামির বাইরে বাঁক খাওয়া ডেলিভারিতে ব্যাটসম্যানের দেওয়া খোঁচা তিনি উইকেটের পিছনে দস্তানাবন্দি করাটা অভ্যাস করে ফেলেছেন। 

বর্তমান শ্রীলঙ্কা সিরিজ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে ঋদ্ধিমান জানান, শ্রীলঙ্কা দলের টেম্পারামেন্ট খুবই দুর্বল।