ভারতের স্পিনার যুজবেন্দ্র চহাল সটান চিঠি দিয়ে বসলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এক শ্রেণির মানুষ নির্বিচারে অবলা প্রাণীদের উপরে অত্যাচার চালাচ্ছে। দুর্বৃত্তদের শাস্তি হচ্ছেও অল্প সল্প। তবে তা দৃষ্টান্তমূলক নয়।

এই বিষয়ে অন্যান্য খবর

কবে সাধারণ মানুষের শুভবুদ্ধির উদয় হবে? অবলা প্রাণীদের উপরে চলা অত্যাচার কমবেই বা কবে? অবলা প্রাণীদের বাঁচাতে ভারতের ক্রিকেট তারকা চহাল নিলেন উদ্যোগ। চিঠি দিলেন  মোদীকে। 

সেই চিঠিতে চহাল লিখেছেন, ‘‘রিপোর্ট অনুযায়ী, সারা দেশে কুকুর, বিড়াল, গরু-সহ প্রায় সবরকমের প্রাণীর উপরে নিয়ম করে অত্যাচার চালানো হচ্ছে। কারওর গায়ে অ্যাসিড ঢেলে দেওয়া হচ্ছে। এই ধরনের নৃশংস অপরাধের জন্য দৃষ্টান্তমূলক শাস্তি চালু হওয়া উচিত বল মনে হয় আমার।  বড়সড় আর্থিক জরিমানা, হাজতবাস চালু করা হলে এই ধরনের অপরাধ কমবে কি না বলা মুশকিল। তবে এই প্রাণীগুলোর নিরাপত্তায় আমরা যে সচেতনভাবে কিছু একটা করছি তা নিশ্চিত হবে। অবলা প্রাণীদের উপর আমাদের একটা ভালবাসা বা দায়িত্ব থাকা উচিত। এই সমাজ থেকে এটা ওদের প্রাপ্য।’’

গোটা দেশেই নিরীহ প্রাণীদের উপরে অত্যাচার নিত্তনৈমিত্তিক ঘটনা। সোশ্যাল মিডিয়ার সৌজন্যে মাঝেমাঝেই দেখা যায় সেই অত্যাচারের ভিডিও। এবার উদ্যোগী হলেন চহাল। বাকিরাও এগিয়ে আসুক।