SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কুক-টুক: ক্রিসমাস প্লাম কেক ও চকোলেট ফাজ রেসিপি

ডিসেম্বর ২৩, ২০১৬
Share it on
বছরশেষের উৎসবের অবিচ্ছেদ্য অঙ্গ হল কেক-ফাজ। বাঙালির বড়দিন পালন কেক ছাড়া অসম্ভব। রইল দু’টি সহজ কেকের রেসিপি যা বাড়িতে বানিয়ে ফেলা যায় অনায়াসে।

এসে গেল ক্রিসমাস। বছরের এই সময় বাঙালিদের মধ্যে কেক খাওয়ার ইচ্ছাটা একটু বেড়েই যায়। তাছাড়া শীতের সন্ধ্যায় বা সকালে এক টুকরো কেকের সঙ্গে কফি না হলে শীতকালের অর্ধেক মজাই মাটি। এবারে দু’টো সহজ কেকের রেসিপি দিলাম। তার মধ্যে একটি আবার নো-বেক অর্থাৎ বেকিংয়ের প্রয়োজনই নেই। আর অন্যটি হল প্লাম কেক। ক্রিসমাসের সময় এই কেকটি খাবার খুব প্রচলন রয়েছে। এই কেক সাত থেকে আটদিন রেখে খাওয়া যায়। 

প্লাম কেক

উপকরণ: 

ব্রাউন সুগার— ১২৫ গ্রাম (গুঁড়ো করা)
মাখন— ১২৫ গ্রাম 
ডিম— ৩টে 
ময়দা— ১০০ গ্রাম 
দারচিনি গুঁড়ো— ১/২ চা-চামচ
জায়ফল গুঁড়ো— ১/২ চা-চামচ 
জিনজার পাউডার— ১/২ চা-চামচ 
কাজুবাদাম— ১০০ গ্রাম (ভাঙা) 
টুটি ফ্রুটি— ৫০ গ্রাম 
কিসমিস কুচোনো— ৫০ গ্রাম
শুকনো চেরি— ৩০ গ্রাম 
অরেঞ্জ রাইন্ড— ১ চা-চামচ 
রাম— ৫০ মিলিলিটার 
ব্র্যান্ডি— ৫০ মিলিলিটার 

প্রণালী: সব ড্রাই ফ্রুট রাম ও ব্র্যান্ডির মিশ্রণে ১০ দিন আগে থেকে ভিজিয়ে রাখলে ভাল। যদি সম্ভব না হয় তবে অন্তত ২৪ ঘণ্টা আগে ভিজিয়ে রাখুন। মাখন ও ব্রাউন সুগার একসঙ্গে ভাল ফেটিয়ে নিন। একটা একটা করে ডিম ফেটিয়ে দিন ওই মিশ্রণে। এবার ময়দা ও বাকি উপকরণ দিয়ে আরও ফেটিয়ে নিন। সবশেষে রাম ও ব্র্যান্ডিতে মেশানো টুটি ফ্রুটি দিন। সবকিছু ভাল করে মিশিয়ে নিয়ে একটা ফ্ল্যাট বেকিং ডিশে ঢেলে দিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে বেক করুন এক ঘণ্টা। কেক ঠান্ডা হলে কেটে কেটে সার্ভ করুন।  

নো বেক চকোলেট ফাজ কেক 

উপকরণ: 

চকোলেট— ২২৫ গ্রাম 
নুন ছাড়া মাখন— ২২৫ গ্রাম 
কফি পাউডার— ৩ টেবিলচামচ 
ব্রাউন সুগার— ৫০ গ্রাম 
ভ্যানিলা এসেন্স— ১ চা-চামচ
কিসমিস— ৮০ গ্রাম 
ডাইজেসটিভ বিস্কুট— ২২৫ গ্রাম (গুঁড়ো করা) 
আখরোট কুচোনো— ৮০ গ্রাম 

প্রণালী: একটা ছড়ানো কাচের বেকিং ডিশে বাটার পেপার লাগিয়ে দিন। একটা পাত্রে চকোলেট, মাখন, কফি, ব্রাউন সুগার ও ভ্যানিলা এসেন্স দিয়ে কম আঁচে বসিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে ডেলা না পাকিয়ে যায়। যখন দেখবেন মিশ্রণটি বেশ মোলায়েম হয়েছে তখন তার মধ্যে ডাইজেসটিভ বিস্কুটের গুঁড়ো, কিসমিস ও আখরোট মিশিয়ে দিন। এইবারে গরম গরম মিশ্রণটি কাগজ লাগানো বেকিং ডিশে ঢেলে দিন সমান করে। ২ ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। ডিপ ফ্রিজে কিন্তু রাখবেন না। ২ ঘণ্টা পরে ফ্রিজ থেকে বার করে নিয়ে চৌকো চৌকো করে কেটে সার্ভ করুন। শীতকালে কফির সঙ্গে ফাজ কেক খেতে দারুণ লাগে। 

আরও পড়ুন

হালকা শীতে জমজমাটি মুসুর চিংড়ি ও কিমা ডাল

ছোটদের বায়না সামলান, জলখাবারে চমকে দিন

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -