SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কুক-টুক: রুপোলি ইলিশের সোনালি রান্না, পর্ব ১

জুলাই ২৯, ২০১৬
Share it on
আমি আপনাদের সঙ্গে কিছু অভিনব ইলিশের রেসিপি শেয়ার করলাম সেগুলো আমরা সচরাচর বাড়িতে করি না। এই রেসিপিগুলো প্রতিটাই খুব স্বাদু।

মাছের রানি ইলিশ। বর্ষাকালে সে আরও সুন্দর করে সেজে ওঠে। আমাদের সকলের প্রিয় ইলিশ দিয়ে আমরা নানা রকম পদ রান্না করে খেতে ভালবাসি। ইলিশের ঝোল, ঝাল, ভাপা তো আমরা সকলেই জানি। তাই সেগুলোর কথা নতুন করে বলার কিছু নেই। আমি আপনাদের সঙ্গে কিছু অভিনব ইলিশের রেসিপি শেয়ার করলাম সেগুলো আমরা সচরাচর বাড়িতে করি না। এই রেসিপিগুলো প্রতিটাই খুব স্বাদু। তাই আশা রাখি আপনাদেরও ভাল লাগবে। বর্ষাকালে জমিয়ে খান ইলিশ মাছ... 

ইলিশ বরিশালী 

উপকরণ:

ইলিশ মাছ— ৫ পিস
নারকেলের ঘন দুধ— ১ কাপ
হলুদগুঁড়ো— ২ চা-চামচ
নুন— স্বাদমতো
কাঁচালঙ্কা বাটা— ৩ চা-চামচ
আদাবাটা— ২ চা-চামচ
কালো জিরে বাটা— ১/২ চা-চামচ
গোটা কালো জিরে— ১ চা-চামচ
সর্ষের তেল— ১/২ কাপ
চেরা কাঁচালঙ্কা— ৪টি

প্রণালী: মাছে নুন ও ১ চা-চামচ হলুদগুঁড়ো মাখিয়ে নিন। কড়াইতে সর্ষের তেল গরম করে মাছ হালকা করে সাঁতলে নিন। এইবার ওই তেলেই কালো জিরে ফোড়ন দিন। এবার এতে আদাবাটা, হলুদগুঁড়ো ১ চা-চামচ, কালোজিরে বাটা ও কাঁচালঙ্কাবাটা দিয়ে হালকা করে কষে নিন। মশলা কষা হলে কড়াইতে ভেজে রাখা মাছ, নারকেলের দুধ ও পরিমাণ মতো নুন দিয়ে, ঢাকা দিয়ে, হালকা আঁচে রান্না করুন। মাছ সেদ্ধ হয়ে গেলে চেরা কাঁচালঙ্কা ও ১ টেবিলচামচ সর্ষের তেল দিয়ে নামিয়ে নিন। গরম ভাতে খান— কথা দিচ্ছি দারুণ লাগবে। 

দই ইলিশ

উপকরণ:

ইলিশ মাছ— ৫ টুকরো
ফেটানো টক দই— ১/২ কাপ
সাদা সরষে বাটা— দেড় টেবিলচামচ
সর্ষের তেল— ৫ টেবিলচামচ
নুন— স্বাদমতো
চিনি— ১/২ চা-চামচ
হলুদগুঁড়ো— ১ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা— ২ টেবিলচামচ
চেরা কাঁচালঙ্কা— ৫টি
পোস্তবাটা— ১ টেবিলচামচ

প্রণালী: সব মশলা দিয়ে মাছ ভাল করে মেখে রাখুন আধ ঘণ্টা। এবার একটু ছড়ানো একটি মাইক্রো-সেফ পাত্রে মশলা মাখানো মাছ সাজিয়ে দিন। ঢাকা দিয়ে মাইক্রো আভেনে মাইক্রো মোডে রান্না করুন ৮ মিনিট ১০০ শতাংশ পাওয়ারে। ৫ মিনিট স্ট্যান্ড টাইম দিয়ে ঢাকা খুলে গরম গরম সার্ভ করুন। যাঁদের মাইক্রো আভেন নেই তাঁরা টিফিন কৌটোতে মশলামাখা মাছ ভরে প্রেশার কুক করে নিন। ইচ্ছে হলে মাছ রান্নার পরে ১ টেবিলচামচ কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিতে পারেন। 

আরও পড়ুন

কুক-টুক: মাটন মহারাজ

কুক-টুক: চমকিলা চিংড়ি

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -