SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কুক-টুক: কমলালেবুর রস দিয়ে চিকেন ও ফিশের দু’টি রেসিপি

জানুয়ারি ৫, ২০১৭
Share it on
শীতের সকালে বা পড়ন্ত বিকেলের সঙ্গী কমলালেবু। কিন্তু এই কমলার রস দিয়েই বানিয়ে ফেলা যায় সুস্বাদু নানা পদ। রইল একটি চিকেন ও একটি ফিশ রেসিপি।

শীতকালটা কমলালেবু ছাড়া ঠিক ভাবা যায় না। পড়ন্ত দুপুরে রোদে পিঠ দিয়ে এক কোয়া, এক কোয়া মুখে দেওয়ার মজাই আলাদা। তবে শুধু ফল হিসেবে নয়, রান্নার গুরুত্বপূর্ণ উপকরণও কিন্তু কমলা। কমলালেবুর রস দিয়ে তৈরি নানা সুস্বাদু আমিষ পদ রয়েছে। এবার তাই এমনই দু’টি রেসিপি দিলাম। একটি কেন আর অন্যটি ফিশ রেসিপি। নিউ ইয়ারের উইক এন্ড পার্টিতে এই রান্না করে সবাইকে তাক লাগিয়ে দিতেই পারেন। 

অরেঞ্জ চিকেন 

উপকরণ: 

কমলালেবুর রস— ১ কাপ 
অরেঞ্জ রাইন্ড— ১ চা-চামচ 
নুন— স্বাদমতো 
চিনি— ১/২ চা-চামচ 
বোনলেস মুরগি— ৩০০ গ্রাম (স্ট্রিপ করে কাটা) 
জায়ফল গুঁড়ো— ১/২ চা-চামচ
পেঁয়াজের রস— ৪ টেবিল-চামচ
আদার রস— ২ টেবিল-চামচ 
কুচোনো আমন্ড— ১ টেবিল-চামচ 
চেরা কাঁচালঙ্কা— ৪টি
সিলানত্রো— ১ টেবিল-চামচ কুচোনো (না পাওয়া গেলে ধনেপাতা ব্যবহার করুন)
দারচিনি— ১ চা-চামচ 
আধা-ভাঙা গোলমরিচ— ১ চা-চামচ 
সাদা তেল— ৪ টেবিল-চামচ 

প্রণালী: মুরগির টুকরোগুলো ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এইবার মুরগিতে আদার রস, পেঁয়াজের রস, জায়ফল গুঁড়ো, দারচিনি গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো মাখিয়ে ১/২ ঘণ্টা রাখুন। এর পর একটা ননস্টিক প্যানে তেল গরম করুন। তেল গরম হলে তাতে চিনি দিন ও ম্যারিনেট করা মুরগি দিয়ে হাল্কা আঁচে ভাজতে থাকুন। মুরগিতে একটু রং ধরলে নুন, কমলালেবুর রস ও অরেঞ্জ রাইন্ড দিন। আঁচ বাড়িয়ে রান্না করুন। কমলালেবুর রস বেশ ঘন হয়ে এলে ধনেপাতা কুচি, আমন্ড কুচি ও চেরা কাঁচালঙ্কা দিয়ে নামিয়ে নিন। অরেঞ্জ চিকেন একটু টক মিষ্টি খেতে হয়। অরেঞ্জ চিকেন একটু টক-মিষ্টি খেতে হয়। সাইড ডিশ অথবা স্টার্টার হিসেবে সার্ভ করতে পারেন। 

গ্রিলড ফিশ ইন অরেঞ্জ সস 

উপকরণ: 

ভেটকি ফিলে— ৪ পিস (একটু মোটা করে কাটা) 
নুন— স্বাদমতো
গোলমরিচ গুঁড়ো— ১/২ চা-চামচ 
লেবুর রস— ১ চা-চামচ 
আদার রস— ২ টেবিল-চামচ 
কর্নফ্লাওয়ার— ১ চা-চামচ 
কমলালেবুর রস— ১ কাপ 
চিনি— ১ চা-চামচ 
অরেঞ্জ রাইন্ড— ১ চা-চামচ 
পার্সলে কুচি— ২ চা-চামচ
মাখন— ১ টেবিল-চামচ 
কাঁচালঙ্কা কুচি— ১ চা-চামচ 
সাদা তেল— ৬ টেবিল-চামচ
স্প্রিং অনিয়ন কুচি— ২ চা-চামচ 

প্রণালী: ফিলেগুলো ধুয়ে নিয়ে তাতে নুন, গোলমরিচ, পার্সলে কুচি, আদার রস মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। একটা ননস্টিক প্যানে সাদা তেল দিয়ে গরম করুন। তেল গরম হলে তাতে ম্যারিনেট করা ফিলে শ্যালো ফ্রাই করে নিন। মাছের দুই পিঠই ভাজা হবে। এবার সস তৈরি করার পালা। অন্য একটা ফ্রাইং প্যানে মাখন দিন। মাখন গলে গেলে তাতে কমলালেবুর রস, নুন, চিনি, কাঁচালঙ্কা ও অরেঞ্জ রাইন্ড দিয়ে ভাল করে ফুটতে দিন। রস বেশ ফুটে উঠলে তাতে ১ চা-চামচ কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ জলে গুলে মিশিয়ে দিন। সস বেশ ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। এইবারে একটা বড় সার্ভিং ডিশে গ্রিল করে রাখা ভেটকি ফিলে সাজিয়ে দিন। সাজানো মাছের উপর ঘন অরেঞ্জ সস ঢেলে দিন। স্প্রিং অনিয়ন দিয়ে গারনিশ করে দিন। সার্ভ করুন পছন্দমতো সতে ভেজিটেবিলস দিয়ে। শীতকালে এই গ্রিলড কিস ইন অরেঞ্জ সস খেতে দারুণ লাগবে। 

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -