SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কুক-টুক: পুজো স্পেশাল রান্না, আমিষ পর্ব

সেপ্টেম্বর ২৭, ২০১৬
Share it on
আমিষ ছাড়া পুজোর খাওয়াদাওয়া? জাস্ট ভাবা যায় না। রেস্তোরাঁয় খাওয়া তো আছেই কিন্তু যাঁরা রাঁধতে ভালবাসেন তাঁদের জন্য রইল মাংসের দু’টি বিশেষ পদের রেসিপি।

পুজো মানেই জমিয়ে খাওয়াদাওয়া। আমিষ হোক, নিরামিষ হোক বা মিষ্টি, সবকিছুই একটু স্পেশাল চাই। আগের পর্বে শেয়ার করেছিলাম দু’টি পেঁয়াজ-রসুন ছাড়া নিরামিষ রান্না। কিন্তু আমিষ ছাড়া কি আর পুজোর খাওয়াদাওয়া সম্পূর্ণ হয়? বিশেষ করে নবমীতে পাঁঠার মাংসের পদের সঙ্গে পোলাও বা লুচি না হলে চলে? এবারের পর্বে দিলাম মাংসের দু’টি স্পেশাল রেসিপি। কেমন লাগল অবশ্যই জানাবেন—   

মাংসের শাহি কোরমা

উপকরণ: 

মাংস— ৫০০ গ্রাম
পেঁয়াজের রস— ১ কাপ 
আদাবাটা— ২ চা-চামচ
রসুনবাটা— ৪ চা-চামচ
টম্যাটো পিউরি— ১/২ কাপ 
নুন— স্বাদমতো 
চিনি— ১ চা-চামচ
ছোট এলাচ গুঁড়ো— ১/২ চা-চামচ
কাজুবাটা— ১ টেবিল চামচ
চারমগজ বাটা— ১ টেবিল চামচ
ফ্রেশ ক্রিম— ১০০ গ্রাম 
কাঁচালঙ্কা বাটা— ৪ চা-চামচ
সাদা তেল— ১/২ কাপ 
নারকেলের ঘন দুধ— ১/২ কাপ 
জল— দেড় কাপ 

প্রণালী: মাংস প্রথমে দেড় কাপ জল ও আদা রসুন বাটা দিয়ে প্রেশার কুকার করে নিন। দেখবেন যেন বেশি না সেদ্ধ হয়ে যায়। এইবার মাংস ও স্টক আলাদা করে নিন। কড়াইতে তেল দিয়ে গরম করুন। তেল গরম হলে তাতে সেদ্ধ করা মাংস দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এইবার ওই তেলেই চিনি ও পেঁয়াজের রস দিয়ে কষতে থাকুন। পেঁয়াজের রসের রং পালটালে তাতে টম্যাটো পিউরি ও কাঁচালঙ্কা বাটা দিয়ে আরও কষুন। অল্প করে নুন দিন কারণ মাংস নুন দিয়েই সেদ্ধ করা হয়েছে। মশলা যখন ভাজা হয়ে আসবে, তখন তাতে ভেজে রাখা মাংস, নারকেলের দুধ ও স্টক দিয়ে কম আঁচে রান্না করুন যাতে মাংসের মধ্যে মশলা ঢুকে যায়। বেশ মাখামাখা হয়ে এলে এবার তাতে কাজুবাটা, চারমগজ বাটা, ফ্রেশ ক্রিম ও ছোট এলাচ গুঁড়ো দিন। মাংস থেকে যখন বেশ তেল ছাড়বে তখন নামিয়ে নিয়ে সার্ভিং ডিশে সার্ভ করুন। পরোটা, পোলাও বা ফ্রায়েড রাইসের সঙ্গে খুব ভাল লাগবে। 

মাংসের দোপেঁয়াজি 

উপকরণ: 

মাটন— ৫০০ গ্রাম
টক দই— ১০০ গ্রাম 
পেঁয়াজবাটা— ১টি বড় পেঁয়াজ 
পেঁয়াজকুচি— ১টি বড় পেঁয়াজ 
আদাবাটা— ২ চা-চামচ 
রসুনবাটা— ৪ চা-চামচ
নুন— স্বাদমতো 
চিনি— ১/২ চা-চামচ
গরমমশলা গুঁড়ো— ১ চা-চামচ
কাঁচালঙ্কা বাটা— ২ চা-চামচ
কাশ্মিরী লঙ্কাগুঁড়ো— ২ চা-চামচ
হলুদ গুঁড়ো— ১ চা-চামচ
জিরে গুঁড়ো— ১ চা-চামচ
সামরিচ গুঁড়ো— ১ চা-চামচ
সর্ষের তেল— ১/২ কাপ 
ঘি— ২ চা-চামচ

প্রণালী: মাংস ধুয়ে তাতে টক দই, আদা, পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা বাটা দিয়ে ভাল করে মাখিয়ে নিন। এতে দিতে হবে কাশ্মিরী লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, নুন, জিরা ও সামরিচ গুঁড়ো। এই সব মশলা দিয়ে মাংস মেখে রাখতে হবে দু’ঘণ্টা। এইবার কড়াইতে তেল চাপান। তেল গরম হলে তাতে চিনি ও পেঁয়াজকুচি দিয়ে বেশ বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে মশলা মাখানো মাংস দিয়ে ভাল করে কষতে থাকুন। মাংস যখন কষানো হয়ে তেল ছাড়বে তখন ১ কাপ জল দিয়ে প্রেশার কুক করে নিন। মাংস সেদ্ধ হলে আবার সেটা কুকার থেকে কড়াইতে ঢেলে দিন। গরমমশলা গুঁড়ো ও ঘি দিন। বেশ মাখা মাখা হলে নামিয়ে দিয়ে পরিবেশন করুন লুচি অথবা পোলাওয়ের সঙ্গে। নবমীতে ট্রাই করুন এই রেসিপি।  

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -