SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কুক-টুক: পুজো স্পেশাল রান্না, মিষ্টিমুখ পর্ব

অক্টোবর ৭, ২০১৬
Share it on
সকলকে জানাই শারদীয়া প্রীতি ও শুভেচ্ছা। এই পর্বে বিজয়ার উপলক্ষের কথা মাথায় রেখে ৩টি মিষ্টির রেসিপি শেয়ার করলাম।

শুভষষ্ঠী। সকলকে জানাই শারদীয়া প্রীতি ও শুভেচ্ছা। আগের দুই পুজো স্পেশাল পর্বে আমিষ ও নিরামিষের কিছু রেসিপি শেয়ার করেছিলাম আপনাদের সঙ্গে। আশা করি, সকলের ভাল লেগেছে। এই পর্বে বিজয়ার উপলক্ষের কথা মাথায় রেখে ৩টি মিষ্টির রেসিপি শেয়ার করলাম। এই তিনটিই বেশ সহজ, পুজোর বেড়ানোর ফাঁকে যদি সংগ্রহ করে নেওয়া যায় উপকরণ তবে দশমীর সকালে বা দুপুরে সহজেই বানিয়ে ফেলতে পারবেন। 


মালাই লাড্ডু

উপকরণ: 

কনডেন্সড মিল্ক— ১/২ কাপ
ছানা— ২৫০ গ্রাম
খোয়া ক্ষীর— ১০০ গ্রাম
ছোট এলাচগুঁড়ো— ১ চা-চামচ
কেওড়ার জল— ২ ফোঁটা
কিসমিস

প্রণালী: ছানা মসৃণ করে মেখে নিন। খোয়া ক্ষীর গুঁড়ো করে নিন। এইবার ছানা, খোয়া ও কনডেন্সড মিল্ক দিয়ে কড়াইতে নাড়তে থাকুন কম আঁচে। যখন দেখবেন মিশ্রণটি কড়াইয়ের ধার থেকে ছেড়ে ছেড়ে আসছে, তখন ছোট এলাচগুঁড়ো ও কেওড়ার জল দিয়ে মিশিয়ে নামিয়ে রাখুন একটা থালাতে। ঠান্ডা হলে লাড্ডুর আকারে গড়ে নিন। উপরে একটা করে কিসমিস দিয়ে সাজিয়ে দিন। 

আরও পড়ুন

কুক-টুক: পুজো স্পেশাল রান্না, আমিষ পর্ব

কুক-টুক: পুজো স্পেশাল রান্না, নিরামিষ পর্ব

কুক-টুক: রুপোলি ইলিশের সোনালি রান্না

কেশরি পেঁড়া

উপকরণ:

কনডেন্সড মিল্ক— ১ টিন
দুধ— ১ ১/২ কাপ 
কর্নফ্লাওয়ার— ১ চা-চামচ
ঘি— ১ টেবিলচামচ
কেশর— ১/২ চা-চামচ
ছোট এলাচগুঁড়ো— ১ চা-চামচ
সাইট্রিক অ্যাসিড— ১/৪ চা-চামচ
পেস্তা কুচি— সাজাবার জন্য 

প্রণালী: একটা নন-স্টিক প্যানে ঘি গরম করুন। তাতে কনডেন্সড মিল্ক দুধ দিয়ে ফুটতে দিন। এইবার ২ টেবিলচামচ জলের সঙ্গে সাইট্রিক অ্যাসিড মিলিয়ে দুধের মিশ্রণে ঢেলে দিন। দুধ যখন অল্প ছানা কেটে আসবে তখন ২ টেবিলচামচ জলে কর্নফ্লাওয়ার গুলে দুধের মিশ্রণে ঢেলে দিন। অল্প আঁচে ভাল করে নাড়তে থাকুন। কেশর ও এলাচগুঁড়ো মিশিয়ে দিন। যখন দেখবেন প্যানের গা থেকে মিশ্রণ ছেড়ে আসছে তখন গ্যাস বন্ধ করে একটা থালায় ঢেলে দিন। ঠান্ডা হলে পেঁড়ার আকারে গড়ে নিন ও পেস্তা কুচোনো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

চকোলেট বরফি

উপকরণ: 

খোয়া ক্ষীর— ২ কাপ (গুঁড়ো করা)
সাদা তেল— ২ টেবিলচামচ
কোকো পাউডার— ৩ টেবিলচামচ
চিনি— ৩/৪ কাপ 

প্রণালী: একটা ট্রেতে তেল মাখিয়ে রাখুন। এইবার একটা কড়াইতে গুঁড়ো করা খোয়া দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণটি ঘন হচ্ছে। এর পর চিনি মিশিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন যতক্ষণ না চিনির সঙ্গে খোয়া একদম মিশে যাচ্ছে। এইবার অর্ধেকটা মিশ্রণ ট্রে-র উপর সমানভাবে ঢেলে দিন। ঠান্ডা হতে দিন। বাকি মিশ্রণের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে আরও কিছুক্ষণ আঁচে রেখে নাড়তে থাকুন। এইবার কোকোর মিশ্রণটা ট্রে-তে ঢেলে রাখা আগের মিশ্রণের উপর ঢেলে দিন। উপরটা বেশ সমান করে ছড়িয়ে দিন ট্রে-র চারধারে। একদম ঠান্ডা হতে দিন। দরকার হলে একটু ফ্রিজেও রাখতে পারেন। ঠান্ডা হলে বরফির আকারে কেটে নিন। ইচ্ছা হলে বরফির উপর রুপোলি তবক লাগিয়ে দিন। ব্যস্, তৈরি আপনার চকোলেট বরফি। 

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -