SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

কীভাবে রাঁধবেন ঢাকাই ইলিশ ও আম-আচার ইলিশ কাসুন্দি

জুলাই ২৪, ২০১৭
Share it on
জমে উঠেছে বৃষ্টি-বাদলা এবং ইলিশের মরসুম। এবারের বর্ষায় ইলিশের একেবারে অন্য রকম দু’টি রেসিপি রইল। কেমন লাগল জানাতে ভুলবেন না।

এই বর্ষায় ঘরে ঘরে ইলিশের রকমারি রান্নার ঘটা। তবে একই রকম রেসিপি কি আর ঘুরিয়ে-ফিরিয়ে খেতে ভাল লাগে? তাই রইল দু’টি একটু অন্য স্বাদের ইলিশের পদ। কেমন লাগল জানাতে ভুলবেন না। 


আম-আচার ইলিশ কাসুন্দি

উপকরণ: 

ইলিশ মাছ— ৫ টুকরো 
নুন— স্বাদমতো
আমের যে কোনও টক আচারের মশলাসমেত তেল— ২ টেবিলচামচ
কাসুন্দি— ১ টেবিলচামচ
চিনি— ১/২ চা-চামচ
পাঁচফোড়ন— ১/২ চা-চামচ
কাঁচালঙ্কা চেরা— ৪-৫টি
হলুদগুঁড়ো— ২ চা-চামচ
লঙ্কাগুঁড়ো— ১ চা-চামচ
সর্ষের তেল— ১/২ কাপ 
জল— ৩/8 কাপ 

প্রণালী: কড়াইতে তেল গরম করে নুন-হলুদ মাখানো ইলিশ মাছ হালকা করে ভেজে নিন। মাছ তুলে নিয়ে ওই তেলেই পাঁচফোড়ন দিন। এবার তাতে হলুদগুঁড়ো ও লঙ্কাগুঁড়ো দিয়ে একটু কষে নিন। জল ও ভাজা মাছ দিয়ে দিন। ফুটে উঠলে কাসুন্দি, কাঁচালঙ্কা ও আচারের তেল-মশলা দিয়ে ভাল ভাবে মিশিয়ে দিন। ঢাকা খুলে রান্না করুন যতক্ষণ না পর্যন্ত মাছ সেদ্ধ হয়ে যাচ্ছে ও মশলা থেকে তেল ছাড়ছে। এই রান্নাটি একটু মাখা মাখা হয় ও তেল দিয়েই ভাত মেখে খেতে হয়। রান্নাটা একটু নতুন ধরনের কিন্তু খেতে লাগে খুব ভাল। 

ঢাকাই ইলিশ 

ইলিশ মাছ— ৪ পিস 
ঘি— ৪ টেবিলচামচ
সর্ষের তেল— ১/৪ কাপ 
নুন— স্বাদমতো 
চিনি— ১ চা-চামচ 
পেঁয়াজ কুচো— ৪টি
শুকনো লঙ্কা— ৪-৫টি 
টক দই— ১০০ গ্রাম 
কাশ্মিরি লঙ্কাগুঁড়ো— ২ চা-চামচ 
গোটা গরমমশলা 
তেজপাতা— ২টি 

প্রণালী: মাছ ধুয়ে রাখতে হবে। এইবার মাছে নুন, লঙ্কাগুঁড়ো, টক দই ও এক টেবিলচামচ সর্ষের তেল মাখিয়ে রাখতে হবে আধ ঘণ্টা। এবার কড়াইতে তেল ও ঘি একসঙ্গে গরম করতে হবে। তেল গরম হলে তাতে তেজপাতা ও গোটা গরমমশলা দিতে হবে। এইবার তেলের মধ্যে চিনি দিয়ে পেঁয়াজকুচি দিতে হবে। পেঁয়াজকুচির উপর মাছগুলি সাজিয়ে দিয়ে, ঢাকা দিয়ে রান্না করতে হবে মাঝারি আঁচে। একদিকে মাছ ও পেঁয়াজ সোনালি হয়ে গেলে মাছগুলো উল্টে দিতে হবে। সাবধানে মশলা থেকে তেল ছাড়লে একটু করে জলের ছিটা দিয়ে রান্না করতে হবে আরও ২ মিনিট। মশলা ও মাছ বেশ মাখা মাখা হলে কাঁচালঙ্কা দিয়ে নামিয়ে নিতে হবে। 

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -