SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

এই বেশ ভাল আছি: আমেরিকায় সুখের পাখি

জুলাই ৫, ২০১৬
Share it on
কী সুন্দর ওরা! আমি তাকিয়ে তাকিয়ে দেখি দূর থেকে। মুগ্ধ অবাক বিস্ময়ে দেখি। বেশি কাছে যেতে ভয় হয়। যদি কামড়ে দেয়? কেউ লাল, কেউ নীল, কেউ বা সবুজ। আবার গেরুয়াও আছে।

অনেক পাখি আমেরিকায় সুখের সময়ে এসে পড়ে আমাদের বাংলা দেশ থেকে। বিশেষ করে এই একবার আসে জুলাই মাসে, আর একবার আসে পুজোর সময়ে। তাদের নানা রং, নানা পালক, নানারকমের ঠোঁট, নানারকমের ডাক।
কী সুন্দর ওরা! আমি তাকিয়ে তাকিয়ে দেখি দূর থেকে। মুগ্ধ অবাক বিস্ময়ে দেখি। বেশি কাছে যেতে ভয় হয়। যদি কামড়ে দেয়?

কেউ লাল, কেউ নীল, কেউ বা সবুজ। আবার গেরুয়াও আছে। আগে লাল পাখি বেশি দেখা যেত। এখন নীল আর গেরুয়ারাই আসছে বেশি। কী জানি, বিশ্বায়িত উষ্ণায়ন, নাকি উষ্ণায়িত বিশ্বায়নই এর জন্যে দায়ী।

কেউ করে কিচিমিচি। কেউ করে চেঁচামেচি। কেউ কাশি, কেউ হাঁচি। কেউ বলে, তোদের এই আমেরিকায় এসে আমি প্রাণ খুলে বাঁচি।

অনেক পাখি নাচে। অনেকে গায়। অনেকে কাঁদে। হাসে। অনেকে যেন ঠিক ফুলের ঘায়ে মূর্ছা যায়।

কী সুন্দর ওরা! আমি তাকিয়ে তাকিয়ে দেখি দূর থেকে। মুগ্ধ অবাক বিস্ময়ে দেখি। বেশি কাছে যেতে ভয় হয়। যদি কামড়ে দেয়?

আমরা থাকি আমেরিকায়। এখানে শীতকালে পায়ের চুল থেকে মাথার নখ পর্যন্ত জমে আইসক্রীম হয়ে যায়। বরফ জমে জমে রাস্তার ধারে কালো কালো কাদার মতো পড়ে থাকে। আর ফুটপাথে থাকে শ্লেটের মতো আইসের স্তর। রাস্তা দেখা যায় না। বাড়ির সামনেটায় জমে থাকে। ভোরবেলা উঠে হেঁইয়ো হেঁইয়ো করে পরিষ্কার করে দিতে হয়। নইলে পুলিশ এসে টিকিট দিয়ে যাবে টিকির সঙ্গে ঝোলানো গাঁদাফুলের মতো। সে এক বিড়ম্বনা। একশো থেকে পাঁচশো টাকা গুণাগার গুণতে হতে পারে। টাকা মানে ডলার।

আমাদের এখানে প্রতি শুক্রবার চাকরি চলে যেতে পারে। আপনি হয়তো পাঁচ বছর কি দশ বছর একটা কোম্পানিতে কাজ করেছেন। একটা ছোট অফিস আছে। একটা কম্পিউটার। একটা ফোন। একটা টেবিল আর চেয়ার। শুক্রবার আপনার অফিসের দারোয়ান আপনাকে মালিক বা সহ-মালিকের ঘরে ডেকে পাঠিয়ে আপনাকে বিদায়বার্তা ধরিয়ে দিতে পারে। আর তারপর ঐ প্রহরীই আপনাকে সঙ্গে করে রাস্তায় আপনার গাড়ির কাছে পৌঁছে দেবে। আপনাকে আর কষ্ট করে অফিসে যেতে হবে না।

আপনার যদি হৃদয়ঘটিত সমস্যা থাকে, মানে হার্ট প্রব্লেম, প্রেমের প্রব্লেম না, তাহলে এই ঘটনার পরে আপনার হৃদয় ফেল করতেও পারে। এবং যেহেতু আপনার আর চাকরি নেই, তাই আপনার আর চিকিৎসা বীমাও নেই। সুতরাং, এখন আপনার টাকাও নেই, টাকও নেই। কী মজা, টাক ডুমা ডুম ডুম।

আপনার যদি গায়ের রংটা আমার মতো হয়, বা আমার থেকেও এক পোঁচ বেশি কালো, মামারা আপনাকে বিশেষ নেকনজরে দেখতে পারেন। মাঝে মাঝেই মামাবাড়ি থেকে আপনার বিশেষ নিমন্ত্রণ আসতে পারে। আপনাকে যেতে হবেই, আপনি চান বা না চান।

আমাদের দারোয়ান নেই, গাড়োয়ান নেই, রাঁধুনি নেই, তোষামোদ নেই, মোসাহেব নেই। আমরা নিজেরাই রাঁধি। আমরা নিজেরাই চুল বাঁধি। আর আমরা দুঃখ হলে একা একা বসে কাঁদি।

আরো অনেক ভালো ভালো জিনিস আমাদের এই আমেরিকায় আছে। আমরা এই সব নিয়ে থাকি। কেউ বলে বিন্দাস। কেউ বলে ইয়েতে বাঁশ।

সুখের পাখিদের এসব নেই। তারা আসে সুখ বিতরণ করতে। আমরা মুগ্ধ হয়ে অবাক বিস্ময়ে তাদের দেখি। তাদের গায়ের গন্ধ দূর থেকে শুঁকি।

ট্যাক্সের ঝামেলাও ওদের নেই। ওদের নাচ গান অভিনয় এসবের জন্যে কোনো ট্যাক্স লাগে না। ওরা ফ্রি। ঠিক যেন আকাশের পাখি। ওরা শুধু ওড়ে।

কী সুন্দর ওরা! আমি তাকিয়ে তাকিয়ে দেখি দূর থেকে। মুগ্ধ অবাক বিস্ময়ে দেখি। বেশি কাছে যেতে ভয় হয়। যদি কামড়ে দেয়?

আমি ভাবি, পরের জন্মে আমি ওদের একজন হয়ে জন্মাতে চাই। সুখের পাখি।
আমার নাম হবে সুখলাল।
আমার রং হবে— নীল, নয়তো লাল।

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -