SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

ফিটমন্ত্র: ফিট থাকতে সারাদিনে ১০,০০০ স্টেপস, রইল ১০টি উপায়

মার্চ ৯, ২০১৭
Share it on
টিনএজার ও অল্পবয়সীদের বলছি, ফিট থাকতে গেলে পড়াশোনা-টিউশন-কোচিংয়ের ফাঁকেই সময় করে নিতে হবে। আজ আমি তোমাদের বলছি সেই ১০টি উপায়ের কথা।

গতবারে ১০ মিনিটের হাই ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং (এইচআইআইটি) সম্বন্ধে কিছু আলোচনা হয়েছিল এবং ব্যায়াম দেখানো হয়েছিল। যাদের হাতে একদম সময় কম অথচ ফিটনেসের প্রয়োজন তাদের ক্ষেত্রে এই ব্যায়ামগুলো অপরিহার্য। আমি সব সময় স্টুডেন্টদের প্র্যাকটিকাল সমস্যার দিকে তাকিয়ে গাইডলাইন বলি, যাতে করে সময় নষ্ট না করে কীভাবে নিজেকে ফিট রাখা যায়। 

তবে হ্যাঁ— যদি মাইন্ডসেট ঠিক না থাকে, যদি শারীরিক ফিটনেসের ব্যাপারে সম্পূর্ণ উদাসীন থাকো তাহলে কিন্তু আমার সব প্রচেষ্টা ব্যর্থ হয়ে যাবে। মনটা একটু শক্ত করে ধৈর্য ধরো তাহলেই যথেষ্ট— বাকি দায়িত্ব আমার...!!

আগের ব্লগে ১০ মিনিটের ব্যায়াম বলেছিলাম। যদি সেই টাইমটাও বার না করতে পারো তাহলে আজকের গাইডলাইন ফলো করো। মোবাইলে পেডোমিটার অ্যাপ ডাউনলোড করো আর সকাল থেকে রাত অবধি (শোয়ার আগে পর্যন্ত) পকেটে কিংবা বডি কনট্যাক্টে রেখে দাও। তোমার রোজকার ফিটনেসের মাপকাঠি কিন্তু ১০,০০০ স্টেপস। সেটা যে ভাবেই হোক। 

আরও পড়ুন

মাত্র ১০ মিনিটের ব্যায়ামে হয়ে উঠতে পারেন ফিট, দেখুন ভিডিও

কী কী উপায়— 

১) স্কুল বা কলেজের কমপাউন্ডে হাঁটা। 
২) স্কুল বা কলেজের সিঁড়ি দিয়ে চার-পাঁচবার ওঠানামা করা।
৩) স্কুল বা কলেজ যাওয়ার সময় না হলে বাড়ি কিংবা টিউশনে যাওয়ার পথে দু স্টপেজ ব্রিস্ক ওয়াক করা। 
৪) গাড়িতে যাতায়াত করলে সম্ভব হলে গন্তব্যস্থলের একটু আগে নেমে জোরে হাঁটা। 
৫) সারাদিনের কাজের পরে অযথা বিনা কারণে ল্যাপটপের সামনে না বসে বাড়ির ছাদে কিংবা টেরাসে কিংবা প্যাসেজে পায়চারি করা। 
৬) ডিনারের পরে অন্তত ৩০ মিনিট পায়চারি করে তার পর ঘুমোতে যাওয়া। 
৭) সব সময় সুযোগের অপেক্ষায় থাকবে। যখনই পারবে হেঁটে নেবে। 
৮) রাতে শোওয়ার আগে পেডোমিটার স্টপ করার আগে সব ফিডব্যাক ভাল করে খতিয়ে দেখবে যাতে পরের দিন আর একটু ভাল করতে পারো। 
৯) স্কুল-কলেজ পড়ুয়াদের যে ডায়েট আমি ডিসকাস করেছি অন্তত ৭০ শতাংশ ফলো করার চেষ্টা অবশ্যই করবে। 
১০) ‘হোয়্যার দেয়ার ইজ উইল— দেয়ার ইজ আ ওয়ে...!!’

পরের ব্লগে আবার ১০ মিনিটের এইচআইআইটি ব্যায়াম নিয়ে আলোচনা করব। 

Fitmantra Guru Prasad Banerjee Brisk Walking Fitness Blog Tips
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -