SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

ফিটমন্ত্র: অনুসরণ করুন এই ফাইভ-ডে ম্যাজিক ডায়েট

অগস্ট ২৫, ২০১৬
Share it on
এই রকম ডায়েট, এক্সারসাইজ এবং ব্রিস্ক ওয়াকের রেজিমেন অনুসরণ করিয়ে আমি অনেকেরই ওবেসিটি ও লাইফস্টাইল সংক্রান্ত সমস্যা দূর করতে সক্ষম হয়েছি।

পাঠক-পাঠিকারা, আশা করি আপনারা আমার আগের ব্লগের ডায়েট অনুসরণ করা শুরু করে দিয়েছেন ব্যায়ামের সঙ্গে সঙ্গে। পুজো আর মাত্র চল্লিশ দিন বাকি। আপনাদের প্রত্যককে কিন্তু এবার শারীরিক সৌন্দর্যের শিখরে উঠতে হবে। পিছনে ফিরে তাকানোর আর অবকাশ নেই। কোনও পরীক্ষার ঠিক একমাস আগে থেকে যেমন ‘ডু অর ডাই’ মেথডে পড়তে হয় দিনরাত জেগে, ঠিক তেমনই আরও কষ্ট করে, ব্যায়ামের জন্য সময় বার করে, আরও কঠিন ডায়েট ফলো করতে হবে।  

সেই জন্য আমি আপনাদের ভাল চেয়ে আর একটু কঠোর হবো। এতে কিন্তু শেষ হাসিটা আপনাদেরই হবে... এটা আমি নিশ্চিত! এবার যে ডায়েট আমি দিতে চলেছি, তাতে এই চল্লিশ দিনে, অন্তত ক্ষেত্রবিশেষে, ৬ থেকে ৮ কেজি যে কমবেই তা আমি হলফ করে বলতে পারি। তবে হ্যাঁ, আমায় কথা দিতে হবে যে আমার সব নিয়মাবলি আপনারা অনুসরণ করবেন। কোনও অসুবিধা হলে আমায় জিজ্ঞাসা করতে পিছপা হবেন না। 

নিম্নলিখিত ডায়েট পর পর পাঁচ দিন ফলো করতে হবে। এর পর আগের ব্লগে দেওয়া ডায়েট পর পর তিনদিন ফলো করবেন। অর্থাৎ— 

১. আজকের ডায়েট পর পর পাঁচদিন

২. তার পরের তিন দিন আগের অধ্যায়ের ডায়েট। দেখে নিন কী ছিল সেই ডায়েট এই লিংকে ক্লিক করে— স্কু-কলেজ-অফিসযাত্রীদের জন্য রইল মেদ ঝরানোর খাদ্যতালিকা

এটি সাইক্লিক অর্ডারে চালাতে হবে অন্তত তৃতীয়া অবধি। সঙ্গে অবশ্যই জরুরি ৪০ মিনিট সকালে, বিকেলে কিংবা রাতে ব্রিস্ক ওয়াক আর আগের ব্লগে লেখা কোমর আর পেটের ব্যায়ামগুলি অবশ্যই করতে হবে। সেই এক্সারসাইজগুলি আর একবার দেখে নিন এই লিংকে— ফিট থাকতে প্রতিদিন ২০ মিনিট করুন এই ব্যায়ামগুলি। 

গুরুপ্রসাদ বন্দোপাধ্যায়

নীচে রইল ফাইভ-ডে ম্যাজিক ডায়েট—

১. সকালে ঘুম থেকে উঠে ইষদুষ্ণ এক গ্লাস গরম জল লেবু দিয়ে খেতে হবে। 

২. আধঘণ্টা পরে একটি বড় কাপে গ্রিন টি আর একটা সুগার-ফ্রি বিস্কিট। 

৩. ব্রেকফাস্টে খাবেন— ১টি আপেল, ১টি পেয়ারা ও পরিমাণমতো পাকা পেঁপে টক দইতে মিশিয়ে, তার উপরে চাট-মশলা ছড়িয়ে খাওয়া যেতে পারে। এর সঙ্গে একটা অথবা দুটো ডিমের সাদা অংশ সেদ্ধ। সেদ্ধ ডিমের বদলে ওয়াটার পোচও খেতে পারেন।  

৪. ব্রেকফাস্ট আর লাঞ্চের মধ্যিখানে দু’বার খাওয়া যেতে পারে। প্রথমবার এক কাপ লিকার চা, গ্রিন টি আর ঘন্টাখানেক পরে দুটো আমন্ড আর চারটে আখরোট। 

৫. লাঞ্চ— একটা বড় শশা আর ছানা অথবা বয়েলড ভেজিটেবিলস আর ছানা। 

৬. বিকেলে দু’ঘণ্টা অন্তর দু’বার খেতে হবে। প্রথমবার লিকার চা বা গ্রিন টি আর একটা বিস্কিট। তার পরে অল্প সুজির উপমা কিংবা শুকনো খোলায় চিঁড়েভাজা বা একগাল মুড়ি একটু চানাচুর দিয়ে খাওয়া যেতে পারে। ছোলা বা স্প্রাউটস, শশা, টমেটো, পেঁয়াজ দিয়ে চাট খাওয়া যেতে পারে। যার যখন খিদে পাবে, সেই অনুযায়ী খেতে হবে। যদি বেশি খিদে পায় তাহলে সুজির উপমার সঙ্গে অল্প মুড়ি খাওয়া যেতেই পারে। স্প্রাউটসের সঙ্গে চিঁড়ে খাওয়া যেতে পারে। 

৭. ডিনার— ২ পিস চিকেন সব রকম সবজি দিয়ে দু’ফোঁটা তেল, একটু জিরে গুঁড়ো, ৮-১০টা গোলমরিচ, ছোট তিন টুকরো আদা দিয়ে প্রেশার কুকারে একটু নাড়াচাড়া করে নিতে হবে। এর পরে মাঝারি মাপের আড়াই কাপ জল দিয়ে, আন্দাজমতো নুন মিশিয়ে বয়েল করতে হবে। সার্ভ করার সময়ে কয়েক ফোঁটা পাতিলেবু, গোলমরিচের গুঁড়ো দেওয়া যেতে পারে। 

এইভাবে মাছের স্যুপও করা যেতে পারে আর কয়েক টুকরো সয়াবিন দিয়ে ভেজিটেবিল স্যুপও বানানো যেতে পারে। স্যুপের সঙ্গে একটা বড় প্লেট ফ্রেশ স্যালাড কিংবা রায়তা খেতে হবে। এটা আমার ‘ফাইভ ডে ম্যাজিক ডায়েট’। এটা কেবলমাত্র পুজোর জন্যই প্রযোজ্য, তা কিন্তু নয়। পর পর অনেক সামাজিক অনুষ্ঠানে যোগদান করার পরে হয়তো দেখলেন আপনার দেহের ওজন বেড়ে গিয়েছে। সঙ্গে সঙ্গে এই ‘ম্যাজিক ডায়েট’ প্রয়োগ করুন। পাঁচদিনেই অবশ্যম্ভাবী ফল। 

এই রকম ডায়েট, এক্সারসাইজ এবং ব্রিস্ক ওয়াকের রেজিমেন অনুসরণ করিয়ে আমি অনেকেরই ওবেসিটি ও লাইফস্টাইল সংক্রান্ত সমস্যা দূর করতে সক্ষম হয়েছি। হাই ট্রাইগ্লিসারয়েড, লিপিড প্রোফাইলজনিত সমস্যা, ডায়াবেটিস, কনস্টিপেশন, গ্যাসট্রিক ইত্যাদি বহু রোগের নিরাময় সম্ভব হয়েছে এই পদ্ধতিতে। তাই আমি মনে করি, এই ডায়েট এবং এক্সারসাইজ অনুসরণ করলে বিভিন্ন বয়সের মানুষ উপকৃত হবেন। 


নীলাদ্রি দত্ত

‘ম্যাজিক ডায়েট’ আর ব্যায়াম ফলো করে কলেজ ছাত্র নীলাদ্রি দত্তর অলৌকিক রূপান্তর ঘটেছে! এই ‘ম্যাজিক ডায়েট’ আমার শতাধিক ছাত্রছাত্রীর উপর সফলভাবে প্রয়োগ করার পরেই এবেলার সম্মানীয় পাঠক-পাঠিকাদের কাছে, আমার বিনীত পুজো-নিবেদন হিসেবে তুলে ধরলাম। 

আরও পড়ুন

এবার পুজোয় সবার চোখ থাকুক আপনার দিকেই

ফিটমন্ত্র: ৩টি অসাধারণ মেকওভারের গল্প

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -