SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

ফিটমন্ত্র: গৃহবধূদের ফিটনেস ও সৌন্দর্য, পর্ব ৫, পিঠের মেদ কমানোর ব্যায়াম

জানুয়ারি ৯, ২০১৭
Share it on
ওয়েস্টার্ন জামাকাপড়ের রমরমার মধ্যেও কিন্তু আমাদের সাবেকি ট্র্যাডিশনাল শাড়ি এখনও পর্যন্ত দাপিয়ে বেড়াচ্ছে। কিন্তু মেদবহুল চেহারায় যে কোনও পোশাকই যথেষ্ট বেমানান লাগে।

সকল পাঠক-পাঠিকাদের নতুন বছরের আন্তরিক শুভকামনা এবং প্রণাম জানিয়ে আমি নতুন উদ্যমে আপনাদের প্রত্যেকের কাছে সাহায্যের হাত বাড়ানোর চেষ্টা করব, কারণ অন্যদের ফিট রাখার চেষ্টাই হচ্ছে আমার একমাত্র ‘প্যাশন’। 

প্রথমে ‘দর্শনধারী— উসকে বাদ গুণবিচারী’। এখন আকাশে-বাতাসে একটা আনন্দের আমেজ— পিকনিক, বিয়েবাড়ি, অন্যান্য সামাজিক অনুষ্ঠান, লং ড্রাইভ, কাছাকাছি শর্ট ট্রিপ— অনেক প্ল্যান আর প্রচুর প্রোগ্রাম। সুতরাং নিজেকে সুন্দর এবং আকর্ষণীয় করে তো তুলতেই হবে— তাই না? 

ওয়েস্টার্ন জামাকাপড়ের রমরমার মধ্যেও কিন্তু আমাদের সাবেকি ট্র্যাডিশনাল শাড়ি এখনও পর্যন্ত দাপিয়ে বেড়াচ্ছে, অফিস কাছারিতে নিজের সুবিধা বা অফিসের নিয়ম অনুযায়ী জামাকাপড় পরলেও বিয়েবাড়ির মতো সামাজিক অনুষ্ঠানে শাড়ির কদর এখনও চোখে পড়ার মতো। যুগের সঙ্গে তাল রেখে মেয়েদের শাড়ি পরার স্টাইলও কিন্তু কিছুটা হলেও পাল্টেছে। 

ট্রাডিশনাল কিংবা ওয়েস্টার্ন— দুটো ক্ষেত্রেই কিন্তু এখন স্লিম ফিগারের যুগ এবং জয়জয়কার। যেমন ধরুন, এখন ব্লাউজ কিংবা ওয়েস্টার্ন আপার গারমেন্টসের সাইজ-শেপ এবং তা পরার স্টাইল বদলেছে। মেদবহুল চেহারায় এই আউটফিট যথেষ্ট বেমানান লাগে। তাই আমি আজ এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার টিপস বলতে চাই। 

এই অধ্যায়ে আমার আলোচনার বস্তু হবে পিঠের মেদ কমানো, টোনিং এবং শেপিং করা, যেটা লেটেস্ট ওয়েস্টার্ন আউটফিট কিংবা বিভিন্ন স্টাইলের ব্লাউজ পরলে অনায়াসেই আপনাদের সৌন্দর্যবৃদ্ধি করবে। 

পিঠ টোনিং এবং শেপিংয়ের ব্যায়াম 

বারবেল রোয়িং

ছবির মতো একটা হাল্কা লাঠি এবং পরবর্তীকালে একটা লম্বা রড নিয়ে সামনে ঝুঁকতে হবে। শ্বাস নিয়ে ছবির মতো লাঠিটা বুকে ঠেকিয়ে আবার শ্বাস ছাড়তে ছাড়তে হাত সোজা করতে হবে। দুটো বগলের সাইডের মাংসপেশিগুলোর উপরে প্রেশার অনুভব করতে হবে। এটা ১০x২ অর্থাৎ ২০ বার করবেন। এই ব্যায়াম পুরো পিঠের মেদ ঝরাতে সাহায্য করবে এবং টোনিং করবে। 

অলটারনেট রোয়িং

ঠিক ছবির মতো একটা বেঞ্চ বা চেয়ার বা টুলের উপরে পা তুলে উল্টোদিকের হাতটা শ্বাস নিয়ে বগল অবধি তুলে আাবার শ্বাস ছাড়তে ছাড়তে হাত সোজা করতে হবে। খেয়াল রাখতে হবে যেন হাত কনুই থেকে ভাঁজ করার সময় পিঠের সাইডে প্রেশার পড়ে আর যখন হাত সোজা করবেন তখন পিঠের পাশের মাংসপেশির স্ট্রেচিং হয়। এভাবে ১০x২ অর্থাৎ ২০ বার করবেন। পিঠের সাইডের ফ্যাট কমাতে এবং শেপিং করার এটা একটা অনবদ্য ব্যায়াম। দুটো বোতলে পুরো জল ভরে করতে হবে। কিছুদিন পরে একটু বড় বোতল নিতে পারেন। 

অলটারনেট আর্মস রেইজিং

স্লিভলেসই পরুন কিংবা হাতাওয়ালা ব্লাউজই পরুন, কাঁধ দুটো যদি মেদবহুল হয় তাহলে আমার মনে হয় কোনও ব্লাউজেই ভাল লাগবে না। আমি যে কাঁধের ব্যায়াম দেখাতে যাচ্ছি সেগুলো শুধু মেদ কমাতেই সাহায্য করবে না, পুরো কাঁধ টোনিং এবং প্রপার শেপিং করতেও সাহায্য করবে। প্রথমে দুটো জলভরা একই সাইজের বোতল নিয়ে ছবির মতো দাঁড়ান। তার পর শ্বাস নিতে নিতে বাঁহাতটা যতটা সম্ভব সোজা করে উপর দিকে তোলার চেষ্টা করুন। তোলার সময়ে যাতে কাঁধের সামনের দিকের মাংসপেশিতে চাপ পড়ে, সেদিকে খেয়াল রাখবেন। এবার কাঁধে প্রেশার রেখে আস্তে আস্তে করে শ্বাস ছাড়তে ছাড়তে হাত নীচের দিকে নিয়ে আসুন, আবার ডান হাতটা ওইভাবে তুলুন। এই রকম ১০x২ অর্থাৎ ২০ বার করতে হবে। 

সাইড ল্যাটারাল রেইজ 

এই ব্যায়াম কাঁধের মাঝখানের মাংসপেশিগুলোকে টোনিং এবং শেপিং করবে। ছবির মতো দুটো বোতল নিয়ে সোজা হয়ে দাঁড়ান। এবার শ্বাস নিতে নিতে দুটো হাত উপরে যতটা সম্ভব তোলার চেষ্টা করুন। কাঁধের মাঝখানের মাংসপেশিতে কনসেনট্রেট করতে হবে এবং প্রেশার অনুভব করতে হবে। কনুই দুটো একটু ভাঁজ হতে পারে। এতে অসুবিধা নেই। এটা ১০x২ অর্থাৎ ২০ বার করতে হবে। 

রিয়ার ল্যাটারাল রেইজ 

এই ব্যায়াম কাঁধের পিছনের মেদ কমাতে সাহায্য করে এবং পিঠে টাইটনেস আনতে সাহায্য করে টোনিংয়ের মাধ্যমে। ঠিক ছবির মতো দুটো বোতল নিয়ে সামনের দিকে ঝুঁকে দুটো হাত সোজা করুন। এবার ঝোঁকা অবস্থায় শ্বাস নিতে দুটো হাত একসঙ্গে ছবির মতো দুই সাইডে শ্বাস নিতে নিতে তোলার চেষ্টা করুন। তোলার সময়ে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন কাঁধের পিছনদিকে এবং পিঠের দুই সাইডে প্রেশার পড়ে। এবার শ্বাস ছাড়তে ছাড়তে হাত দুটো একসঙ্গে নামান। এরকম ১০x২ অর্থাৎ ২০ বার করতে হবে। 

এই পাঁচটা ব্যায়াম করার পরে আপনি নিজেই ফিল করবেন যে আস্তে আস্তে আপনার পিঠের থলথলেভাব কেটে একটা টাইটনেস আসছে, এ এক অপূর্ব অনুভূতি। আপনারা এগুলো প্র্যাকটিস করুন। পরের পর্বে আলোচনা করব কী করে হাতের লুজভাব কাটিয়ে পুরো হাতটা টোনিং এবং শেপিং করে সার্বিক সৌন্দর্যবৃদ্ধি করা যায়। নমস্কার। 

আরও পড়ুন

ফিটমন্ত্র: গৃহবধূদের ফিটনেস ও সৌন্দর্য, পর্ব ৪, থাই-হিপসের টোনিং ও শেপিংয়ের ব্যায়াম 

Fitmantra Guru Prasad Banerjee Fitness Blog Alternate Rowing Side Lateral Raise
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -