SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

লেখার কথা: লক্ষ্মীর পাঁচালি এডিট করে পড়ি, ক্ষমা করো মা!

অগস্ট ১৬, ২০১৭
Share it on
পাঁচালি পড়তে গিয়ে কিঞ্চিৎ ঝটকা খেতাম। এ বলে কী!!! মেয়েরা স্বামীর আগে খেতে পারবে না, জোরে কথা বলতে পারবে না, হাসতে পারবে না। পরপুরুষের সঙ্গে কথা বলাও নাকি পাপ!

কতই বা বয়স তখন! বায়ো, কি তেয়ো! মা বলতেন না। নাহ্, মা বলতেন না আরও কম!

সত্যিই তখন বয়স কম। জিজ্ঞাসু দৃষ্টি আর মন নিয়ে চারপাশটা গিলছি, হজম হোক ছাই না হোক।

আমার মা, প্রথাগত হিন্দু তথা বঙ্গীয় নারী, বৃহস্পতিবার, লক্ষ্মীবারে ঠাকুরের আসনের সামনে ধুপ-ধুনো জ্বালিয়ে, আসন পেতে পুজো করতেন, সমস্ত রীতিনীতি মেনে। আর আমি খাটে বসে অপেক্ষা করতাম, কখন লক্ষ্মীর পাঁচালির শেষ পাতাটা উল্টে, মা প্রসাদ দেবেন। বলাই বাহুল্য, সেদিন মা লক্ষ্মীর কৃপায় আসনের অন্যান্য দেবদেবীরা একটু ভাল ‘ট্রিট’ পেতেন। এবং ওনাদের পরে সেটা অবশ্যই আমার। 

মাসের বিশেষ কিছু দিন আসে, যখন মহিলারা নিজেদের অপবিত্র মনে করেন এ হেন বিশেষ দিনগুলির মধ্যে যদি বৃহস্পতিবার পড়ত, পাঁচালি পড়ার গুরুভার, মা আমার উপর দিতেন। তখনও অপবিত্র হওয়ার বয়সে আমি পৌঁছইনি। ওই যে বললাম, ‘বায়ো, কি তেয়ো’‍।

পাঁচালি পড়তে গিয়ে কিঞ্চিৎ ঝটকা খেতাম। এ বলে কী!!! মেয়েরা স্বামীর আগে খেতে পারবে না, জোরে কথা বলতে পারবে না, হাসতে পারবে না। পরপুরুষের সঙ্গে কথা বলাও নাকি পাপ! অনেকগুলো প্রশ্ন মগজে কিলবিল করত— 
কেন পাপ?
খিদে পেলে কেন খেতে পারবে না স্বামীর খাওয়ার আগে?
কেন? শুধু মেয়েরাই কেন? 

Contradictions আর Confusions-এর সূত্রপাত তখন, সেই বয়স থেকেই। মানিনি, মানতে পারিনি।

আজ মা নেই। মায়ের কথা ভেবে আজও পাঁচালি পড়ি ঠিকই, ওই জায়গাটাকে এডিট করে। 

মা লক্ষ্মী, তুমিও তো মেয়ে, মা। বোঝো তো সবই। দেখছো তো চারিদিকে মেয়েদের আজ কী অবস্থা! এইটুকু কমপ্রোমাইজ করে নাও মা। অলক্ষ্মীদের ক্ষমা করে দাও মা। লক্ষ্মী মা।

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -