SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

পুজোয় ড্রিম ফিগার পেতে মেনে চলুন এই ডায়েট

অগস্ট ২৩, ২০১৮
Share it on
আমি সব সময় পুঁথিগত ডায়েটে না গিয়ে যেটা অতি বাস্তব এবং প্রায় সবার ক্ষেত্রেই গ্রহণযোগ্য সেদিকেই আলোকপাত করব।

আমরা বাঙালিরা এখনও পুজো নিয়ে অনেক স্বপ্ন, অনেক আশা এবং অনেক আনন্দের স্বাদ উপলব্ধি করি। এর মধ্যে পোশাক-আশাক এবং নিজের সৌন্দর্য্য়ায়নের দিকটা অনেকটাই জায়গা জুড়ে থাকে। 

এই বিষয়ে অন্যান্য খবর

পোশাক-আশাকের সৌন্দর্য্যায়ন একটা পুরো মাত্রা পায় তখনই যখন আপনি নিজেকে ফিট এবং তরতাজা মনে করছেন। এই ব্য়াপারে আপনার ‘ড্রিম কাম ট্রু’ করতে হলে নিজের শরীরের দিকে কিছুটা লক্ষ্য রাখতেই হবে। মনে রাখবেন, কিছু পেতে হলে অবশ্যই কিছু দিতে হয়— এক্ষেত্রে একটু সুপরিকল্পিত ডায়েট আর অল্প হলেও যে কোনও ধরনের শরীরচর্চা। 

এই পর্বে আমার লেখা তাঁদের জন্য যাঁরা সত্যি ব্যস্ত অথচ নিজেকে ফিট রাখার ইচ্ছাও রয়েছে। আমি তাঁদেরই চটজলদি উপায় বাতলানোর চেষ্টা করছি যেটা ফলো করলে নিজেকে অনেকটাই বদলাতে সক্ষম হবেন। 

প্রথমেই আমি ডায়েটের ব্যাপারে একটু আলোকপাত করব। আমার চেষ্টা থাকবে যাতে একটু এফর্ট দিলেই আপনি নিজেকে অনেক ফিট রাখতে পারবেন। আমি সব সময় পুঁথিগত ডায়েটে না গিয়ে যেটা অতি বাস্তব এবং প্রায় সবার ক্ষেত্রেই গ্রহণযোগ্য সেদিকেই আলোকপাত করব। 

আমি সব সময় বলে থাকি ফিটনেস = ৭০% ডায়েট + ৩০% এক্সারসাইজ 

আমি এই পর্বে কী মহিলা, কী পুরুষ, যাঁরা সব সময় হেকটিক শিডিউলের মধ্যে থাকেন তাঁদের সুবিধার্থে ডায়েট গাইডলাইন দেব— 

১) প্রথমেই জানতে হবে আপনার কতটা মেদ কমানো বা রোগা হওয়া উচিত।  ধরা যাক আপনার উচ্চতা ১৬০ সেন্টিমিটার আর দেহের ওজন ৭০ কেজি। এক্ষেত্রে আপনাকে মোটামুটি ৮ থেকে ১০ কেজি কমাতে হবে। ধরা যাক, আর একজনের উচ্চতা ১৭০ সেন্টিমিটার আর ওজন ৮৫ কেজি। সেক্ষেত্রে মোটামুটি ১৩ কেজি থেকে ১৫ কেজি কমানো দরকার। সেন্টিমিটারের শেষ দুটো ঘরের হিসেব অনুযায়ী, মানুষ অনুসারে দুই থেকে পাঁচ কেজির মধ্যে রাখা উচিত। 

ধরা যাক, কারও উচ্চতা ১৫০ সেন্টিমিটার। শেষ দুটো অর্থাৎ ৫০ ধরে হিসেব করলে মোটামুটি ৫০ কেজি থেকে ৫৫ কেজির মধ্য়ে থাকলে ভাল হয়। এর পরে অবস্থা অনুযায়ী, দু’তিন কেজি কমানো যেতেই পারে। 

এটা একটা মোটামুটি দেহের ওজন কমানোর হিসেব। এর মধ্য়ে অবশ্য়ই একটা বয়সের ব্য়াপার রয়েছে। একজন ৬০ বছরের মহিলা কিংবা পুরুষের সব সময় ‘আইডিয়াল’ বডিওয়েটে যাওয়া সম্ভব নয়। অনেক বছর ধরে শরীরচর্চা এবং ডায়েট যাঁরা করেন তাঁদের ব্য়াপার অবশ্যই আলাদা। 

এইভাবেই আপনারা আপনাদের বডিওয়েট কতটা কমাবেন হিসেব কষে আমি যে ডায়েট বলছি সেইভাবে প্ল্যান করে ফেলুন। আমি ব্রেকফাস্ট থেকে ডিনার পর্যন্ত ডায়েট অপশন রাখব। বডিওয়েট কতটা কমাবেন তার উপর আপনারা অপশন চয়েস করবেন। এই ডায়েটটা পুরোপুরি কর্মরত মহিলা ও পুরুষের জন্য— 

১) ঘুম থেকে উঠেই টার্গেট রাখবেন এক লিটার ইষদুষ্ণ জল— অর্থাৎ ৪ গ্লাস। এই পদ্ধতি অলৌকিক কাজ করে। 

২) ৪৫ মিনিট পরে ব্রেকফাস্ট— ক) পোহা খ) উপমা গ) ডালিয়া ঘ) প্লেন ওটস খিচুড়ির মতো ঙ) কর্নফ্লেকস-দই অথবা দুধ 

৩) অফিসে এক কাপ চিনি ছাড়া চা এবং একটা সুগারফ্রি বিস্কুট। 

৪) লাঞ্চে একদিন দুটো রুটি কিংবা এক কাপ ভাত। সঙ্গে সবজি ও মাছ। অল্টারনেট দিনে আপেল, পেয়ারা, শশা, পেঁপে ও তার সঙ্গে টক দই। 

৫) লাঞ্চের দু’ঘণ্টা পর এক কাপ চিনিছাড়া চা এবং একটা বিস্কুট। 

৬) বিকেলের স্ন্যাকসে ক) স্প্রাউটস (ছোলার চাট) ও সঙ্গে দুটো এগ হোয়াইট খ) মুড়ি-শশা গ) শুকনো খোলায় ভাজা চিঁড়ে।  

৭) বাড়ি ফিরে খিদে পেলে নোনতা সুজি, চিঁড়ের পোলাও কিংবা স্ন্যাকসে উল্লিখিত যে কোনও একটি আইটেম। 

৮) ডিনারে দুটো রুটি, সবজি, ডাল, মাছ কিংবা মাংস। অল্টারনেট দিনে সব রকম ভেজিটেবিল সহযোগে চিকেন স্যুপ, সঙ্গে স্যালাড কিংবা রায়তা। 

যদি দুপুরে লাঞ্চে ভাত খাওয়া হয়, তাহলে সেদিন ডিনারে স্যুপ আর যদি ফল দিয়ে লাঞ্চ করেন তবে সেদিন ডিনারে রুটি। 

আমি রবিবার সব সময়ে রিল্যাক্স করতে বলি— ওই দিনটা ‘গো অ্যাজ ইউ লাইক’। 

 

 

এবার যাব এক্সারসাইজের ব্যাপারে। ভিডিওটা দেখুন। যখন যেভাবে সম্ভব অন্তত ৩০ মিনিট থেকে ৪০ মিনিট হাঁটুন। বাড়ি ফেরার সময়ে দুটো স্টপ আগে নেমে পড়ুন কিংবা অফিস থেকে বেরিয়ে দুটো স্টপ হেঁটে বাস ধরুন। গাড়ি কম্পাউন্ডে রেখে চার চক্কর হেঁটে উপরে উঠুন। একটু কষ্ট করে কয়েকটা দিন আস্তে আস্তে করে হাঁটা অভ্যেস করলেই দেখবেন— খুব ভাল লাগছে। ফিট লাগছে। কনফিডেন্ট লাগছে। 

আমি সব সময় আপনাদের পাশে আছি এবং থাকব। যাঁর যখন যেটা জানার ইচ্ছে, আমার ফেসবুকে, হোয়াটসঅ্যাপে মেসেজ করতে পারেন। হোয়াটসঅ্যাপ নম্বর— ৯৮৩৬০৮৮৯৯৮। 

পরের সপ্তাহে স্কুল-কলেজ পড়ুয়াদের ফিটনেস নিয়ে আলোচনা করব। নমস্কার। 

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -