SEND FEEDBACK

Cancel
English
Bengali
Cancel
English
Bengali

পুজোর আগে চেহারা ফেরাতে ৩০ মিনিটের যোগাসন ও ব্যায়াম

সেপ্টেম্বর ২৭, ২০১৮
Share it on
এতে যেমন একদিকে খুব কম সময়ের মধ্যে ক্যালোরি বার্ন হয়, তেমনই টোনিং, শেপিং, স্ট্য়ামিনা এবং স্মার্টনেস বাড়ে। রইল ব্যায়াম ও যোগাসনের ভিডিও

প্রথমেই আপনাদের একান্ত অনুরোধ করব যেন আপনারা প্রত্যেকটি ভিডিও ( বিশেষ করে ভিডিও নং ২, ৩ এবং ৪) পুঙ্খানুপুঙ্খ ভাবে দেখেন। এইচআইআইটি (HIIT) মানে হাই ইনটেনসিটি ইনটারভ্যাল ট্রেনিং— অর্থাৎ ব্যায়ামগুলো খুব কম সময় করে মাঝে ২ মিনিট বিশ্রাম নিয়ে আবার পুরোদমে করতে হবে। যদিও এই ট্রেনিং কষ্টসাপেক্ষ এবং শরীরে স্ট্যামিনার অভাব হলে করতে অসুবিধা হবে। 

এই বিষয়ে অন্যান্য খবর

কিন্তু যদি আমার আগের ব্লগগুলো ফলো করে থাকেন যেখানে ব্যায়ামের অ-আ-ক-খ থেকে শুরু করেছিলাম এবং ডায়েটের ব্যাপারে আলোচনা ছিল তাহলে এই ব্যায়ামগুলো অনায়াসেই করতে পারবেন। এতে যেমন একদিকে খুব কম সময়ের মধ্যে ক্যালোরি বার্ন হয়, তেমনই টোনিং, শেপিং, স্ট্যামিনা এবং স্মার্টনেস বাড়ে। 

 

 

প্রথম ভিডিও— আমি নীচের ভিডিওটিতে দেখানো এক্সারসাইজগুলি নিয়ে একটু আলোচনা করে নেব। প্রথম প্রথম ব্যায়ামগুলো স্পিডে করা যাবে না তবে তাড়াতাড়ি করা দরকার। পুরো সেট করতে প্রথমদিকে ৪ মিনিট লাগবে। এক একটা ব্যায়াম ৫ বার করবেন। এইভাবে তিন সেট— তবে স্পট রান ১ মিনিট কিংবা ৬০ বার করবেন। আর বাকি ব্যায়ামগুলো ৫বার করে করবেন। পুশ আপস এক একবারে ১০ বার করার চেষ্টা করবেন। 

পুরোপুরি আয়ত্তে আনার পরে মোটামুটি একটা সেট করতে ৩ মিনিট সময় লাগবে। একটা সেটের পরে ২ মিনিট বিশ্রাম নিয়ে আবার শুরু করতে হবে। তার মানে পুরো তিন সেট করতে ১৫ মিনিট টোটাল লাগবে। (৩ মিনিট+ ২ মিনিট বিশ্রাম অর্থাৎ ৫ মিনিট, এই ভাবে ৩ বার করলে ১৫ মিনিট হবে)

 

 

 

দ্বিতীয় ভিডিও— উপরের ভিডিওতে শেখানো এক্সারসাইজগুলি করার পরের দিন নীচের ভিডিওতে দেখানো এক্সারসাইজগুলি করতে হবে। এক একটা আইটেম খুব হালকা ওজন (প্রথমে খালি হাতে, তার পরে হাফ লিটার দুটো জলের বোতল— তার পরবর্তী ক্ষেত্রে ১ লিটার জলের বোতল নিলেই যথেষ্ট। বেশ কিছুদিন অভ্যস্ত হওয়ার পরে ১ কেজি করে দুটো ডাম্বেল নেওয়া যেতেই পারে। 

খালি হাতে শুরু করলে প্রত্যেকটি ব্যায়াম ২০ বার করে করা উচিত। প্রত্যেকটি ব্যায়াম ২ সেট করে অর্থাৎ ৩০ বার করতে হবে। এক একটা ব্যায়ামের ফাঁকে ৩০ সেকেন্ড রেস্ট নিতে হবে। যখন বোতলের সাহায্যে ব্য়ায়াম করবেন তখন এক একটা সেট ১০ থেকে ১২ বার করলেই যথেষ্ট। বিশ্রাম সমেত পুরো ব্যায়াম শেষ করতে মোটামুটি মিনিট ২০ লাগবে। চেষ্টা করবেন আস্তে আস্তে ব্যায়ামের স্পিড বাড়াতে, তবে খুব তাড়াতাড়ি করবেন না। যে জায়গার জন্য ব্যায়ামটি করছেন, সেই মাসলে মনোযোগ দিন। 

 

 

তৃতীয় ভিডিও-- দ্বিতীয় ভিডিওর ব্যায়াম শেষ হওয়ার পরে ৫ মিনিট বিশ্রাম নিয়ে নীচের ভিডিওতে দেখানো যোগাসন করতে হবে। এই যোগাসনে পর্যাপ্ত ট্রেডিং হয় এবং কুল ডাউন করতে সাহায্য করে। প্রতিদিনই ব্যায়ামের পরে যোগাসন করতে হবে। প্রত্যেকটি যোগাসন ৩ বার করতে হবে ১০ সেকেন্ড করে। এক এক বার করার পরে অন্তত ৩০ সেকেন্ড বিশ্রাম প্রয়োজন। 

 

তাহলে ব্যায়াম আর যোগাসন মিলিয়ে মোটামুটি ৩০ মিনিট সময় লাগছে। একটা কথা সবাইকে আবার স্মরণ করিয়ে দিতে চাই। ফিটনেস= ৭০% ডায়েট + ৩০% ব্যায়াম। এই ব্যায়ামগুলো কিংবা ডায়েটের ব্য়াপারে কারও কোনও জিজ্ঞাসা থাকলে আমার ফেসবুক মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপে (৯৮৩০০৮৮৯৯৮) অবশ্যই নির্দ্বিধায় যোগাযোগ করতে পারেন। নমস্কার!  

Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -