SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

নরেন্দ্র মোদীর পর এবার উত্তর প্রদেশ দখলে নামল এয়ারটেল, হঠাৎ কেন এমন পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২৪, ২০১৭
Share it on
উত্তর প্রদেশ সহ আরও কয়েক রাজ্যকে নিশানা করেছে এখন এয়ারটেল। মোবাইল পরিষেবা প্রদানকারী এই সংস্থার মতে, এই রাজ্যগুলির নিয়ন্ত্রণ হাতে থাকলে আর তাদের পিছন ফিরে দেখতে হবে না।

একদিকে জিও আতঙ্ক, আর অন্যদিকে একসঙ্গে মিশে গিয়েছে ভোডাফোন এবং আইডিয়া। পরিস্থিতি যা তাতে এখন দেশের এক নম্বর মোবাইল সংস্থা হওয়ার পথে ভোডাফোন এবং আইডিয়ার মিলিত নয়া সংস্থা। দ্বিতীয় স্থানে থাকবে জিও। এর ফলে এয়ারটেলকে নেমে যেতে হবে তৃতীয় স্থানে। 

এমনিতেই ফোর জি নিয়ে ল্যাজে-গোবরে অবস্থা এয়ারটেলের। জিও যেভাবে ফোর জি পরিষেবায় দ্রুতগতিতে বাজারের দখল নিচ্ছে তাতে প্রবল আতঙ্কে রয়েছে অন্য টেলিকম সংস্থাগুলি। এই পরিস্থিতিতে তিকোনা ডিজিটাল-এর ফোর জি এয়ারওয়েভ-এর ব্যবসা কিনে নিল এয়ারটেল। এর জন্য ১,৬০০ কোটি টাকা দাম দিয়েছে সুনীল মিত্তলের সংস্থা। 

আরও পড়ুন 

‘মিথ্যা কথা বলছে এয়ারটেল’, অভিযোগে আইনি নোটিস রিলায়েন্স জিও-র 

এয়ারটেল নিয়ে এল আরও সস্তা প্ল্যান! মিলবে ৩০জিবি ফ্রি ডেটা!

তিকোনা ডিজিটাল-এর হাইস্পিড ফোর জি এয়ারওয়েভ জিও-র সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় তাদের শক্তি যোগাবে বলেই মনে করছে এয়ারটেলের পরিচালন পর্ষদ। 

এই চুক্তির মাধ্যমে এয়ারটেল ৫টি সার্কেলে তিকোনা ডিজিটালের ফোর জি নেটওয়ার্কের মালিকানা পাবে। এই পাঁচ সার্কলের মধ্যে রয়েছে উত্তর প্রদেশের দু’টি সার্কল, যথাক্রমে পূর্ব এবং পশ্চিম। এছাড়া বাকি তিনটি সার্কল হল— হিমাচল প্রদেশ, রাজস্থান এবং গুজরাট।  

গো-বলয়ের এই রাজ্যগুলিতে এয়ারটেলের রমরমা অবস্থা ছিল। কিন্তু, জিও আসায় সেই প্রতিপত্তি কমতে শুরু করেছে। শিয়রে সমনের মতো দাঁড়িয়ে আছে ভোডাফোন এবং আইডিয়া-র মিলিত নয়া সংস্থা। তাই, এই রাজ্যগুলিতে ফোর জি নেটওয়ার্কের স্পিডকে বাড়াতে তৎপর হয়েছে এয়ারটেল। সংস্থার পরিচালন পর্ষদও মনে করছে গোবলয়ে মোবাইল পরিষেবায় জিও এবং ভোডাফোন-আইডিয়ার থেকে ব্যবধান যদি বাড়িয়ে নেওয়া যায়, তাহলে তাদের টেলিকম সংস্থাগুলির মধ্যে এক নম্বরে উঠে আসতে সুবিধা হবে। 

এয়ারটেল প্রথম থেকেই নিজেরা ফোর জি নেটওয়ার্ক তৈরি করার থেকে ফোর জি এয়ারওয়েভের সংস্থাকে কিনে নেওয়ার ক্ষেত্রেই বেশি তৎপরতা দেখিয়ে এসেছে। ২০১০ সালে ২২টি সার্কেলে ফোর জি স্পেকট্রামের নিলামে মাত্র চারটি সার্কলে ফোর জি স্পেকট্রাম কিনেছিল এয়ারটেল। এর পর থেকে এই সংস্থা ফোর জি এয়ারওয়েভওয়ালা সংস্থাকে অধিগ্রহণ করেছে। ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত তিকোনা ডিজিটালকে ধরে এমনটি ৫টি অধিগ্রহণ করল এয়ারটেল। 

এয়ারটেলের এই নয়া পদক্ষেপের সত্ত্বেও প্রশ্ন থাকছে। কারণ, তিকোনা ডিজিটালের অন্যতম প্রতিষ্ঠাতা এবং ১ শতাংশের শেয়ার হোল্ডার রাজেশ তিওয়ারি আইনি নোটিস পাঠিয়েছেন। তাঁর দাবি, এই অধিগ্রহণে শেয়ারের অংশিদারিত্ব কেমন হবে তা নিয়ে কোনও তথ্যই তাঁকে দেওয়া হয়নি।

Airtel 4G Tikona Digital Reliance Jio Mobile Connectivity
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -