SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

মোদীর স্লোগান বাস্তব করছেন বাবা রামদেব, গর্বিত হবেন সব ভারতীয়

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৬, ২০১৭
Share it on
বাবা রামদেবে শুধু যোগ-গুরু নন। তিনি একই সঙ্গে শিল্পোদ্যাগীও। এবার তাঁর শিল্প প্রতিষ্ঠানের হাত ধরে নতুন পদক্ষেপ করতে চলেছেন রামদেব।

‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগান তুলেছিলেন মোদী। সেই স্লোগান সফল করতে অনেক সংস্থাই উদ্যোগ নেয়। আর তাতে বড় অবদান রেখেছে বাবা রামদেবের সংস্থা পতঞ্জলি। ইতিমধ্যেই ভারতের বাজারে বিভিন্ন বহুজাতিক সংস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে পতঞ্জলি। তবুও ভারতের বাজার ছেয়ে রয়েছে চিনা সামগ্রীতে। এবার চিনের বাজার ধরতে বড় পদক্ষেপ করছে পতঞ্জলি। আর তাতেও রামদেবের ভরসা নরেন্দ্র মোদীর আরও একটি স্লোগান— ‘অ্যাক্ট ইস্ট পলিসি’।

সর্বভারতীয় পত্রিকা ‘লাইভমিন্ট’-এর খবর অনুযায়ী, চিনের বাজার ধরতে ঝাঁপাচ্ছে পতঞ্জলি। ওই রিপোর্ট বলছে, খুব শীঘ্রই ঝাড়খণ্ডের সাহিবগঞ্জে একটি উৎপাদন কেন্দ্র গড়বে পতঞ্জলি। সেখানে একটি এক্সপোর্ট হাবও গড়বে ওই সংস্থা। শুরু হবে বিভিন্ন প্রতিবেশী দেশে পতঞ্জলির প্রোডাক্ট রফতানি। এ নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাহাজ মন্ত্রী নীতীন গড়কড়ির সঙ্গে আলোচনা করেছে পতঞ্জলি। রিপোর্ট অনুসারে, ঝাড়খণ্ড সরকারের সঙ্গেও কথা হয়েছে। ঝাড়খণ্ডকে কেন্দ্র করে পতঞ্জলি শুধু চিন নয়, মায়ানমার, বাংলাদেশেও পণ্য পাঠাতে পারবে।

উল্লেখ্য, সম্প্রতি সাহিবগঞ্জে একটি বহুমুখী ব্যবসায়ীক হাব বানানোর পরিকল্পনা করেছে পতঞ্জলি। সেখানে স্থল, জল ও আকাশ পথে যোগাযোগের ব্যবস্থাও করতে চাইছে কেন্দ্র। এই সুবিধা নিতেই সাহিবগঞ্জকে বেছেছে বাবা রামদেবের সংস্থা। কেন্দ্রের ‘অ্যাক্ট ইস্ট’ পলিসির সুযোগ নিয়ে অল্প খরচে বিদেশে ব্যবসা ছড়িয়ে দিতেই এই উদ্যোগ বলে ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের এক কর্তা। 

ব্যবসায়ী মহল মনে করছে, পূর্ব এশিয়ার বাজার ধরতে ভারতীয় সংস্থা পতঞ্জলির এই উদ্যোগ যদি সফল হয় তবে কেন্দ্রের ‘অ্যাক্ট ইস্ট’ নীতি সাফল্য পাবে। আর যদি পতঞ্জলি চিনের বাজার ধরতে পারে, তবে সেটাও দেশের পক্ষে গর্বের বিষয় হবে। 

ইতিমধ্যেই বিদেশের বাজার ধরার ক্ষেত্রে কিছু কিছু সাফল্য পেয়েছে পতঞ্জলি। নেপাল ও বাংলাদেশে নিজস্ব উৎপাদন কেন্দ্রও তৈরি হয়েছে। সৌদি আরব-সহ মধ্য-প্রাচ্যের বিভিন্ন দেশে পণ্য রফতানিও শুরু হয়েছে। বাণিজ্যমহলের বক্তব্য, পতঞ্জলির ব্যবসা ছড়ানোর ক্ষেত্রে বড় সুবিধা হল সংস্থার উৎপাদিত পণ্যের সংখ্যা। প্রায় সাড়ে চারশো পণ্য নিয়ে সহজেই যে কোনও বাজার হাতের মুঠোয় ধরার ক্ষমতা রাখে বাবা রামদেবের সংস্থা।

Baba Ramdev Narendra Modi Patanjali
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -