SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

বড়সড় ছাঁটাইয়ের পথে কগনিজেন্ট টেকনোলজি! ভাইরাল হল খবর

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২০, ২০১৭
Share it on
সর্বভারতীয় একাধিক সংবাদমাধ্যমে এই বিশাল ছাঁটাই-এর খবর প্রকাশিত হয়েছে। আর তারপরই তা ভাইরাল হয়ে গিয়েছে।

নয়া আর্থিক বর্ষে অন্তত ৬ হাজার লোককে ছাঁটাই করতে পারে কগনিজেন্ট টেকনলোজি। দেশের অন্যতম বৃহৎ এই আইটি সংস্থায় এই ছাঁটাই যদি সত্যি সত্যি বাস্তবায়িত হয় তাহলে সংস্থার মোট কর্মীসংখ্যার ২.৩ শতাংশ কর্মী কাজ হারাবেন। 

যেভাবে ‘ডিজিটাল এজ’-এ প্রভাব বাড়ছে তাতে আইটি সংস্থাগুলির কর্মীসংখ্যা বোঝা হয়ে উঠছে। এই অতিরিক্ত মানব সম্পদ সংস্থার বৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে নাকি মনে করছে কগনিজেন্ট টেকনোলজি কর্তৃপক্ষ। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এই সম্বন্ধীয় প্রতিবেদনগুলিতে এমনটাই দাবি করা হয়েছে।  

আরও পড়ুন 

‘পালস’ তো খান, গত ২ বছরে এর বিক্রির অঙ্কটা শুনলে চমকে যাবেন 

বিনিয়োগ প্রস্তাব বাস্তবায়নে আমলাদের পরামর্শ শুনবেন অমিত

২০১৬ সালে কর্মীদের বিভিন্ন খাতে পুরষ্কৃত করতেও যে পরিমাণ অর্থ খরচ হয়েছে, তা সংস্থার লভ্যাংশে প্রভাব ফেলেছে বলেও দাবি করা হচ্ছে। ফি বছরই অন্তত ১ শতাংশ কর্মীকে খারাপ পারফরম্যান্সের জন্য ছাঁটাই করে কগনিজেন্ট। কিন্তু, এবার সম্ভবত তার থেকে বেশি কর্মীকে ছাঁটাই-এর সিদ্ধান্ত নিয়েছে কগনিজেন্ট টেকনোলজির স্ট্র্যাটেজিক বিভাগ। 

ডিজিটাল এজের প্রভাবে আইটি সংস্থাগুলিতে নীচের তলার চাকরিতে কর্মী সংকোচন করা বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে বলে কগনিজেন্ট টেকনোলজির এক মুখপাত্র দাবি করেছেন। এই মুহূর্তে কর্মীদের পারফরম্যান্স যাচাই-এর কাজ চলছে। দেশীয় সংবাদমাধ্যমে প্রকাশইত প্রতিবেদনগুলিতে দাবি করে বলা হয়েছে যে, মার্চের মধ্যেই এই কাজ শেষ হয়ে যাবে। তার পরেই নাকি খারাপ পারফরম্যান্স কারণ দেখিয়ে এই বিশাল ছাঁটাই-প্রক্রিয়া শুরু করবে কগনিজেন্ট। 

এই মুহূর্তে বিশ্বজুড়ে মোট ২,৬০,২০০ জন কর্মী কাজ করছেন কগনিজেন্টে। এর মধ্যে ১,৮৮,০০০ জন কর্মী শুধু মাত্র ভারতেই কাজ করছেন।

Cognizant Technology IT Firm Information Technology Job Opportunity Lay Off
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -