SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

টাকা জমা ও তোলায় মোটা টাকা চার্জ নেবে ব্যাঙ্ক, চালু নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২, ২০১৭
Share it on
নোটবাতিলের আগেও বেসরকারি ব্যাঙ্কগুলি এই চার্জ নিত। কিন্তু তখন তা ছিল কুড়ি টাকা। নোটবাতিলের সময়ে এটিএম চার্জের সঙ্গে এই চার্জও তুলে নেওয়া হয়েছিল।

নগদে লেনদেন করতে গেলে দেশের তিনটি প্রধান বেসরকারি ব্যাঙ্কে এবার থেকে বাড়তি চার্জ দিতে হবে গ্রাহকদের। বুধবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। এইচডিএফসি, আইসিআইসিআই এবং অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকরা প্রতিমাসে বিনামূল্যে চারবার নগদে টাকা তোলা বা জমা দিতে পারবেন। তার পর থেকে প্রত্যেকবার নগদে লেনদেন করলে ন্যূনতম দেড়শো টাকা চার্জ দিতে হবে। একটি সর্বভারতীয় সংবাদপত্রের খবরে এমনই দাবি করা হয়েছে। সেভিংস বা স্যালারি, দু’ধরনের অ্যাকাউন্টেই এই নির্দেশিকা কার্যকর হবে।

নোটবাতিলের আগেও বেসরকারি ব্যাঙ্কগুলি এই চার্জ নিত। কিন্তু তখন তা ছিল কুড়ি টাকা। নোটবাতিলের সময়ে এটিএম চার্জের সঙ্গে এই চার্জও তুলে নেওয়া হয়েছিল। বুধবার থেকেই তা কার্যকর করা হল। নতুন নির্দেশিকা অনুযায়ী, এইচডিএফসি এবং আইসিআইসিআই প্রথম চারটি নগদ লেনদেনের পরে প্রতি হাজার টাকার লেনদেনে পাঁচ টাকা করে অথবা ন্যূনতম দেড়শো টাকা চার্জ করবে। আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রে ক্যালেন্ডার মাসের প্রথম এটিএম উইথড্রয়ালটি বিনামূল্যে করা যাবে।

আরও পড়ুন

নতুন চেহারার ২০০০ টাকার নোট বের হল এসবিআই এটিএম থেকে। ছবি দেখে চিনুন

অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে প্রতি মাসে পাঁচটি লেনদেন অথবা দশ লক্ষ টাকা পর্যন্ত নগদ লেনদেন বিনামূল্যে করা যাবে। এর পরে প্রতি হাজার টাকায় পাঁচ টাকা বা ন্যূনতম দেড়শো টাকা চার্জ দিতে হবে।

নোটবাতিলের পরে ডিজিটাল লেনদেনে জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। বাজেটেও সেই ইঙ্গিতই দিয়েছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতেই এমন পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যদিও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে এমন চার্জ চালু হচ্ছে কি না, তা এখনও পরিষ্কার নয়।

Private Banks HDFC Bank Axis Bank ICICI Bank Cash Charges
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -