SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

মোবাইল পরিষেবায় কি এবার কুরুক্ষেত্র! ভোডাফোন ও আইডিয়ার সংযুক্তিকরণে কোন বার্তা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২০, ২০১৭
Share it on
গত বছরের মাঝামাঝি থেকে ভারতীয় টেলিকম ক্ষেত্রে ব্যবসার সমীকরণটাকেই বদলে দিয়েছে রিলায়েন্স জিও। যার জেরে এখন তুলকালাম পরিস্থিতি টেলি যোগাযোগে।

কয়েক মাস আগেই এক আন্তর্রজাতিক সংবাদমাধ্যমের রিপোর্টকে সত্য প্রমাণিত করে আইডিয়া সেলুলারের সঙ্গে সংযুক্তিকরণের কথা ঘোষণা করেছিল ভোডাফোন। এবার আইডিয়া সেলুলারও এই সংযুক্তিকরণে চূড়ান্ত সিলমোহর দিয়ে দিল। রবিবার আইডিয়া সেলুলারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে যে, তাঁদের সংস্থা ভোডাফোন ইন্ডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে।  

জিও-র দাপটে মোবাইল পরিষেবার ট্যারিফের এখন দফারফা অবস্থা। এয়ারটেল থেকে ভোডাফোন, আইডিয়া— প্রত্যেকেই তাদের ট্যারিফ প্ল্যান বদলে ফেলতে বাধ্য হয়েছে। পরিস্থিতি এতটাই নাকি ভয়াবহ যে ছোটখাটো সংস্থার পক্ষে বাজারে টিকে থাকাই দায় হয়েছে। 

আরও পড়ুন... 

মিশে যাচ্ছে ভোডাফোন-আইডিয়া? কেন ভয় পাচ্ছে জিও এবং এয়ারটেল 

এবার সস্তা হয়ে গেল ভোডাফোন, জিও-র থেকে কম দামে বেশি সুবিধা

যার জেরে রিলায়েন্স কমিউনিকেশনের সঙ্গে মিশে গিয়েছে এয়ারসেল। এর পর-পরই ভোডাফোন এবং আইডিয়ার সংযুক্তিকরণের কথা ঘোষণা করা হয়েছিল।  

ভোডাফোন এবং আইডিয়ার সংযুক্তিকরণে তৈরি নতুন সংস্থার ২৬ শতাংশ শেয়ার থাকবে আইডিয়ার মালিকদের হাতে। আর ভোডাফোনের হাতে থাকবে ৪৫.১০ শতাংশ শেয়ার। বাকি অংশের শেয়ার বাজারে বিক্রি করা হবে।  

এদিকে, এই সংযুক্তিকরণের কথা আইডিয়া মারফত চূড়ান্ত হতেই আইডিয়ার শেয়ার-মূল্য ১৫ শতাংশ পড়ে যায়। অন্যদিকে, ভারতী এয়ারটেলের প্রাক্তন সিইও সঞ্জয় কপূর জানিয়েছেন, আগামীদিনে ভারতীয় টেলি-যোগাযোগে ভোডাফোন এবং আইডিয়ার মিলিত সংস্থাই রাজ করবে। প্রযুক্তির নবীকরণের সঙ্গ সঙ্গে ভারতীয় টেলি-যোগাযোগ ক্ষেত্রের চরিত্রেরও পরিবর্তন হয়েছে। এই বাজারে টিকে থাকতে গেলে শুধু চমক দিয়ে হবে না। থাকতে হবে শক্ত ভিত। এবং ভোডাফোন এবং আইডিয়ার মিলিত ভিত অন্যদের থেকে অনেক বেশি শক্তিশালী বলেই মনে করছেন সঞ্জয় কপূর।

Idea Celluar Vodafone Mobile Connectivity Tele Communication
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -