SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

জিও-র অফার যে ৪টি বিপদ ডেকে আনতে পারে মোবাইল পরিষেবা ক্ষেত্রে

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ১২, ২০১৭
Share it on
টেলিকম অথরিটির নির্দেশে সামার সারপ্রাইজ অফার বন্ধ করলেও, নতুন ভাবে সেই অফারই নিয়ে এসেছে জিও। এবারও আপত্তি জানাল জিও-র প্রতিদ্বন্দীরা।

 টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই-এর নির্দেশ জিও অমান্য করছে বলে আবারও অভিযোগ উঠল। মঙ্গলবারই জিও ফের নতুন ভাবে নাম পাল্টে একপ্রকার সামার সারপ্রাইজ অফারকেই সামনে নিয়ে এসেছে। প্রাইম মেম্বারদের জন্য তারা ৩০৯ টাকায় তিন মাস ধরে প্রতিদিন ১ জিবি ৪জি ডেটা ও আনলিমিটেড কল ও এসএমএস-এর অফার ঘোষণা করেছে।

• এই অফারকেই ‘নতুন বোতলে পুরনো মদ’ বলে বর্ণণা করেছে এয়ারটেল। ট্রাই-এর নির্দেশ না মানার নিদর্শন তৈরি হলে, এর সুযোগ ভবিষ্যতেও অন্য সংস্থাগুলি নিতে পারে। এয়ারটেলের এক মুখপাত্র সংবাদ সংস্থাকে বলেন, ‘জিও যা করছে তাতে আমরা অবাক। এই অফার ট্রাইয়ের নির্দেশকে একপ্রকার অমান্য করা। এরা একই অফারকে অন্য নামে নিয়ে আসলো। এটি নতুন বোতলে পুরনো মদ-এর প্রকৃষ্ট উদাহরণ।’

• এয়ারটেলের তরফ থেকে জানানো হয়েছে এই মুহূর্তে টেলিকম কোম্পানিগুলি খুব খারাপ অবস্থায় রয়েছে। এটি গ্রাহকদের জন্য খুব ভাল খবর নয়। তাদের মুখপাত্র বলেন, ‘এইরকম খারাপ আর্থিক অবস্থার মধ্যে দিয়ে গেলে ভবিষ্যতে কোম্পানিগুলির পুঁজিতে টান পড়বে। তার ফলে টেলিকমে ভাল বিনিয়োগও হবে না, ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরিতেও টাকা থাকবে না।’

আরও পড়ুন:—

আবার পুরনো মহিমায় জিও। অবিশ্বাস্য নতুন অফার। জেনে নিন, কত টাকায় কী সুবিধা

বড় ধামাকা জিওর। আবার নতুন অফার, ৩ মাসের আনলিমিটেড ডেটা, ফ্রি কল

• এর আগে আর্থিক কারণেই আইডিয়া ও ভোডাভোনের সংযুক্তিকরণ হয়েছে। এভাবে বড় কোম্পানিগুলি বেঁচে থাকার জন্য এক হয়ে গেলে, ছোট কোম্পানিগুলির কী অবস্থা হবে, তা বোঝাই যায়। একচেটিয়া রাজত্ব করবে জিও-র মতো সংস্থা।

• যে কোনও ক্ষেত্রেই কোনও পরিষেবা প্রদানকারী সংস্থার যদি একচেটিয়া বাজার হয়ে যায়, তাহলে ভবিষ্যতে তা গ্রাহকদের জন্য ভাল ফল আনে না। বিভিন্ন সংস্থার মধ্যে প্রতিযোগিতা থাকলে তবেই কম টাকায় পরিষেবা পাওয়া সম্ভব হয়। পরিষেবার মান উন্নত করার চেষ্টা থাকে সংস্থাগুলির মধ্যে। একা কেউ সেই বাজারে থাকলে গ্রাহকদের সমস্যা অত গুরুত্ব পায় না। 

reliance jio Airtel Vodafone Telecom Industry
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -