SEND FEEDBACK

English
Bengali

স্রেফ পিএফ অ্যাকাউন্টের সাহায্যেই হয়ে যেতে পারেন কোটিপতি। জেনে নিন কী ভাবে

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ১৯, ২০১৭
Share it on
পিএফ অ্যাকাউন্টে সুচিন্তিত মাসিক বিনিয়োগই আপনাকে অবসরের সময়ে কোটিপতি করে তুলতে পারে। কী ভাবে? তার হদিশ দিয়েছেন অর্থনীতি বিশেষজ্ঞ আদিল শেট্টি। দেখে নিন, অর্থনীতি বিষয়ক একটি ওয়েবসাইটে কী দাবি করেছেন তিনি।

প্রভিডেন্ট ফান্ড (পিএফ)-এর কার্যকারিতা মূলত অবসর জীবনে। চাকুরি জীবন শেষ হয়ে যাওয়ার পরেও আর্থিক দিক থেকে যাতে টানাটানির সম্মুখীন হতে না হয়, সেই লক্ষ্য রেখেই মানুষ পিএফ-এ অর্থ সঞ্চয় করে থাকেন। কিন্তু জানেন কী, পিএফ অ্যাকাউন্টে সুচিন্তিত মাসিক বিনিয়োগই আপনাকে অবসরের সময়ে কোটিপতি করে তুলতে পারে। কী ভাবে? তার হদিশ দিয়েছেন অর্থনীতি বিশেষজ্ঞ আদিল শেট্টি। ব্যাঙ্ক বাজার ডট কম নামের এক ওবেসাইটে তিনি যা হিসেব দিয়েছেন, তা দেখলে সত্যিই চমকে যেতে হয়।

আদিলের পরামর্শ তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য, যাঁরা ইপিএফ স্কিমের অধীনে রয়েছেন। ইপিএফ-ও তাদের সদস্যদের সঞ্চয় নিয়ন্ত্রণ করে। বর্তমানে ইপিএফও-র সদস্য সংখ্যা ৪ কোটির বেশি। 

আরও পড়ুন

ইপিএফ অ্যাকাউন্ট সম্পর্কে নতুন নিয়ম। ৩টি দুর্দান্ত ঘোষণা, যা হাসি ফোটাবে আপনার মুখে

প্রভিডেন্ট ফাণ্ডে সুদের হার কমিয়ে দিল কেন্দ্র। আরও কমার আশঙ্কা

আদিল জানাচ্ছেন, যদি প্রতি মাসে মাত্র সাড়ে সাত হাজার টাকা করে সঞ্চয় করা যায় ইপিএফ-এ, তা হলেই অবসরের সময়ে কোটি টাকার সঞ্চয়ের মালিক হওয়া সম্ভব। আদিল হিসেব দিয়ে দেখাচ্ছেন, কী ভাবে এই পরিকল্পনা বাস্তবায়িত হওয়া সম্ভব। আদিল ধরে নিচ্ছেন, কোনও এক জন কর্মচারী যে সময় থেকে ইপিএফ-এ সঞ্চয় করা শুরু করছেন, তখন তাঁর বয়স ৩০ অথবা তার কম। অর্থাৎ তাঁর তখনও অন্তত ৩০ বছর চাকরি বাকি রয়েছে। এই অবস্থায় যদি প্রতি মাসে ৭,৫০০ টাকা করে সঞ্চয় করা শুরু করেন এক জন ব্যক্তি, এবং তার উপর যদি ইপিএফও-র নির্ধারিত ৮.৬৫ শতাংশ হারে রিটার্ন ধরা হয়, তা হলে অবসরের সময়ে তাঁর সঞ্চয় দাঁড়াবে ১ কোটি ২৬ লক্ষ টাকা। বিষয়টি বুঝে নিন নীচের গ্রাফে— 

বর্তমান বয়স  ৩০ বছর
অবসরের বয়স  ৬০ বছর
অবশিষ্ট চাকরি  ৩০ বছর 
প্রতি মাসে সঞ্চয়  ৭,৫০০ টাকা
বর্তমান ইপিএফ রিটার্নের হার  ৮.৬৫ শতাংশ
অবসরকালীন ফান্ড  ১.২৬ কোটি



আদিল জানাচ্ছেন, কারও পক্ষে যদি প্রতি মাসে ৭,৫০০ টাকা করে সঞ্চয় করা সম্ভব না হয়, তা হলে তিনি ৫০০০ টাকা মাসিক সঞ্চয়ের সাহায্যেও অবসরের সময়ে কোটি টাকার কাছাকাছি ফান্ড গড়ে তুলতে পারেন। কী ভাবে? দেখে নিন নীচের গ্রাফে— 

বর্তমান বয়স ৩০ বছর
অবসরের বয়স  ৬০ বছর
অবশিষ্ট চাকরি  ৩০ বছর
প্রতি মাসে সঞ্চয় ৫০০০ টাকা 
বর্তমান ইপিএফ রিটার্নের হার ৮.৬৫ শতাংশ
অবসরকালীন ফান্ড  ৮৫.৭ লক্ষ 

 
 

EPF Crorepati
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -