SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

জাতীয় পতাকার ডিজাইনে পাপোশ বিক্রি অনলাইনে! সুষমার হুমকিতে যা করল অ্যামাজন

এবেলা প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ১২, ২০১৭
Share it on
অনলাইনে অনেক কিছুই বিক্রি হয় কিন্তু তা বলে জাতীয় পতাকার ডিজাইনে পাপোশ? কী পদক্ষেপ নিলেন কেন্দ্রীয় মন্ত্রী আর অ্যামাজনই বা কী করল তার পরে?

অনলাইন ই-কমার্স সাইটে এমন অনেক কিছুই বিক্রি হয় যাকে অদ্ভুতুড়ে বলাই যায়। হয়তো ক্রেতাদের আকর্ষণ করতেই এমন বিচিত্র জিনিসের সম্ভার আরও বেশি করে সাজায় এই ধরনের ওয়েবসাইটগুলি। তা বলে জাতীয় পতাকার ডিজাইনে পাপোশ? কীভাবে এই ধরনের প্রোডাক্ট সাইটে রাখার সিদ্ধান্ত নিল অ্যামাজন-এর মতো একটি সংস্থা, সেটাই খুব আশ্চর্যের। 

সম্প্রতি সংস্থার কানাডিয়ান সাইটে ভারতের জাতীয় পতাকার ডিজাইনের কয়েকটি ডোরম্যাট বা পাপোশ প্রোডাক্ট তালিকায় নজরে পড়ে ওদেশে বসবাসকারী ভারতীয়দের। সঙ্গে সঙ্গেই বিষয়টি বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের নজরে আনা হয় টুইটার মারফত। এদেশে এবং বিদেশে বসবাসকারী ভারতীয়রা টুইটারে কোম্পানির তীব্র সমালোচনা করেন। 

এই প্রসঙ্গে সুষমা একটি টুইট করেন গতকাল যেখানে লেখা হয়, যে অবিলম্বে এই ধরনের সমস্ত প্রোডাক্ট অ্যামাজনের সাইট থেকে সরিয়ে ফেলতে হবে এবং শর্তবিহীন ক্ষমা চাইতে হবে কোম্পানিকে। ক্রুদ্ধ সুষমা এর পর লেখেন, যদি অ্যামাজন যতটা দ্রুততার সঙ্গে সম্ভব এই পদক্ষেপ না করে তবে অ্যামাজনের কোনও কর্মী বা কর্মকর্তাকে ভারতে আসার জন্য ভিসা দেওয়া হবে না। শুধু তাই নয়, ইতিমধ্যে যে যে ভিসা ইস্যু করা হয়েছে তা অবিলম্বে প্রত্যাহার করা হবে। 

বিদেশমন্ত্রীর এই হুমকির পরে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় অ্যামাজন কানাডার সাইট থেকে সরিয়ে ফেলা হয় ওই ধরনের সমস্ত প্রোডাক্ট। কিন্তু মজার বিষয় হল, এই ঘটনার পরেও অ্যামাজন কোনও শিক্ষা নেয়নি। পৃথিবীর সবকিছুই যে বিক্রয়যোগ্য নয় এবং ক্রেতাদের শুধুমাত্র পরিসংখ্যান হিসেবে দেখার এই কোম্পানি পলিসি যে কতটা ক্ষতিকারক কোম্পানির ব্র্যান্ড ইমেজের ক্ষেত্রে, তা বোধহয় এখনও বোঝেননি অ্যামাজন কর্তারা। 

তাই অ্যামাজন কানাডার সাইট থেকে ভারতের জাতীয় পতাকার ডিজাইনের ডোরম্যাট উধাও হলেও এখন সেখানে জ্বলজ্বল করছে মার্কিন ও ব্রিটিশ জাতীয় পতাকার ডিজাইনের ডোরম্যাট। এই নিয়ে আবারও সরব হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভারত হোক বা মার্কিন যুক্তরাষ্ট্র, কোনও দেশের পতাকা নিয়েই এই ধরনের অসম্মানজনক কাজটি যে করা যায় না, সেটা এখনও কেন বুঝতে পারছে না কোম্পানি? নাকি এইভাবে নেগেটিভ পাবলিসিটি করতে চায় এই সংস্থা?  

আরও পড়ুন

‘১৫ তারিখ থেকে বন্ধ হচ্ছে পেটিএম ই-ওয়ালেট?’ কী বলছে সংস্থা? 

মাসে মাত্র ৫০ টাকায় মোবাইলে দেখতে পাবেন ইচ্ছেমতো সিনেমা ও টিভি শো

Sushma Swaraj Amazon Canada Indian National Flag Doormat Twitter
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -