গরমের ছুটিতে চলুন লেপচাখা গ্রামে
প্রায় সাড়ে তিন হাজার ফুট উচ্চতায় অবস্থিত পাহাড়ি এই গ্রামটি। কখনও রোদ ঝলমলে দুপুরের আকাশে হঠাতই উড়ে আসা মেঘের চাদর, ক্ষণিকের জন্য ঢেকে দিয়ে যায় লেপচাখাকে।
এই কলকাতাতেই রয়েছে এক নজিরবিহীন বুদ্ধমূর্তি, জেনে নিন কোথায়
এক হেরিটেজ ওয়াকের আয়োজন ছিল বুধবার। বুদ্ধ পূর্ণিমা মাথায় রেখেই শহরের তিনটি বৌদ্ধ প্রতিষ্ঠান ঘুরিয়ে দেখান অভিজিৎ ধর চৌধুরী। খুব সুন্দর একটি নামও দিয়েছিলেন এই পথচলার— ‘বুদ্ধ ট্রায়াঙ্গল’।
পাহাড়ি গ্রামের এক বৌদ্ধ গুম্ফায় আজ পালিত হবে ‘বৌদ্ধ পূর্ণিমা’
বছরের অন্য সময়ে আবহাওয়া যেমনই থাকুক, নভেম্বরের সেই দিন ছিল কুয়াশামাখা। এক হাত দূরত্বে কিছু রয়েছে কিনা তাও স্পষ্ট করে ঠাহর করা যাচ্ছিল না। এক পাশে পাথরের দেওয়াল, অন্য পাশে খাদ।
ভিন দেশের ‘ব্যাকওয়াটার’, তবুও যেন চেনা পরিবেশ
দেশের নাম ভিয়েতনাম। বর্তমানে রাজধানী হ্যানয় হলেও, এককালের রাজধানী শহর ছিল হো চি মিন সিটি। এবং সেই গুরুত্ব বজায় রেখেই এখনও বেশির ভাগ পর্যটক এই শহরেই যান ঘুরতে।
লোন রাইডার
‘বেটি বঁচাও, বেটি পড়াও’ স্লোগানকে সঙ্গী করে প্রায় ৬,৬০০ কিলোমিটার পথ চষে ফেলেছেন তিনি। সুনীত ঘোষ। বাইকিংয়ের প্রতি তাঁর নেশা কম বয়স থেকেই। সময় পেলেই বাইক নিয়ে বেরিয়ে পড়েন। কখনও তাঁর সঙ্গী বাইকার্স গ্রুপের অন্যরা। কখনও পথ চলেন একাই। গত জানুয়ারিতে যেমন একাই বেরিয়ে পড়েছিলেন তিনি। রাইড শুরু কলকাতা থেকে। দিল্লি হয়ে প্রথমে রাজস্থান। তারপর একে একে ভুজ, উদয়পুর, ঝাঁসি, বারাণসী হয়ে ফের কলকাতা। মোট ১৩ দিনের সফর। একক সফরের অভিজ্ঞতার কথা ‘ওবেলা’র সঙ্গে শেয়ার করলেন সুনীত।
বালির সমুদ্র বা কুয়ালা-লামপুরের ব্যস্ত রাস্তা, নাকি রঙিন ব্যাংকক! এই গরমে কোথায় যাচ্ছেন আপনি?
এই গরমের ছুটিতে কে কোথায় ঘুরতে যাবেন, ইতিমধ্যেই তার একটা ছক কষে ফেলেছেন। অনেকে আবার এখনও ভাবছেন যে কোথায় যাওয়া যায়। এদের প্রত্যেকের জন্যই রয়েছে সুখবর। এই ছুটিতে চাইলেই আপনি বিদেশ পাড়ি দিতে পারেন।
কলকাতা থেকে অনতিদূরেই গ্র্যান্ড ক্যানিয়ন!
আমেরিকার গ্র্যান্ড ক্যানিয়নের মিনিয়েচার ভার্সন খুঁজে পাবেন আমাদের রাজ্যেই। অ্যারিজোনার জায়গায় গনগনি। আর কলোরাডোর জায়গায় শিলাই নদী!
পাহাড়ি মেঘের ভেলায় ভেসে সিকিমের উত্তরে-তে
পাঠকের কলমে তাঁর ভ্রমণকথা— এবারের পর্বে থাকল সিকিমের সিমফোক নিয়ে লেখকের অভিজ্ঞতা।
বিগ ফাইভের হাই ফাইভ আফ্রিকায়
গরমের ছুটি পড়তে আর একমাস মতো বাকি। এবারের ছুটিতে বেড়িয়ে আসুন দক্ষিণ আফ্রিকা। চাক্ষুষ করুন দক্ষিণ আফ্রিকার ওয়াইল্ডলাইফ।
মন্দারমণিতে এবার হোম-স্টে পরিষেবা
বাড়ির পরিবেশে কয়েকটা দিন সমুদ্র পাড়ে বেড়ান নিজের মতো করে— বিদেশে এমন ব্যবস্থা রয়েছে। আমাদের রাজ্যের উত্তরবঙ্গেও হোম স্টে ট্যুরিজমের ব্যবস্থা রয়েছে।
মাছে-ভাতে বাঙালি! ট্রাই করতে পারেন এই ভিনদেশি মৎস্যপুরাণ
এ দেশের মূল খাবার ভাত। সঙ্গে ডাল না থাকলেও সবজি, মাছ, শ্রিম্প এবং ফল খাওয়ার রেওয়াজও রয়েছে। তবে ‘কুইজিন’ একেবারেই আলাদা। আমাদের মতো ঝরঝরে ভাতের বদলে ওখানে পাওয়া যায় ‘স্টিকি রাইস’।
কে বলে ঠাকুমা তোমার বয়স হয়েছে...
নিজেরাই গাড়ি চালিয়ে এই ট্রিপ করেন বলে তাঁরা নিজেদের পরিচয় দেন ‘নানিজ অন হাইওয়ে’ নামে। ফেসবুকে ‘এজ নো বার’ নামে একটি পেজ রয়েছে যেখানে তাঁদের ভ্রমণবৃত্তান্তের আপডেটস পাওয়া যায় সময়ে সময়ে।
আকাশপথে দিল্লি দর্শন মাত্র ২৫০০ টাকায়, আশায় রইল কলকাতা
চলতি বছরের ১ এপ্রিল থেকে রাজধানী শহর দিল্লিতে শুরু হবে হেলিকপ্টার সার্ভিস। দেখানো হবে অক্ষরধাম মন্দির, প্রীতমপুরা টাওয়ার, মজনু কা টিলা, লাল কেল্লা, রাজঘাটের মতো নানা ঐতিহাসিক স্থান।
সীতা উদ্ধারের জন্য এখান থেকেই সেতু তৈরি করেছিলেন শ্রীরামচন্দ্র
ভারত সীমান্তের নানা এমন জায়গা রয়েছে, যা বর্তমানে ট্যুরিস্ট স্পট হিসেবে বেশ পরিচিতি পেয়েছে। ধনুষ্কোডি এমনই এক জায়গা।
এবার দোল উৎসবে চলুন মহিষাদল রাজবাড়ি
আপনি যদি ভেবে থাকেন রাজাদের আমল থেকে এই দোল চলে আসছে, তা কিন্তু নয়। ২০১০ সালে, রাজবাড়ির দিঘির পাড়ে বসে আড্ডা মারছিলেন পাঁচ সাংবাদিক বন্ধু। আর তারপরে...
সকল দেশের রানি সে যে... জেনে নিন সেই জন্মভূমির কথা
উপরের শব্দগুলি চোখের সামনে ভেসে উঠলেই মনে আসবে দেশমাতৃকার কথা। ‘আমার জন্মভুমি’। কিন্তু, সে যে বাংলা বা ভারত নয়!
বড়া মাঙ্গওয়ার উপত্যকায় কাটান চিলতে বসন্ত
কলকাতায় জাঁকিয়ে গরম পড়ার আগেই শীতের শেষ আমেজটা নিতে পাড়ি দিন দার্জিলিং জেলায়। ট্রেনে নিউ জলপাইগুড়িতে নেমে গাড়িতে তিনঘণ্টার রাস্তা পাড়ি দিলেই পৌঁছে যাবেন বড়া মাঙ্গওয়া।
দেশের সীমান্তে ঘটে যায় অসংখ্য আজব ঘটনা, তারই কয়েক ঝলক এখানে
ভারত ও তার প্রতিবেশী দেশগুলির মধ্যেও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নানা ব্যাপার-স্যাপার। যেমন—
ডাল লেক, কেরলের পরে আরও এক রাজ্যে ভাসবে হাউসবোট, আশায় থাকল বাংলা
জলে ভেসেই স্থলে থাকার সুখ— কাশ্মীরের ডাল লেক ও কেরলের ব্যাকওয়াটারে ভেসে বেড়ানো হাউসবোট যেন সেই পরিষেবাই দিয়ে আসছে পর্যটকদের।
নেদারল্যান্ডস নয়, আপনার ‘সিলসিলা’ হোক ভারতের ভূস্বর্গে
ঝটপট টিকিট কেটে তিন-চার দিনের জন্য ঘুরে আসতে পারেন শ্রীনগরের টিউলিপ গার্ডেন থেকে। আপনার জন্য রইল এই গার্ডেন সম্পর্কে কিছু তথ্য—
গোয়ার সমুদ্র সৈকতে আর নয়! কিন্তু কী নয়?
গোয়া— নামটা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে রঙিন কার্নিভ্যালের ছবি। আর তার সঙ্গে অবশ্যই হাতছানি থাকে সোনালি বালুকাবেলার।
বসন্তে সঙ্গী হোক বন্যপ্রাণ আর প্রকৃতি, ঝটিকা সফর কুলডিহায়
ওড়িশার জঙ্গলের স্বাদ নিতে হলে আপনাকে যেতেই হবে কুলডিহায়। দিনকয়েকের ফুরসতে কুলডিহা ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারিতে কাটিয়ে আসুন।
রাজস্থান মানে কি শুধুই কেল্লা! জেনে নিন আরও কিছু তথ্য
এমন পর্যটক রয়েছেন যাঁরা প্রায় একবস্ত্রে বেরিয়ে পড়েন নিরুদ্দেশের পথে। এবং পছন্দের জায়গায় পৌঁছে, তার সঙ্গে একাত্ম হয়ে যাওয়াতেই তাঁদের সুখ।
একলা চলো রে
২০১৬’র ডিসেম্বরের কথা। দিল্লি থেকে রাশিয়া পাড়ি দিয়েছিলেন নিধি তিওয়ারি। কেন?
দেশের শেষ টি-স্টলে চা খেতে চান? জেনে নিন ঠিকানা
আর কিছু করুন না করুন, এখানে এক কাপ চা বা কফি অবশ্যই খাবেন। কারণ, এখানের টি-স্টল বা কাফেগুলিই ভারতের ‘শেষ’ চায়ের দোকান হিসেবে নিজেদের প্রচার করে।
ভারতের মাটিতে এখানেই দেখা যায় দিনের প্রথম সূর্যকিরণ
প্রায় ৪০৭০ ফুট উচ্চচায়, লোহিত ও সাই-তি নদীর সংগমস্থলে রয়েছে ডং গ্রামটি। মাত্র ৩-ঘর বাসিন্দা থাকেন এই গ্রামে। যে কারণে প্রকৃতি এখনও অমলিন এখানে।
গাড়ি চালিয়েই পার ৫২টি দেশ, জেনে নিন অ্যাডভেঞ্চারে ভরা এই দাম্পত্যের কথা
৮ মাসের যাত্রাপথে, লুই ও জ্যানেট ডিসুজা, পৃথিবীর ৫২টি দেশের মাটি ছুঁয়েছেন। ভারতের বাণিজ্য নগরী মুম্বই থেকে পথ চলা শুরু ও শেষ করতে তাঁরা পেরিয়েছিলেন নরওয়ে, সুইডেন, মায়ানমার, চিন, আর্মেনিয়া, ইরান, রাশিয়া, জার্মানি, নেদারস্যান্ডস, বেলজিয়াম, কাজাকস্তান, ইতালি, মলটা, ফ্রান্স, স্পেন, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, তুরস্ক, জর্জিয়া, কিরঘিজস্তান ও অন্যান্য দেশও।
রূপোর পাতে মোড়া দ্রাসের ধর্মস্থানটি
যতদূর চোখ যায় শুধুই পাহাড়। নানা বর্ণের পাহাড়। তাদের কারোর গায়ে তখনও সূর্যের রং লাগেনি। আবার কেউ কেউ ঝলমল করছে তার আভায়।
অবসরে পাড়ি দিন পারমাদনের জঙ্গলে
কলকাতা থেকে দূরত্ব মাত্র ৯৭ কিলোমিটার। কাজেই এই শীতের ছুটিতে যাওয়ার আদর্শ জায়গাগুলোর একটা হতেই পারে পারমাদন ফরেস্ট।
পিকনিক বা উইকএন্ড ট্রিপ, আপনার গন্তব্য হতে পারে গাদিয়ারা
হাওড়া জেলার একটি ছোট্ট গ্রাম গাদিয়ারা। আম জনতার কাছে এটি একটি পিকনিক ডেস্টিনেশন হিসাবেই পরিচিত। কী কী আছে সেখানে? কলকাতা থেকে কেমন ভাবেই বা যাবেন গাদিয়ারা?
পুড়ছে ঝাউবন! অচিরেই নষ্ট হয়ে যাবে দিঘার সৌন্দর্য?
নোংরা আবর্জনার ফলে মশা-মাছি বাড়ছে, পরিবেশ দূষিত হচ্ছে। স্থানীয় বাসিন্দা এবং পর্যটকদের অনেকেরই আশঙ্কা, এভাবে চলতে থাকলে অচিরেই দিঘার ঝাউবনের সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে।
এটিএম-এ টাকা আনতে ঘটা করে পুজো রাজ্যে! কোন দেবতার আরাধনা?
মাস পয়লাতেও সেখানে টাকার পর্যাপ্ত জোগান নেই। এদিকে এলাকার বাসিন্দাদের হাতে টাকার জোগানের অভাব থাকায় স্থানীয় ব্যবসায়ীদের কেনাবেচাও মার খাচ্ছিল।
শীত শীত অনুভূতিতে মাইথন হয়ে পাড়ি জমান পাঞ্চেতের কোলে
কলকাতার একদম নাকের ডগায় প্রকৃতির অপরূপ শোভা নিয়ে রয়েছে মাইথন। আর তার গাঁ ঘেঁষাঘেষি করে রয়েছে পাঞ্চেত। শীতকালে এক দিনের ট্যুরের পক্ষে আদর্শ এই স্থান মাইথন।
জল, জঙ্গল, হরিণ আর ইতিহাস একত্র এখানে
বাঁকুড়া থেকে গাড়ি করে মুকুটমণিপুর পৌঁছতে মেরেকেটে লাগে ঘণ্টা দেড়েক। পিচের মসৃণ রাস্তা একসময়ে লাল মাটির পরিবেশ পেরিয়ে জয়পুরের ঘন জঙ্গলের মধ্যে দিয়ে হারিয়ে যায় গ্রামীণ পরিবেশে।
হাজার বছরের পুরনো শহর মাটির নীচে, সাক্ষী এক প্রাচীন মন্দির
ইউনেস্কোর তালিকায় হয়তো তার নাম নেই, কিন্তু ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে অবন্তিপোরা। একটি আস্ত রাজ্য মাটির তলায় চলে গিয়েছিল হয়তো ভূমিকম্পের জন্য।
এবার শীতের নতুন ‘ডেস্টিনেশন’ হোক মাড়োয়ারিদের ‘হাভেলি’
এসব চির-পরিচিত জায়গাগুলি বাদ দিয়ে, এবারে প্ল্যান করে ঘুরে আসতে পারেন রাজস্থানের একটি ছোট্ট শহরে। নাম তার শেখাওয়াতি।
ট্রেকিংয়ের তেমন অভিজ্ঞতা না থাকলেও যেতে পারেন হিমাচলের হামতা পাস
পা হাড়ের কোলে হেঁটে কুলু উপত্যকা থেকে লাহুল-স্পিতি উপত্যকায় যাওয়ার করিডোর হামতা পাস। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪,১০০ ফুট উচ্চতায় অবস্থিত এই পাস সাধারণত মেষপালক যাযাবরেরা ব্যবহার করেন। তবে মানালিকে কেন্দ্র করে বর্তমানে হামতা পাস ট্রেকারদের কাছে একটি জনপ্রিয় রুট।
হানিমুনের জন্য বিদেশে পা রাখার প্রয়োজন নেই, দেশের মধ্যেই পাবেন পছন্দসই রোমান্টিক স্থান
হানিমুনে বিদেশে যাওয়াটা এখন ট্রেন্ড ঠিকই। কিন্তু ছকভাঙা হতেই বা ক্ষতি কী? কম খরচে বেড়াতে যাওয়ার জায়গা কিন্তু দেশেই রয়েছে! অফিসে বেশি ছুটি ম্যানেজ করতে না পারলেও চিন্তা নেই। দিন কয়েকেই সেরে ফেলা যাবে দুর্দান্ত হানিমুন!
কয়েকদিনের ছুটিতে ঘুরে আসুন মাদিবার স্মৃতি জড়ানো কেপ টাউনের রবেন আইল্যান্ড থেকে
দক্ষিণ আফ্রিকার মূল ভূখণ্ড থেকে দূরত্ব প্রায় ১১ কিলোমিটারের কাছাকাছি। অতলান্তিকের গাঢ় নীল জলে মাথা উঁচিয়ে রয়েছে রবেন আইল্যান্ড। যেখানকার একটা আট ফুট বাই সাত ফুটের ছোট্ট কুঠুরিতে জীবনের প্রায় ১৮ বছর কাটিয়েছিলেন মাদিবা— নেলসন ম্যান্ডেলা।
সীতাভোগ-মিহিদানা, সঙ্গে ফাউ ভ্রমণ
বর্ধমানে রয়েছে প্রচুর ঐতিহাসিক নিদর্শন। পাশাপাশি রয়েছে বিনোদনেরও সুযোগ। শীতের সপ্তাহান্তে ঘুরে আসুন এই শহর থেকে।
ভেকেশনে যাঁরা উড়ে যাচ্ছেন দেশের বাইরে, তাঁদের দীর্ঘ উড়ানপথের জন্য রইল কিছু নিদান
থ্রি-সিটার ব্যবস্থায় যদি আপনার সিট’টা মাঝখানে হয়, বিরক্ত হবেন না। চলার পথে যদি এয়ার পকেটে পড়েন কিংবা আবহাওয়ায় সমস্যা থাকে, সবচেয়ে কম অসুবিধে হবে আপনার।
ছুটিতে চলুন লেপচাদের গ্রামে। দার্জিলিং থেকে সামান্য দূরেই লেপচাজগৎ
ক্লান্তি কাটাতে মন জুড়িয়ে নিন নিঝুম-নিসর্গে। শুধু হাতে দিনচারেক সময় চাই। নিজেকে সেঁকে আসুন লেপচাজগতে, প্রকৃতি যেখানে ‘শান্তিরূপেণ সংস্থিতা’।
পাকিস্তান, চিন সীমান্ত দেখতে চান? ভারতে শুরু মিলিটারি ট্যুরিজম
তবে শুধু পর্যটন নয়, এই প্রকল্পের মধ্যে দিয়ে এক ঢিলে অনেক পাখি মারতে চাইছে ভারতীয় সেনাবাহিনী।
পুজোর ছুটিতে এবার ঘুরে আসুন উত্তমাশা অন্তরীপ। প্রকৃতি আর প্রাচুর্যের স্বর্গরাজ্য কেপ টাউন
গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বেড়েছে দক্ষিণ আফ্রিকার পর্যটন ব্যবসা। কারণ, ইউরোপ এবং আমেরিকায় বেড়াতে যাওয়ার ব্যাপারে মানুষের ভীতি। পরিসংখ্যান বলছে, সারা বছরে দক্ষিণ আফ্রিকায় বেড়াতে যাওয়া পর্যটকদের একটা বড় অংশই ভারতীয়। তাই সে দেশের পর্যটন দফতরও চাইছে, আরও বেশি সংখ্যক ভারতীয় বেড়াতে যান ওখানে।
ঘুরে আসুন রূপনারায়ণের ধারের দেউলটি
কলকাতা থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরে দেউলটি। রূপনারায়ণের ধারে এই ছোট্ট শান্ত গ্রামে ঘুরে আসতে পারেন শহুরে ঝঞ্ঝাট ছেড়ে।
পাহাড়ের কোল ঘেঁষে সুবর্ণরেখা। বিভূতিভূষণের বাড়ি
বাঙালির অন্যতম প্রিয় হাওয়া বদলের ঠিকানা ঘাটশিলা। সেখান থেকে মাত্র ১০ কিলোমিটার দূরেই গালুডি। সপ্তাহান্তে পাহাড়-নদী-ঝরনা-জলাশয় ঘেরা এই ছোট্ট গ্রাম ঘুরে এসে নিজেকে ‘রিফ্রেশ’ করে নিন।
রেশম পথে সিলেরি গাঁও, নাথাং, লুংথুং, কুপুপ
নিউ জলপাইগুড়ি স্টেশন থেকেই সিল্ক রুটের মজাটা শুরু হয়ে যায়। সিল্ক রুট ঘোরার দু’টো রাস্তা আছে। একই রাস্তা, তবে এদিক দিয়ে আর ওদিক দিয়ে আর কী!
গেলেই হয়— পশ্চিম সিকিমের হি-বারমিওক
সপ্তাহান্তের ছুটির সঙ্গে আরও দু’টো দিন জুড়ে নিয়ে বেড়ানোর প্ল্যানিং সেরে ফেলুন। গন্তব্য হতেই পারে পশ্চিম সিকিমের হি-বারমিওক।
...এসো চাকা
পেশায় কম্পিউটার প্রোগ্রামার। নেশায় সাইকেল-আরোহী। প্যাড্ল ঘুরিয়ে ইতিমধ্যেই ঘুরে ফেলেছেন প্রায় ৩০টা দেশ! কামরান আলি। জন্মসূত্রে পাকিস্তানি। অধুনা জার্মানির নাগরিক। এই মুহূর্তে তিনি বলিভিয়ায়। চলছে সাইকেল সফর। তার মধ্যেই কামরানের সঙ্গে কথা বললেন আরুণি মুখোপাধ্যায়।
গেলেই হয়— বাংরিপোশি
হাতে দু’দিন সময় থাকলে বেড়িয়ে আসুন পড়শি রাজ্য থেকে। ওড়িশার বাংরিপোশি কলকাতা থেকে মাত্র ২৩০ কিলোমিটার দূরে।
রোড ট্রিপ
রোড ট্রিপে তো অনেকেই বেরিয়ে পড়েন। কিন্তু কিছু জিনিস খেয়াল না রাখলে মাটি হতে পারে সেই ট্রিপ!
গে লে ই হ য়— গড়চুমুক
বেড়াতে যেতে চাইলে শুধু ইচ্ছে নয়, ছুটি আর রেস্তও থাকা চাই। তবে আশপাশে এমন অনেক জায়গা রয়েছে, যেখান থেকে কম খরচে অল্প সময়ে ঘুরে আসতে পারেন। নদীর ধারে বেড়ানোর হদিস ‘ওবেলা’য়।
গে লে ই হ য়
রাজকীয় ঘর থেকে মাটির কুঁড়ে, বন্দোবস্ত সবেরই। খাওয়াদাওয়া, ঘোরাফেরার এলাহি আয়োজন। ‘ওবেলা’য় ইটাচুনা রাজবাড়ির অন্দরকথা...।
পুজো দেওয়ার পরে তারাপীঠে সময় কাটে না? পর্যটকদের জন্য সুখবর, দেখুন ভিডিও
তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদ তৈরি করে বীরভূমের পর্যটন মানচিত্রে তারাপীঠকে অন্য মাত্রায় দিতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। গত এক বছরে মুখ্যমন্ত্রীর স্বপ্ন সফল করতে পেরে মমতার প্রশংসা পেয়েছেন পর্ষদের কর্তারা।
উত্তাল সমুদ্র! এই ভিডিও দেখলে এখনই দিঘা যেতে ইচ্ছা করবে
দুর্ঘটনা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পর্যটকরা যাতে সমুদ্রে না নামেন, সেই বার্তা দিয়ে মাইকে প্রচার চালাচ্ছে পুলিশ। যদিও উত্তাল সমু্দ্র দেখার জন্য অনেকেই সমুদ্রের পাড়ে ভিড় জমিয়েছেন।
ছিন্নমস্তার রহস্য আর রাজরাপ্পার একঝলক
দেবী ছিন্নমস্তা দর্শনে যত ভয়ঙ্করী হোন না কেন, তাঁর রূপের ব্যাখ্যা আর মহিমা জানা থাকলে ওই ভয়াবহ মূর্তিই প্রেমময় বোধ হবে।
ন জ রে
পুজো আসতে আর দু’মাসের কিছু বেশি সময় বাকি। প্রতি বছর এই সময় শহরের ভ্রমণ সংস্থার কর্মীদের দম ফেলারও সময় থাকে না। এ বছর ব্যতিক্রম! বিশ্বের নানা জায়গায় জঙ্গি হানার কারণে, ভ্রমণপিপাসুদের পছন্দের তালিকা থেকে বাদ পড়েছে অনেক জায়গাই। সেইমতো শহরের ভ্রমণ সংস্থাগুলোও নতুনভাবে ট্যুর প্ল্যান করা শুরু করেছে।
গে লে ই হ য়
ছোটখাটো ব্রেক নিয়ে অনেকেই পছন্দ করেন কাছেপিঠে কোথাও ঘুরে আসতে। কিন্তু কোথায় যাবেন, স্থির করতে পারছেন না? রইল ‘ওবেলা’র রুটম্যাপ..!
উইকএন্ডে চলুন নবাবের শহরে
সারা সপ্তাহের ব্যস্ততার মাঝে দু’দিনের জন্য ছোট্ট ট্রিপের পরিকল্পনা যদি মাথায় থাকে, তা হলে অনায়াসে ঘুরে আসতে পারেন নবাবের দেশে। কি করে যাবেন, কোথায় থাকবেন, কোথায় ঘুরবেন? রইল বিস্তারিত তথ্য।
পুজোর আগেই নতুন করে সাজছে দিঘা, কেমন হবে নতুন সৈকত? রইল ভিডিও
পুজোর আগে নতুনভাবে সেজে উঠতে চলেছে দিঘা। তাই পুজোয় এবার পুরি বা গোয়া নয়, কাছের দিঘাই হয়ে উঠতে পারে আপনার ডেস্টিনেশন।
পাহাড়ি এলাকায় সার দিয়ে এই ছোট ছোট পতাকা টাঙানো থাকে কেন?
আসলে বৌদ্ধ ধর্মেই মূলেই এই পতাকা জড়িয়ে রয়েছে। প্রার্থনার জন্য যে পতাকা ব্যবহৃত হয়, বৌদ্ধ ধর্মে তার নাম ‘দর চো’।
প্রেতাত্মার সঙ্গে কয়েক কদম: বিশ্বের সেরা ৪টি গোস্ট ওয়াক
রাতের ঠাসবুনোটে তারা চমকে চমকে ওঠে। সেই সঙ্গে আপনিও। পথ গিয়ে শেষ হয় কোনও গোরস্থানে। ক্যাঁ-অ্যাঁ-অ্যাঁ-চ শব্দে খুলে গেল গোরস্থানের দরজা... ডেকে উঠল পেঁচা... কথকের কাহিনিও মোড় নিল আরও ছমছমে কানাচে...
গে লে ই হ য়
অনেকদিন টানা কাজ করার পর একটা ছোট্ট ব্রেক সকলেরই নেওয়া প্রয়োজন। তবে বেশিদিন ছুটি না পেলে সপ্তাহান্তে কাছেপিঠে ঘুরে আসতেই পারেন। রইল তেমন কিছু জায়গার সন্ধান।
বর্ষায় চলুন কোদাইকানাল
সমতলের প্রচণ্ড গরম থেকে বাঁচতেই কোদাইকানাল শহরের গোড়াপত্তন করা হয় ১৮৪৫ সালে। পর্যটনই এখানকার প্রধান আয়ের পথ। সারা বছরই এখানে লেগে রয়েছে ক্যামেরা গলায় ট্যুরিস্টদের ভিড়।
পুজোয় গ্যাংটক? ভাল খাবারের আড্ডা এই শহর। জেনে নিন কোথায় খাবেন, খরচ কত
যদি প্রশ্ন করেন, কেন গ্যাংটক যাব, তার একটি অবধারিত উত্তর হতে পারে, খেতে। স্রেফ একটি একটি কারণে সিকিমের রাজধানীতে দিন তিন-চারেক থাকা যেতেই পারে।
গে লে ই হ য়
অনেকদিন টানা কাজ করার পর একটা ছোট্ট ব্রেক সকলেরই নেওয়া প্রয়োজন। তবে বেশিদিন ছুটি না পেলে সপ্তাহান্তে কাছেপিঠে ঘুরে আসতেই পারেন। রইল তেমন কিছু জায়গার সন্ধান।
গে লে ই হ য়
সপ্তাহান্তের ছুটি পেয়ে গিয়েছেন? কোথায় যাবেন ঠিক করতে পারেননি। রইল হদিস। ব্যাগ গুছোন, বেরিয়ে প়ড়ুন।
কলকাতার কাছাকাছি বর্ষায় ঘুরে আসুন এই জায়গাগুলিতে
বর্ষা এসে গিয়েছে। সপ্তাহান্তের ছুটির সঙ্গে আরও গোটা দিন দুই জুটিয়ে ঝটিতি ঘুরে আসতে পারেন, এমন কয়েকটা জায়গার সুলুকসন্ধানে ‘ওবেলা’।
এই পুজোয় রোহতাং পাস যাচ্ছেন? ভাল কথা। কিন্তু ‘‘রোহতাং’’-এর মানে জানলে...
এই পুজোয় সিমলা? কুলু-মানালি তো যাবেনই। রোতহাং পাসও নিশ্চয়ই দেখবেন। কেউ হয়তো করিনা কপূরের মতো গান গাইবেন বলে প্ল্যানও করে রেখেছেন।
পুরী যাচ্ছেন? কলজের জোর আছে? তাহলে এই ব্যাপারটি না-দেখলে পুরীদর্শন অসম্পূর্ণ থাকবে
ফ্লুরোসেন্ট কমলা আর সাদা পতাকার বদলে হলুদের উপর লাল স্বস্তিকা আঁকা পতাকা উড়ছে। শুনতে অবাক লাগলেও, জগন্নাথের পতাকা সবসময়ে হাওয়ার বিপরীত দিকে ওড়ে। কীভাবে, সে সব ব্যাখ্যায় মন টানছিল না।
দার্জিলিংয়ে বেড়াতে যাবেন? কোথায় কোথায় অবশ্যই ঘুরবেন? রইল তালিকা
বাঙালির সবথেকে প্রিয় পর্যটন কেন্দ্র দার্জিলিং। কিন্তু পাহাড়ে গিয়ে কী কী করবেন? কোথায় কোথায় অবশই যাবেন সেটা আগে থেকে জেনে রাখা জরুরি।
বেড়াতে যাবেন? জেনে নিন খরচ কমানোর ৮টি সহজ পথ
বেড়াতে সবারই মন চায়। কিন্তু সাধ থাকলেও সাধ্য থাকে না অনেক সময়ে। খরচ কমাতে পারলে অবশ্য অনেক ঘোরা যায়। কেমন করে কমাবেন খরচ?
‘দ্বিতীয় বেনারস’ কোথায়? খোঁজখবর এখানে...
না, বারাণসীর জুড়ি আপনি আর একটিও পাবেন না বটে, কিন্তু এক নির্জন পরিসরে বারণসীর এক অন্য, শান্ত প্রতিরূপকে পেতেই পারেন। সেখানে গঙ্গা নেই। কিন্তু এদেশের আর এক পবিত্র নদী নর্মদা রয়েছে।
শিলংয়ে বেড়াতে গিয়ে কোথায় ঘুরবেন? রইল টিপস
উত্তর, দক্ষিণ বা ভারতের পশ্চিম দিকটা তো ঘুরলেন। হয়তো বা বিদেশ ভ্রমণও হয়ে গিয়েছে। কিন্তু ভারতের উত্তর-পূর্বে গিয়েছেন কি? বিশেষত উত্তর-পূর্ব ভারতের স্কটল্যান্ড যাকে বলা হয় সেই শিলংয়ে?
সমুদ্র, লাল কাঁকড়া, ম্যানগ্রোভ জঙ্গল— এই উইকএন্ডে বকখালি চলুন
উইকএন্ডে দু’-তিন দিনের ছুটি। কিন্তু দীঘা, মন্দারমণি গিয়ে গিয়ে বোর হয়ে গিয়েছেন। আর দীঘার ভিড়টাও হয়তো তেমন ভাল লাগে না।
বিদেশের ৫টি জায়গা যেখানে বেড়াতে যাওয়ার খরচ একটা আইফোনের দামের চেয়েও কম
এই প্রতিবেদনে রইল এমন ৫টি ঘুরতে যাওয়ার জায়গার হদিশ যেগুলি ভারতের বাইরে হওয়া সত্ত্বেও এই সব জায়গায় ঘোরার খরচ একটি আইফোনের সিক্স-এর দামের চেয়েও কম।
পুরীতে যে ১০টি জায়গায় আপনি ঠকতে পারেন। জেনে নিন, কী করবেন?
পুরী থেকে ফিরে অনেকেই অভিযোগ করেন, ঠকে গেলাম। সেই অভিযোগ সঠিক না ভুল, তা তর্কসাপেক্ষ। পুরীর মতো পর্যটকে ঠাসা জায়গায় দামে হেরফের ঘটে বিভিন্ন ক্ষেত্রে।
নিষিদ্ধ হওয়া সত্ত্বেও ভারতের যে পাঁচটি বিচে নগ্নতা দেখা যায়
অস্ট্রেলিয়া, ফ্রান্স অথবা বিদেশে কোথাও হয়ত সম্ভব। কিন্তু ভারতের কোনও সমু্দ্র সৈকতে নগ্ন হয়ে সমু্দ্রের সৌন্দর্য উপভোগ করার সুযোগ আছে কি?
এই পুজোয় পাহাড়ে বেড়াতে যাচ্ছেন? যে ১০টি জিনিস ভুলেও করবেন না
এই পুজোয় পাহাড়ে যাওয়ার ঢল মারাত্মক। সেটা মাথায় রেখে এগিয়ে চলুন। সঙ্গে দেওয়া রইল ১০টি অতিগুরুত্বপূর্ণ টিপ্‌স। সেগুলি একটু খেয়াল রাখলে আপনার বেড়ানো হবে ঝঞ্ঝাটমুক্ত।
পেলিং যাচ্ছেন? রইল সবিস্তার খোঁজখবর। যাওয়ার আগে জেনে নিন
সিকিমে নয়া পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে পশ্চিম সিকিমের এই ছোট্ট জনপদ। গ্রীষ্ম এবং পুজোর পরে এখানে পর্যটকদের আনাগোনা লেগে থাকে। তবে বর্ষায় কখনও যাবেন না।
পুজোয় সিকিম যাচ্ছেন? এই ১০টি কাজ অবশ্যই করবেন। রইল দুর্দান্ত সব ছবি
এই পুজোয় সিকিম যাচ্ছেন? সিকিম নিয়ে শুরু হল ধারাবাহিক লেখা। প্রথম পর্বে দেওয়া রইল ১০টি পরামর্শ। এর পর থেকে একে একে দেওয়া হবে সিকিমের অংশ ধরে।
‘বাহুবলী’-র চোখ ধাঁধানো শ্যুটিং স্পট। বেড়াতে যাবেন? ছবি দেখতে ক্লিক করুন
কাহিনি, অভিনয়, এসএফএক্স— সব দিক দিয়েই ‘বাহুবলী’ দর্শকদের মন জয় করে নিয়েছিল। ‘বাহুবলী’-র আরও একটি বিষয় নিশ্চয়ই আপনার মন জয় করে নিয়েছিল। তা হল এই ছবির শ্যুটিং লোকেশন। হ্যাঁ, যার অধিকাংশই রয়েছে এই ভারতে।
সমুদ্রে স্নান করতে গিয়ে ডোবার ভয় নেই। ভাইজাগে হল, দিঘায় হবে?
বিশাখাপত্তনমে সমুদ্র সৈকতে প্রশাসন অবশ্য এমন ব্যবস্থা করেছে, যাতে সাপও মরবে, আবার লাঠিও ভাঙবে না। অর্থাৎ, সমুদ্র স্নানে মজাও পুরোটা থাকবে, আবার জলে ডোবার আশঙ্কাও থাকবে না।
পুরী গিয়ে যে ১০টি কাজ ভুলেও করবেন না
এমন অনেক বাঙালিই রয়েছেন, যাঁরা ফি বছর পুরী যান। পুরী তাঁদের সেকেন্ড হোম। কিন্তু এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়, যাঁরা মাত্র দু’-একবারই পুরী গিয়েছেন।
বেড়াতে যাচ্ছেন? খরচ কমাতে এই ১০টি টিপ্‌স মেনে চলুন
বাঙালি এবং বেড়ানো। দুু’টিকে আলাদা করা মুশকিল। কিন্তু বেড়াতে গিয়ে খরচ তো কমানো যায়। বেড়াতে গিয়ে খরচ কমাতে এই টিপ্‌সগুলি মেনে চলুন।
দার্জিলিং গিয়ে যে ৯টি জায়গায় না-খেলেই নয়। সঙ্গে রইল খরচের আন্দাজও
দার্জিলিং‌ যাচ্ছেন? এই মরসুমে বা পুজোয় যাওয়ার পরিকল্পনা করেছেন? রইল দার্জিলিংয়ে দুর্দান্ত ৯টি খাবারের জায়গার সন্ধান। ট্রাই করে দেখতেই পারেন।
এশিয়ার দ্বিতীয় উচ্চতম ব্রিজ ভারতে! জানেন কি সেটা?
ভারতেই যে এমন ব্রিজ রয়েছে তা আমরা বহুজনেই জ্ঞানত মনে রাখিনি। অথচ, ভারতের এই ব্রিজ দেখতে দেশবিদেশ থেকে ছুটে আসেন বহু ভ্রমণার্থী। এক দুর্গম স্থানে থাকা ব্রিজের ইউএসপি তার চারপাশে থাকা নৈসর্গিক সৌন্দর্য।
যে ১৩টি দেশে মাত্র ৫০ হাজার টাকায় বেড়িয়ে আসতে পারেন
ভারতীয়দের কাছে এখন বিদেশে বেড়াতে যাওয়া খুব খরচসাপেক্ষ নয়। এমন বহু দেশ রয়েছে যেখানে বেড়িয়ে আসতে গেলে একজনের খরচ পড়বে মাত্র ৫০ হাজার টাকা। জেনে নিন কোন কোন দেশ।
নেই মানা
নতুন জায়গায় ঘুরতে যাওয়া মানে একটা অ্যাডভেঞ্চারের খোঁজে বেরিয়ে পড়া! তার নেশাই এখন পেয়ে বসছে মহিলাদের। কয়েকজন বন্ধু দল বেঁধে বেরিয়ে পড়ছেন দিব্যি! আবার ট্রাভেল এজেন্সিগুলোর দৌলতে শুধুমাত্র মহিলাদের জন্যই আয়োজন হচ্ছে ট্রিপযজ্ঞের! ‘ওবেলা’ তথ্য দিল এমন কয়েকটি সংস্থার, যারা শুধুমাত্র মহিলাদের জন্যই সফরের ব্যবস্থা করে।
প্রখর গ্রীষ্মে শান্তি চান? কলকাতাতেই রয়েছে ডেস্টিনেশন
একটু মাইক্রো দৃষ্টিভঙ্গি নিয়ে দেখলে, শহরের আনাচ-কানাচে কি এমন কোনও জায়গা নেই, যেখানে দু’দণ্ড শান্তিতে কাটিয়ে আসা যায়?
নতুন বং-ক্রাউডের নাম ‘পলাশ উৎসব’
মাইথনের জল, জঙ্গল আর পাহাড়ের মাঝে বসন্ত উপভোগের এর থেকে সস্তা পরিকল্পনা আর কিই বা হতে পারে। শুধুমাত্র এবেলা ডট ইনের দর্শক ও পাঠকদের জন্য রইল পলাশ উৎসবের তত্ব-তলাশ।
কলকাতাতেই ৫টি সফর। কখনও করেছেন কি?
একটা শহর তার বাসিন্দাদেরকেও এক লহমায় আগন্তুক করে দিতে পারে। দেয়ও। কলকাতা এই ম্যাজিকটা হয়তো একটু বেশিই জানে দেশের অন্য শহরগুলির চাইতে। এই মুহূর্তে কলকাতা ঘুরে দেখার জন্য হাজারো কন্ডাক্টেড বন্দোবস্ত রয়েছে।
এই বালুকাবেলায় তাকে দেখেছিনু
সামনেই ‘ডেজার্ট ফেস্টিভ্যাল’। সেই জলসলমির, ছোটবেলার অ-বাঙালি বন্ধুদের মাঝে মায়ের হাত ধরে দেখা সত্যজিৎবাবুর দুলকি চালের উট আর জটায়ুর ভেল্কি। সোনার কেল্লা পাবো না জেনেও সোনা রঙের হাতছানিকে এড়িয়ে যাব। উহু! ইহ জীবনে ও পাপ করবো না। অতএব রাতের খাওয়া শেষ করে আমার সাধের পক্ষীরাজের পেটে দনাপানি দিয়ে হেলমেট পরলাম।
গিরিপথের আনাচে কানাচে... ৪
লাদাখ— ভারতের উত্তর-সীমান্ত রাজ্য জম্মু কাশ্মীরের এক স্বশাসিত ভূখণ্ড। সিন্ধু উপত্যকার এই নয়নাভিরাম ভূখণ্ডে ভ্রমণ-পরিকল্পনা ও তা সফল ভাবে সম্পন্ন করা, হয়ে রইল জীবনের এক অনবদ্য অভিজ্ঞতা। লেখকের সেই অভিজ্ঞতার কথা এই পর্বেই শেষ।
গিরিপথের আনাচে কানাচে... ৩
লাদাখ— ভারতের উত্তর-সীমান্ত রাজ্য জম্মু কাশ্মীরের এক স্বশাসিত ভূখণ্ড। সিন্ধু উপত্যকার এই নয়নাভিরাম ভূখণ্ডে ভ্রমণ-পরিকল্পনা ও তা সফল ভাবে সম্পন্ন করা, হয়ে রইল জীবনের এক অনবদ্য অভিজ্ঞতা। লেখকের সেই অভিজ্ঞতার কথা রইল তৃতীয় ভাগে...
গিরিপথের আনাচে কানাচে... ২
লাদাখ— ভারতের উত্তর-সীমান্ত রাজ্য জম্মু কাশ্মীরের এক স্বশাসিত ভূখণ্ড। সিন্ধু উপত্যকার এই নয়নাভিরাম ভূখণ্ডে ভ্রমণ-পরিকল্পনা ও তা সফল ভাবে সম্পন্ন করা, হয়ে রইল জীবনের এক অনবদ্য অভিজ্ঞতা। লেখকের সেই অভিজ্ঞতার কথা রইল দ্বিতীয় ভাগে...
গিরিপথের আনাচে কানাচে... ১
লাদাখ— ভারতের উত্তর-সীমান্ত রাজ্য জম্মু কাশ্মীরের এক স্বশাসিত ভূখণ্ড। সিন্ধু উপত্যকার এই নয়নাভিরাম ভূখণ্ডে ভ্রমণ-পরিকল্পনা ও তা সফল ভাবে সম্পন্ন করা, হয়ে রইল জীবনের এক অনবদ্য অভিজ্ঞতা। লেখকের সেই অভিজ্ঞতার কথা রইল প্রথম ভাগে...
নীল কুয়াশার গ্রাম চাঁদপুর
বালিসাই বাজার থেকে চাঁদপুর-ক্ষীরপালগামি রাস্তায় ঢুকে একটু এগোলেই পিচ রাস্তা শেষ। শুরু হয় গ্রামের লাল মাটির রাস্তা। দৃশ্যপট বদলাতে শুরু করে হু হু করে। সবুজের সমারোহ বাড়তে থাকে সরল গুনিতকে।