SEND FEEDBACK

English
Bengali

পুজোমণ্ডপে ‘অগ্নিকন্যা’র থিমে দুর্গা, দীপার সঙ্গে মমতাও

রাজীব চট্টোপাধ্যায় | সেপ্টেম্বর ২৩, ২০১৬
Share it on
দুর্গাপ্রতিমার পাশে রাজ্যের মুখ্যমন্ত্রী ‘অধিষ্ঠিত’ হতে চলেছেন কেন্দুয়ার মণ্ডপে। তবে নারীশক্তির প্রতীক হিসাবে থাকছে মমতা-সহ দেশের আরও কয়েকজন প্রতিবাদী এবং স্বনামধন্য মহিলার পূর্ণাবয়ব বা আবক্ষ মূর্তি।

ভবিষ্যদ্বাণী করেছিলেন গায়ক কবীর সুমন। বাস্তবে সেই কথা কিছুটা হলেও ‘ফলাতে’ চলেছে পাটুলির কেন্দুয়া শান্তি সংঘ। দুর্গাপুজোয় এবার এই ক্লাবের মণ্ডপে থাকছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মূর্তি! থিম ‘তবুও অগ্নিকন্যা’।

ধর্মতলায় তৃণমূলের গত একুশে জুলাইয়ের সমাবেশে সুমন বলেছিলেন, ‘‘এমন একদিন আসবে, যেদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে মানুষ পুজো করবে। তাঁর নামে মন্দির হবে।’’ আক্ষরিক অর্থে না হলেও দুর্গাপ্রতিমার পাশে রাজ্যের মুখ্যমন্ত্রী ‘অধিষ্ঠিত’ হতে চলেছেন কেন্দুয়ার মণ্ডপে। তবে নারীশক্তির প্রতীক হিসাবে থাকছে মমতা-সহ দেশের আরও কয়েকজন প্রতিবাদী এবং স্বনামধন্য মহিলার পূর্ণাবয়ব বা আবক্ষ মূর্তি। তালিকায় অন্যদের মধ্যে মহাশ্বেতা দেবী, মাদার টেরিজা, লতা মঙ্গেশকর, মাতঙ্গিনী হাজরা, প্রীতিলতা ওয়াদ্দেদার, সুচিত্রা সেনের মূর্তি রাখা হবে। থাকছে জিমন্যাস্ট দীপা কর্মকারের মূর্তিও।

ক্লাবের সম্পাদক অভিজিৎ ঘোষ জানিয়েছেন, এবার তাঁদের মণ্ডপটি তৈরি করা হচ্ছে মাতৃগর্ভের আদলে। তাঁর কথায়, ‘‘দেশের অগ্নিকন্যাদের দৃষ্টান্ত হিসাবে তুলে ধরতে চাই। সেই অর্থে মুখ্যমন্ত্রীও আমাদের কাছে অবশ্যই বড় দৃষ্টান্ত।’’ ফাইবারের তৈরি মূর্তিগুলির কয়েকটি হবে পূর্ণাবয়ব। গাছের ছাল, মাটি, প্লাস্টার অফ প্যারিস দিয়েও কয়েকটি মূর্তি তৈরি হবে। তবে মুখ্যমন্ত্রীর মূর্তিটি পূর্ণাঙ্গ, না আবক্ষ হবে, সেসব বিশদ তথ্য এখনই প্রকাশ্যে আনতে চাইছেন না পুজো উদ্যোক্তারা। শুধু জানা গিয়েছে, সেটি ফাইবার দিয়ে বানানো হবে।

মুখ্যমন্ত্রীর মূর্তির কি পুজো হবে?
অভিজিতের উত্তর, ‘‘তিনি তো অগ্নিকন্যা। আলাদা করে ফুলমালা দিয়ে তাঁকে পুজো করার কি কোনও প্রয়োজন রয়েছে? অন্তরের শ্রদ্ধা দিয়ে তাঁকে অনেকেই পুজো করেন। তাঁরা সবসময়েই প্রণম্য।’’ কিন্তু মাদার টেরিজা, প্রীতিলতা ওয়াদ্দেদারের সঙ্গে মুখ্যমন্ত্রীকে রাখাটা কি একটু বাড়াবাড়ি হয়ে গেল না? অভিজিতের চটজলদি জবাব, ‘‘একেবারেই নয়। তিনি তো অগ্নিকন্যা!’’

শিল্পী সব্যসাচী পালের এই ভাবনায় যাঁর ভবিষ্যদ্বাণী ‘ফলতে’ চলেছে, সেই গায়ক সুমন নিশ্চয় যারপরনাই খুশিই হবেন!

 

Gallery link

পুজোর থিম মমতা— কিছু আগাম ঝলক
//ebela.in/photogallery/mamata-banerjee-on-canvas-dgtl-1.481298 

Durga Puja Durga Puja 2016 Theme Women Power
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -