কিরানি জেমসের পারফরম্যান্সে এবারও অলিম্পিক্সে চমক দেওয়ার আশায় গ্রেনাডা
ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মধ্যে একটা ছোট্ট দ্বীপরাষ্ট্র গ্রেনাডা। আর সেই গ্রেনাডাকে বিশ্বের কাছে যে মানুষটি গর্ব করার সুযোগ করে দিয়েছেন, তিনি হলেন কিরানি জেমস।
ফুটবলে ব্রাজিলকে সোনা দিতে পারে একজনই। তিনি নেমার।
নেমার দ্য সিলভা যেখানে, সেখানেই ভক্তদের ভিড়। নেমারের পা-কে ঘিরে স্বপ্ন দেখে ব্রাজিল। সেলেকাওদের ধারণা, পারলে তিনিই পারবেন। নেমার না-পারলে কারও পক্ষেই ব্রাজিলকে উদ্ধার করা সম্ভব হবে না।
জন্মসূত্রে কোরিয়ান কিন্তু, নিউজিল্যান্ডের পদক জয়ের অন্যতম আশার নাম লিডিয়া কো
২০১৫ সালে যখন বিশ্বের এক নম্বর মহিলা গল‌্ফারের তকমা লিডিয়া কো পেয়েছিলেন তখন তাঁর বয়স ছিল ১৭ বছর ৯ মাস ৮ দিন। পেশাদার গল‌ফে পুরুষ এবং মহিলা বিভাগে তিনি সবচেয়ে কনিষ্টতম যিনি র‌্যাঙ্কিংয়ে নাম্বার ওয়ান হয়েছেন।
যাঁরা জলের জাদুকর মাইকেল ফেল্পসকে দেখেননি, তাঁরা এবার চোখ রাখুন রিও-তে
১৬ বছর আগে মাইকেল ফেল্পস যখন তাঁর প্রথম অলিম্পিক্সের ইভেন্টে নেমেছিলেন তখন রিও অলিম্পিক্সের জন্য নির্বাচিত মার্কিন সুইমিং দলের সতীর্থরা হামাগুড়ি দিচ্ছিলেন। এতে অবশ্য মাইকেল ফেল্পসের খুব একটা হেলদোল আছে বলে কেউ মনে করেন না। কারণ, অলিম্পিক্সের আসরে ফেল্পস জল ছাড়া আর কাউকে চেনেন বলে মনে হয় না।
আমেরিকার মহিলা ‘ফেল্পস’হয়ে ওঠার রসদ মজুত আছে মিসি ফ্র্যাঙ্কলিনের মধ্যে
ছেলেবেলা থেকেই জলের পোকা। জলে নামলে মনে হয় মিসির পায়ে বুঝি পাখনা লাগানো আছে। সেই পাখাতেই ভর দিয়ে এবার রিও-অলিম্পিক্সে অনেক পদক জয়ের প্রত্যাশী মিসি ফ্র্যাঙ্কলিন।
জিমন্যাস্টিকের ‘বিস্ময় বালিকা’ সাইমন বিলস
১৯ বছরের সাইমন বিলস ইতিমধ্যেই জিমন্যাস্টিকে ঐতিহাসিক রেকর্ড গড়েছেন। তিনি প্রথম মহিলা জিমন্যাস্ট যিনি পরপর তিনবার ‘ওয়ার্ল্ড অলরাউন্ড টাইটেল’জিতেছেন এবং তিনবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০টি পদক জেতার কৃতিত্ব দেখিয়েছেন।
চোট নিয়েও নয়া রেকর্ডের তলাশে রিও-র বুকে উসেইন বোল্ট
ব্যাক্তিগত বিভাগে তিনিই প্রথম স্প্রিন্টার যিনি অলিম্পিক্সের ১০০ ও ২০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতেন। ২০১২-র লন্ডন অলিম্পিক্সেও উসেন বোল্ট তিন বিভাগে সোনা জিতে নয়া নজির স্থাপন করেছিলেন।
সেই আলিই অনুপ্রেরণা নিকোলার
চার বছর আগে লন্ডন অলিম্পিক্সে সোনা জয়ের পথে তিনি হারিয়েছিলেন মেরি কম-কে। লন্ডনে ব্রোঞ্জজয়ী মেরি এবার নেই। কিন্তু তাঁর সেই প্রতিপক্ষ এবং ফ্লাইওয়েটে সোনাজয়ী নিকোলা অ্যাডামস ৩৩ বছর বয়সে এবারও ফেভারিট।