SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

এখন পরবাসী, কিন্তু এক সময়ে তারা ছিল ভারতেরই বাসিন্দা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৩, ২০১৭
Share it on
এ যাবৎ, অনেক জিওলজিস্ট ও আর্কিওলজিস্টই বেশ কয়েকবার অস্টরিচের ডিমের খোলা পেয়েছেন রাজস্থান ও মধ্যপ্রদেশে। সেই খোলার ডিএনএ পরীক্ষা করা হয় সম্প্রতি।

পাখির মধ্যে এরাই সর্ববৃহৎ। এবং পৃথিবীতে জীবিত পাখিদের মধ্যে এর ডিমের আকারও হয় সর্ববৃহৎ।

অস্ট্রিচ বা উটপাখি। পৃথিবীর বুকে, আকারে সব থেকে বড় পাখি। তাদের মূলত পাওয়া যায় আফ্রিকা মহাদেশে। এমনটাই ধারণা ছিল এতদিন।

সম্প্রতি এক গবেষণায় উঠে আসা তথ্য অনুযায়ী, উটপাখি পাওয়া যেত এই ভারতেই। কিন্তু, তা প্রায় ২৫০০০ বছর আগে। হায়দরাবাদের ‘সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’, বা সিসিএমবি-র গবেষণায় পাওয়া গিয়েছে এই তথ্য।

এ যাবৎ, অনেক জিওলজিস্ট ও আর্কিওলজিস্টই বেশ কয়েকবার অস্টরিচের ডিমের খোলা পেয়েছেন রাজস্থান ও মধ্যপ্রদেশে। সেই খোলার ডিএনএ পরীক্ষা করা হয় সম্প্রতি। এবং তাতে জিন-গত মিল পাওয়া যায় উটপাখির সঙ্গে, জানিয়েছেন সিসিএমবি-র প্রধান গবেষক। খোলাগুলির কার্বন-ডেট পরীক্ষা করে জানা যায় যে ২৫০০০ বছর আগে, ‘কন্টিনেন্টাল ড্রিফ্ট’ হওয়ার সময়ে যখন গন্ডোয়ানা তৈরি হয়, তখনই অস্ট্রিচ-কুল হেঁটে বেড়াত এই ভারতের মাটিতে। 

প্রায় ১৫০ মিলিয়ন বছর আগে, দক্ষিণ আফ্রিকা, আরব, আফ্রিকা, অস্ট্রেলিয়া, আন্টার্কটিকা, ভারত ও মাদাগাস্কারকে নিয়ে গন্ডোয়ানাল্যান্ড ছিল এক ‘সুপার’ মহাদেশ। কয়েক লক্ষ বছর আগে যা ভেঙে যায় আফ্রিকা ও ইন্ডো-মাদাগাস্কার ভূখণ্ডে। তার পরে, এই পাখির দল, পদব্রজে চলে যায় আফ্রিকার উদ্দেশ্যে। এ ঘটনাও প্রায় ২০ মিলিয়ন বছর আগের।  

সম্পূর্ণ তথ্যই প্রকাশিত হয়েছে ‘প্লস ওয়ান’ নামে এক বিজ্ঞান গবেষণাপত্রে। তবে, অস্ট্রিচের সঙ্গে ভৌগোলিক ওই কন্টিনেন্টাল ড্রিফ্ট-এর কোনও সংযোগ রয়েছে কি না সে ব্যাপারে সঠিকভাবে কোনও তথ্য নেই। 

Ostrich India Africa Gondwana Continental Drift
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -