SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

পাক-প্রেমের ফল পেল চিন! জঙ্গি অনুপ্রবেশে জেরবার বেজিং কী করল?

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ১১, ২০১৭
Share it on
ফলে যে চিন, মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জে নিষিদ্ধ ঘোষণা করার জন্য ভারতের দাবির বিরোধিতা করেছে, তারাই এখন পাক মদতপুষ্ট জঙ্গিদের উপদ্রব কতটা মারাত্মক হতে পারে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে।

পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করলে তার ফল কী হয়, সেই অভিজ্ঞতা একাধিকবার হয়েছে ভারতের। কিন্তু যে চিন বরাবর বিশ্বমঞ্চে পাকিস্তানের রক্ষাকর্তা হয়ে আবির্ভূত হয়েছে, তাদেরও এবারে একই অভিজ্ঞতা হল। যার জেরে পাকিস্তান থেকে জঙ্গি অনুপ্রবেশ আটকাতে বিশেষ ব্যবস্থা নিতে বাধ্য হল বেজিং।

চিনের জিনজিয়াং প্রদেশের সরকারকে উদ্ধৃত করে চিনের সরকারি সংবাদ এজেন্সি জিনহুয়া দাবি করেছে, চলতি বছরেই পাকিস্তান-চিন সীমান্তে নজরদারি আরও বাড়ানো হবে। একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তান থেকে নিয়মতি জঙ্গিরা চিনের জিনজিয়াং অঞ্চলে ঢুকে পড়ছে। স্থানীয় কমিউনিস্ট পার্টির নেতাদের আশঙ্কা, পাকিস্তান এবং আফগানিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিরা জিনজিয়াং প্রদেশে এসে হামলা চালাতে পারে। গত ডিসেম্বর মাসেই হোটান এলাকায় জঙ্গি হানায় পাঁচ জনের মৃত্যু হয়েছিল। তার পাল্টা জবাবে গত রবিবার অভিযান চালিয়ে তিন জঙ্গিকে খতম করে পুলিশ। এর পরেই পাকিস্তান সীমান্তে নজরদারি আরও কড়াকড়ির পক্ষে সওয়াল করেছেন স্থানীয় রাজনীতিবিদরা। এমনকী সীমান্ত সিল করে দেওয়ার কথাও ভাবা হচ্ছে। অভিযোগ, সাম্প্রতিককালে যে সমস্ত জঙ্গি ওই এলাকায় হামলা চালিয়েছে, তাঁরা প্রত্যেকেই সীমান্ত পেরিয়ে অন্যান্য দেশে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছে। আর সেই তালিকায় সবার উপরে রয়েছে প্রতিবেশী পাকিস্তানের নামই।

আরও পড়ুন

বিশ্বব্যাঙ্কের কাছে গলাধাক্কা, সিন্ধু জলচুক্তি নিয়ে এবার কী করবে পাকিস্তান?

ভারতের উপরে কতটা নির্ভরশীল, ফের হাতেনাতে প্রমাণ পেল পাকিস্তান

ফলে যে চিন, মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জে নিষিদ্ধ ঘোষণা করার জন্য ভারতের দাবির বিরোধিতা করেছে, তারাই এখন পাক মদতপুষ্ট জঙ্গিদের উপদ্রব কতটা মারাত্মক হতে পারে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে। প্রশ্ন হচ্ছে, এর পরেও কি চিনের পাকিস্তান প্রীতি কমবে? সেই উত্তর সময়ই দেবে।

Pakistan China Terrorism Xinjiang
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -