SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

দেনেওয়ালা যব ভি দেতা...। একজোড়া সসের প্যাকেট বিক্রি করে ১০ লক্ষ টাকা উপার্জন

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ২৩, ২০১৭
Share it on
অনলাইন সংস্থা ইবে-তে বিক্রি হয়েছে এই মহার্ঘ্য সসটি। সেজওয়ান এবং ওয়াসাবি ডিপ সস-এর দুটি ছোট প্যাকেট বিক্রি হয়েছে অনলাইন নিলামের মাধ্যমে। তার জন্য বিক্রেতা ১৪ হাজার ৭০০ মার্কিন ডলার দাম পেয়েছেন।

ভাগ্য যদি সহায় হয়, তা হলে একেবারে অপ্রত্যাশিত ভাবেও যে লক্ষপতি হয়ে যাওয়া যায়, তা প্রমাণিত হল ইবে-র একটি সাম্প্রতিক একটি বিপণনে। এক জোড়া সস-এর প্যাকেট বিক্রি হল কয়েক লক্ষ টাকায়। 

অনলাইন সংস্থা ইবে-তে বিক্রি হয়েছে এই মহার্ঘ্য সসটি। সেজওয়ান এবং ওয়াসাবি ডিপ সস-এর দুটি ছোট প্যাকেট বিক্রি হয়েছে অনলাইন নিলামের মাধ্যমে। তার জন্য বিক্রেতা ১৪ হাজার ৭০০ মার্কিন ডলার দাম পেয়েছেন। টাকার অঙ্কে হিসেবটা দাঁড়াবে ১০ লক্ষ টাকার কাছাকাছি।

ব্যাপারটা ঠিক কী, এক জোড়া সস-এর প্যাকেটের দাম ১০ লক্ষ টাকা কেন? আদপে এই সসের বিশেষত্ব অনেক দিক থেকেই। ১৯৯৮ সালে ডিজনি প্রস্তুত করে তাদের বিখ্যাত অ্যানিমেশন ফিল্ম ‘মুলান’। সেই ফিল্মের মুক্তি উপলক্ষেই ম্যাকডোনাল্ডস বাজারে এনেছিল তাদের ওই সেজওয়ান-ওয়াসাবি ডিপটি। তার পর কিছু দিনের মধ্যেই বাজার থেকে তুলেও নেওয়া সেই সস। কিন্তু অল্প দিনের মধ্যেই বহু ম্যাকডোনাল্ডস-ভক্তের মন জয় করে নেয় সেই ডিপ। 

সেই সস-এর প্যাকেট (ছবি: ইবে)

তার পর কেটে গিয়েছে ১৯টা বছর। সম্প্রতি কার্টুন নেটওয়ার্কের জনপ্রিয় অ্যানিমেশন সিরিজ ‘রিক অ্যান্ড মর্টি’-তে পুনরায় শোনা যায় ম্যাকডোনাল্ডের সেই পুরনো ডিপটির কথা। সিরিজটির প্রধান চরিত্র রিককে বলতে শোনা যায়, ওই সস-ই এই সিরিজের ভিত্তি। পুনরায় ওই সসের দেখা পাওয়ার জন্য যদি ন’খানা সিজন অপেক্ষা করতে হয়, তাতেও সে রাজি বলে জানায় রিক। 

রিকের মুখে ওই সসের পুনরুল্লেখই ম্যাকডোনাল্ডস ভক্তদের মনে ওই সসের স্মৃতিকে পুনরায় জাগিয়ে তোলে। ম্যাকডোনাল্ডের কাছে মানুষের দরবার আসতে শুরু করে ওই সস-কে বাজারে ফিরিয়ে আনার জন্য। এমনকী চেঞ্জ ডট ওআরজি ওয়েবসাইটে এই সম্পর্কে ৩৫ হাজার স্বাক্ষর সমন্বিত একটি পিটিশনও জমা পড়ে। 

আরও পড়ুন

বাড়ির পিছনে পড়ে ছিল বহু বছরের পুরনো বাক্স। বাক্স খুলতেই বদলালো দম্পতির ভাগ্য

টানা ৫০ ঘণ্টা চুমু! তরুণী পুরস্কার পেলেন বিলাসবহুল গাড়ি

সেই সময়েই ইবে-র ওই বিজ্ঞাপনদাতা (তাঁর নাম ও পরিচিতি অজানা) কপালগুণে এক জোড়া ম্যাকডোনাল্ড সেজওয়ান-ওয়াসাবি সসের স্যাশে খুঁজে পান। বিজ্ঞাপনের সঙ্গে প্রদত্ত তথ্যে তিনি জানিয়েছেন, ‘আমি বেশ পুরনো একটা গাড়ি কিনেছিলাম কিছু দিন আগে। সেটা পরিষ্কার করতে গিয়েই আমি প্যাকেট দু’টো খুঁজে পাই। আমার মনে হল, এই সসের ভাল বাজারদর থাকতে পারে। আমি বিষয়টা যাচাই করার জন্যেই ইবে-তে বিজ্ঞাপনটা দিলাম।’ 

জিনিসটি বিক্রি হয়ে যাওয়ার পরে ইবে-র নোটিফিকেশন (ছবি: ইবে)

ওই সসের বাজারদর রয়েছে, এটা অনুমান করেছিলেন বিক্রেতা। কিন্তু সেই বাজারদর যে এতখানি হতে পারে, তা হয়তো তাঁর কল্পনাতেও ছিল না। অনলাইন বিডিং-এর বন্দোবস্ত করেছিলেন তিনি। তাতে সর্বোচ্চ দাম ওঠে ১৪ হাজার ৭০০ ডলার। কে সেই প্যাকেট দু’টো কিনেছেন, কেনার পর কী-ই বা করেছেন পুরনো দু’প্যাকেট সস নিয়ে— তা অবশ্য এখনও জানা যায়নি।

Rick and Morty Mulan McDonald Sauce
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -