SEND FEEDBACK

English
Bengali

বঙ্গতনয়ার হাত ধরে লন্ডনের বুকে এক টুকরো পার্ক স্ট্রিট

সায়নী ঘটক | মে ৩, ২০১৭
Share it on
এবার টেমস পেরিয়ে সাউথ লন্ডনের ব্রিক্সটনে খুলতে চলেছেন তাঁর রেস্তোরাঁর দ্বিতীয় আউটলেট! গত বছর মার্চে শুরু হয়েছিল ‘ক্যালকাটা স্ট্রিট বাই শ্রীময়ী’। খাঁটি বাঙালি কুইজিন চেটেপুটে খেয়ে শ্রীময়ীকে ইতিমধ্যেই সার্টিফিকেট দিয়ে ফেলেছেন লন্ডনবাসী।

মাত্র ২৬ বছর বয়সে চাকরি ছেড়ে সেন্ট্রাল লন্ডনে নিজের রেস্তোরাঁ খুলে ফেলেছিলেন কলকাতার মেয়ে শ্রীময়ী চক্রবর্তী। এবার টেমস পেরিয়ে সাউথ লন্ডনের ব্রিক্সটনে খুলতে চলেছেন তাঁর রেস্তোরাঁর দ্বিতীয় আউটলেট!
গত বছর মার্চে শুরু হয়েছিল ‘ক্যালকাটা স্ট্রিট বাই শ্রীময়ী’। খাঁটি বাঙালি কুইজিন চেটেপুটে খেয়ে শ্রীময়ীকে ইতিমধ্যেই সার্টিফিকেট দিয়ে ফেলেছেন লন্ডনবাসী। তাই ভরসা করে দ্বিতীয় রেস্তোরাঁ খুলতে চলেছেন ব্রিক্সটনে। যে রেস্তোরাঁর থিম, কলকাতার পার্ক স্ট্রিট! নব্বইয়ের দশকে যে পুরনো পার্ক স্ট্রিট চাক্ষুষ করে বড় হয়েছেন নিজে, তাকেই অবিকল নিয়ে আসছেন নতুন রেস্তোরাঁর অন্দরমহলে। সত্যজিৎ রায়ের ছবির পোস্টার, হ্যান্ড পেন্টেড মিউরাল, পুরনো রেকর্ড, নস্ট্যালজিয়া ভিড় করে আনা সব ছবিতে সেজে উঠছে রেস্তোরাঁ। কলকাতায় কয়েকজন গানপাগল বন্ধুদের সঙ্গে যোগাযোগ করে সেসব আনানোর বন্দোবস্ত করছেন শ্রীময়ী। কিছু ক্ষেত্রে আবার ভরসা ই-বে। শ্রীময়ী বললেন, ‘‘পার্ক স্ট্রিটের জ্যাজ আইকন প্যাম ক্রেন কিংবা ট্রিঙ্কাসের উষা উত্থুপের সঙ্গে আলাপ করিয়ে দিতে চাই এখানকার মানুষদের। ‘ক্যালকাটা স্ট্রিট টু’এ পুরনো কলকাতা, বিশেষ করে পার্ক স্ট্রিটের আমেজ পাবেন অতিথিরা।’’


পুরনো ‘ক্যালকাটা স্ট্রিট’এর মেনুতে ছিল শুক্তো, লুচি-আলুর দম, ছানার ডালনা, পাঁচমেশালি তরকারি থেকে মাছের পাতুরির মতো অথেনটিক সব বাঙালি খাবার। এবার মেনু’তে যোগ হয়েছে বিরিয়ানি বা চিকেন চাঁপের মতো কিছু মোগলাই পদ। এছাড়া সরবত, সিমুইয়ের পায়েসও থাকছে মিষ্টিমুখের জন্য।
‘ক্যালকাটা স্ট্রিট টু’ রাত ১টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন শ্রীময়ী। ‘‘ব্রিক্সটনের মানুষ খুব হইহুল্লোড় করতে ভালবাসেন। দিস ইজ আ হ্যাপি এরিয়া। বাচ্চা থেকে বুড়ো— সারাক্ষণ লোকজনের ভিড় লেগেই থাকে। ঠিক পার্ক স্ট্রিটের মতোই। জায়গাটা সেজন্যই বেছেছি,’’ বললেন শ্রীময়ী। প্রথম রেস্তোরাঁ নিজের হাতে করে সাজিয়েছিলেন। কলকাতায় এসে মাটির চায়ের ভাঁড় থেকে পুরনো আসবাবপত্র সংগ্রহ করে নিয়ে গিয়েছিলেন। এবার কলকাতার বন্ধুবান্ধবরাই ভরসা। সাহায্য পেয়েছেন অমিত দত্ত, জয়শ্রী টি’দের। শ্রীময়ীর শেষবার কলকাতায় আসার পর বছর ঘুরে গিয়েছে। নতুন রেস্তোরাঁ নিয়ে আপাতত প্রবল ব্যস্ত এই বঙ্গললনা। আগামী জুনের প্রথম সপ্তাহেই খুলছে ‘ক্যালকাটা স্ট্রিট টু’।

London Shrimoyee Chakraborty
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -