SEND FEEDBACK

English
Bengali

এটিই পৃথিবীর দীর্ঘতম শব্দ। উচ্চারণ করতে সময় লাগে সাড়ে ৩ ঘণ্টা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ১৬, ২০১৭
Share it on
কোনেকটিনের রাসায়নিক নাম যে শব্দটি চিহ্নিত করে, তাতে মোট ১৮৯৮১৯টি বর্ণ রয়েছে। কিন্তু এতগুলি বর্ণ মানে ঠিক কতটা?

পৃথিবীতে যতগুলি ভাষা প্রচলিত রয়েছে তাদের মধ্যে দীর্ঘতম শব্দ কোনটি? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হচ্ছে, টিটিন বা কোনেকটিন নামের একটি প্রোটিনের রাসায়নিক নামই হল পৃথিবীর দীর্ঘতম শব্দ। 

কোনেকটিন হল অত্যন্ত জটিল এবং বিপুল গঠন সম্পন্ন এক ধরনের প্রোটিন। সংক্ষেপে বলতে গেলে, এই প্রোটিন একটি মলিকিউলার স্প্রিং হিসেবে কাজ করে, যা মানবদেহের মাংসপেশির পরোক্ষ নমনীয়তা (প্যাসিভ ইল্যাস্টিসিটি) বৃদ্ধি করে। 

আরও পড়ুন

ফেসবুকে আর যাই করুন, এই একটি শব্দ ভুলেও টাইপ করবেন না

লেটার মার্কস মানে ৮০ নম্বর কেন? দেখুন ১০টি মজার ইংরেজি শব্দ

কিন্তু এই প্রোটিনের রাসায়নিক নাম ঠিক কতটা দীর্ঘ? জানানো হচ্ছে, কোনেকটিনের রাসায়নিক নাম যে শব্দটি চিহ্নিত করে, তাতে মোট ১৮৯৮১৯টি বর্ণ রয়েছে। কিন্তু এতগুলি বর্ণ মানে ঠিক কতটা? 

ইংরেজি ভাষার দীর্ঘতম শব্দ হিসেবে পরিচিত ‘Supercalifragilisticexpialidocious’ শব্দটি। ১৯৬৪ সালে নির্মিত ওয়াল্ট ডিজনি প্রযোজিত ‘মেরি পপিনস’ সিনেমার একটি গানের সূত্রে জনপ্রিয় হয় এই শব্দটি। বলা হচ্ছে, পৃথিবীর দীর্ঘতম শব্দ ঠিক কতটা দীর্ঘ তার আঁচ পেতে গেলে উপরোক্ত শব্দটি উচ্চারণ করতে হবে পরপর পাঁচ হাজার বার। 

কিন্তু কেমন দেখতে সেই বিদঘুটে শব্দটি? একটু ঝলক দেখা যাক— 


উঁহু, এটা কেবল শব্দটির শুরুর একটা অংশ। এর পর রয়েছে আরও কয়েক হাজার বর্ণ। গোটা শব্দটি উচ্চারণ করতে মোট সাড়ে তিন ঘণ্টার মতো সময় লাগবে। বিশ্বাস হচ্ছে না? তা হলে নিজেই দেখুন— 


আর সম্পূর্ণ শব্দটি লিখলে দেখতে কেমন লাগে? দেখে নিন এখানে ক্লিক করে।
 

Titin Connectin Longest Word
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -