SEND FEEDBACK

English
Bengali

জলের প্যাকেট থেকে বেরলো এ কোন আজব জীব! চুমুক দিয়েই গুরুতর অসুস্থ তরুণী

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মে ১৩, ২০১৭
Share it on
'প্যাকেটে মোট পাঁচটি কিম্ভুত প্রাণীর মৃতদেহ ছিল। তার মধ্যে একটি আমি গিলে ফেলেছিলাম।' বিজাতীয় বস্তু গলাঃধকরণের ফলও হাতেনাতে পেতে শুরু করেন বারবারা। বমি শুরু হয়ে যায় তাঁর, সঙ্গে প্রচণ্ড পেটে ব্যথা। ডাক্তারের কাছে ছুটতে হয়।

আমাদের দেশে এমন ঘটনা নতুন কিছু নয়। নামজাদা কোম্পানির ঠান্ডা পানীয়ের বোতল থেকে মরা টিকটিকি বেরলো, কিংবা বহুজাতিক সংস্থার খাদ্যবিপণীর খাবারের প্যাকেটে মিলল অখাদ্য কোনও বস্তু— এমন ঘটনা ভারতের আনাচেকানাচে মাঝেমধ্যেই ঘটে। সংবাদমাধ্যমে সেই সমস্ত ঘটনা প্রকাশিত হলে ভারতীয়রা ভেবে নেন, তৃতীয় বিশ্বের দেশগুলিতেই কেবল এমনটা ঘটে। সেই ধারণা যে আদপে ভুল তা প্রমাণ করে দিয়েছে সম্প্রতি খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ঘটে যাওয়া একটি ঘটনা। নিউ ইয়র্কের এক তরুণী বাজার থেকে প্যাকেটবন্দি নারকেলের জল কিনেছিলেন। সেই জলের কার্টনের ভিতর থেকে উদ্ধার হয়েছে চারটি কিম্ভূত জীবের মৃতদেহ। এবং সেই জল খাওয়ার পরেই গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন ওই মহিলা। 

বারবারা

বারবারা ইভলিন মেরি নামের ওই তরুণী দিন কয়েক আগে বাজার থেকে ভিটা কোকো নামের বিখ্যাত সংস্থার তৈরি করা প্যাকেটজাত কোকোনাট ওয়াটার-এর একটি কার্টন কেনেন। বাজার থেকে আনার পরে কার্টনটি ফ্রিজে রেখে দিয়েছিলেন তিনি। গত ২৫ এপ্রিল কার্টনটি খুলে স্ট্র লাগিয়ে ভিতরে বন্দি নারকেলের জল খাওয়া শুরু করেন বারবারা। চুমুকে চুমুকে কার্টনের জল যখন প্রায় পুরো শেষ হয়ে এসেছে তখনই স্ট্র বেয়ে তাঁর মুখে উঠে আসে থকথকে কোনও পদার্থ। আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বারবার জানিয়েছেন, 'জিনিসটা মুখে পড়া মাত্রই একটা বিশ্রী স্বাদ অনুভব করি, আর আমার সমস্ত গা গুলিয়ে ওঠে'। 

কোকোনাট ওয়াটারের সেই কার্টন

কিন্তু তখন আর সেই আজব জিনিসটি মুখ থেকে বার করার উপায় ছিল না। নারকেলের জলের সঙ্গে আস্ত বস্তুটাই গিলে ফেলেন বারবারা। তার পরে কার্টনটি ঝাঁকিয়ে বুঝতে পারেন, ভিতরে জল ছাড়া আরও কিছু রয়েছে। সঙ্গে সঙ্গে একটি ছুরি দিয়ে কার্টনটি কেটে ফেলেন তিনি। ভিতরে যা দেখেন, তা দেখে ভয়ে হাড় হিম হয়ে যায় তাঁর। দেখতে পান, কার্টনের ভিতরে চারটি অদ্ভুত-দর্শন জীবের মৃতদেহ পড়ে রয়েছে। 

কার্টনের গায়ে এক্সপায়ারি ডেট: ২১ জুলাই ২০১৭

বারবারার বক্তব্য, 'প্যাকেটে মোট পাঁচটি কিম্ভুত প্রাণীর মৃতদেহ ছিল। তার মধ্যে একটি আমি গিলে ফেলেছিলাম।' বিজাতীয় বস্তু গলাঃধকরণের ফলও হাতেনাতে পেতে শুরু করেন বারবারা। বমি শুরু হয়ে যায় তাঁর, সঙ্গে প্রচণ্ড পেটে ব্যথা। ডাক্তারের কাছে ছুটতে হয়। রক্ত পরীক্ষার পর শুরু হয় চিকিৎসা। 'দিন তিনেক ডায়রিয়ায় একেবারে শয্যাশায়ী ছিলাম', বলছেন বারবারা। 

নিজের এই ভয়াবহ অভিজ্ঞতার কথা ফেসবুকে ছবি-সব পোস্ট করেছেন বারবারা। তার পরেই ভাইরাল হয়ে গিয়েছে সেই পোস্ট। এই ক’ দিনেই ৭০ হাজারের কাছাকাছি শেয়ার হয়েছে বারবারার পোস্টটি। বহু আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কিন্তু যে জিনিসটি বারবারার মুখে পড়েছিল, সেটি আদপে কী? 

বারবারার সেই ফেসবুক পোস্ট

বারবারার দাবি ওটি আদপে ছোট সাইজের একটি অক্টোপাস। ‘বন্ধুদের মধ্যে কেউ কেউ অবশ্য বলছে, ওটা একটা ইঁদুরও হতে পারে’, জানাচ্ছেন বারবারা। কিন্তু আদপে জিনিসটা কী, তা জানার জন্য কার্টন থেকে প্রাপ্ত একটি প্রাণীর মৃতদেহ প্রোডাক্ট ডিটেলস সমেত খোদ কোম্পানিতে পাঠিয়ে দিয়েছেন বারবারা। ‘আমি চাই, কোম্পানি তাদের ল্যাবরেটরিতে পরীক্ষা করে জানাক এই জিনিসটা আসলে কী। তবে সব ক’টি নমুনা অবশ্য আমি কোম্পানিতে পাঠাইনি। কয়েকটি রেখে দিয়েছি, নিজে কোনও ল্যাবে পরীক্ষা করিয়ে দেখব বলে।’

আরও পড়ুন

কখন, কতটা জল পান। জানা থাকলে কাছে ঘেঁষবে না বহু জটিল রোগ

মঙ্গলের মাটিতে আজব জন্তু! তাহলে কি অস্তিত্ব রয়েছে এলিয়েন-দের?

কিন্তু কী বলছে কোম্পানি? ভিটা কোকো-র মুখপাত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমাদের কোম্পানি একটি বিশ্বখ্যাত কোম্পানি। গ্রাহকদের সন্তুষ্টি আমাদের কাছে সর্বাধিক গুরুত্ব পায়। আমরা বারবারার সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি। আমরা তাঁর কাজে প্যাকেজিং ডিটেলস জানতে চেয়েছিলাম। সেটা পেয়েছি গত ৫ মে। এ বার আমরা তদন্ত করে দেখব গোটা বিষয়টি।’

দেখুন এই সংক্রান্ত ভিডিও

(ভিডিও সৌজন্য: লাইভ ক্যানাল ৪৭৫)

 

Vita Coco Coconut Water Barbara Evelyn Marie Facebook Social Media
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -