SEND FEEDBACK

English
Bengali

জ্যোতিষকথা: কেমন হন বৃষ রাশির জাতক, কী জানায় বৈদিক জ্যেতিষ

শ্রীআদিত্য | এপ্রিল ২০, ২০১৭
Share it on
সেই সিন্ধু সভ্যতার কাল থেকে বৃষ শৌর্য ও প্রজননের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তার উপরে কৃষিভিত্তিক সভ্যতায় বৃষের প্রয়োজন অসামান্য। তাকে ছাড়া থমকে যেতে পারত সভ্যতার অগ্রগতি।

বিগত পর্বে আপনাদের জানাতে চেষ্টা করেছিলাম বৈদিক জ্যোতিষে রাশির অর্থ ঠিক কী। সেই সঙ্গে আলোচনা রেখেছিলাম রাশিচক্রের প্রথম রাশি মেষ বিষয়ে। এবারে কথা বলতে চাই চক্রের দ্বিতীয় রাশি বৃষ সম্পর্কে।

চিহ্ন হিসেবে বৃষ অতি প্রাচীন। সেই সিন্ধু সভ্যতার কাল থেকে বৃষ শৌর্য ও প্রজননের প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তার উপরে কৃষিভিত্তিক সভ্যতায় বৃষের প্রয়োজন অসামান্য। তাকে ছাড়া থমকে যেতে পারত সভ্যতার অগ্রগতি। সেদিক থেকে দেখলে বৃষ বা ষাঁড় অতি প্রাচীন প্রতীক এবং এর সঙ্গে সভ্যতার যোগও ওতপ্রোত।

বৃষকে ভাল করে লক্ষ করেছিলেন বৈদিক যুগের ঋষিরা। ষাঁড়ের শান্ত স্বভাব, তার ধীর কিন্তু বলিষ্ঠ চলন, তার ঔদাসীন্য ও নিরাসক্ত ভাব, ঘণ্টার পর ঘণ্টা জাবর কাটার প্রবণতা ইত্যাদি লক্ষ করেই তাঁরা একে একটি রাশিচিহ্ন হিসেবে ব্যবহার করতে শুরু করেন। গো-পালন অর্থনীতি নির্ভর সভ্যতায় আজও এই প্রাণীটির গুরুত্ব অসীম।

এখন দেখা যাক, কী জানায় বৈদিক জ্যোতিষ এই রাশির জাতকের চরিত্র বৈশিষ্ট্য সম্পর্কে।

বৃষ রাশির জাতক-জাতিকারা প্রকৃতিগত ভাবে শান্ত ও ধীর হয়ে থাকে।

বৃষ যেমন হাঁটার সময়ে একটা পথ স্থির করে নেয় সহজে পথ পরিবর্তন করতে চায় না, তেমনই বৃষ-জাতকও সুপরিকল্পিত একটা পথ ধরে এগোতে ভালবাসে। তার অন্যতম চরিত্র-বৈশিষ্ট্যই হল পরিকল্পনা। খুব বিপাকে না পড়লে সে পরিকল্পিত পথ ত্যাগ করতে চায় না।

  এই জাতক খুই নিরাপত্তাবোধ সম্পন্ন হয়ে থাকে। তারা পর্থিব ভোগসুখকেও যথেষ্ট গুরুত্ব দেয়। যথেষ্ট পরমাণ সম্পদ সঞ্চয়ের দিকেও এদের লক্ষ্য থাকে।

এরা কায়িক পরিশ্রমে পিছপা হয় না। অন্যের অধীনে থেকে এরা শান্ত ও বাধ্য ভাবে প্রবল পরিশ্রম করতে পারে। বদলে চায় নিরাপত্তা ও সুখভোগের নিশ্চয়তা।

আরও পড়ুন
জ্যোতিষকথা: রাশি নির্ণয়ের রহস্য, কী বলে বৈদিক জ্যোতিষ মেষ রাশির বিষয়ে
 

বৃষ রাশির জাতকের যথেষ্ট দৈহিক শক্তি থাকলেও সে সহজে অন্যের সঙ্গে সংঘর্যে লিপ্ত হতে চায় না। তারা সাধারণত ভীরু প্রকৃতির। অশান্তি থেকে এরা দূরে থাকতেই পছন্দ করে।

শান্ত স্বভাবের কারণে বৃষ-জাতক পরিবার ও সমাজে প্রিয়পাত্র হয়ে ওঠে।

বৃষ নিজের মতো থাকতে ভালবাসে। কিন্তু তার জীবন আত্মকেন্দ্রিক হলেও সে পার্থিব দিক থেকে সাফল্য লাভ করে।

(লেখক বৈদিক জ্যোতিষ, নিউমেরোলজি, বাস্তু ও ফেং শ্যুই বিশেষজ্ঞ)

Taurus Zodiac Vedic Astrology Astrology Sri Aditya
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -