SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

কোক আর পেপসি, কেন আলাদা এই দুই কোলার স্বাদ, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৯, ২০১৭
Share it on
কোন কোলার স্বাদ বেশি ভাল? এক পক্ষকে কেনও দিনই বোঝানো যাবে না অন্য পক্ষের যুক্তি। পেপসির ফ্যান বলবেন ‘পেপসি’, কোক-ভক্তরা চেঁচাবেন— কোক।

আদা আর কাঁচকলা, সাপ আর নেউল, বোঘ আর ঘোগ— এই বৈপরীত্যের দুনিয়ায় আরএক চিরকালীন উদাহরণ বোধ হয় কোক আর পেপসি। সেই কবে থেকে পৃথিবী দু’ভাগ হয়ে রয়েছে পেপসি আর কোক-এ। দুই কোলার ভক্তরা প্রায় মোহনবাগান-ইস্টবেঙ্গল সমর্থকের মতো লড়ে যান যুগে যুগে কালে কালে।

এই লড়াইয়ের ইস্যু একটাই। কোন কোলার স্বাদ বেশি ভাল? এক পক্ষকে কেনও দিনই বোঝানো যাবে না অন্য পক্ষের যুক্তি। পেপসির ফ্যান বলবেন ‘পেপসি’, কোক-ভক্তরা চেঁচাবেন— কোক। দুই সমান্তরাল রেল লাইনের মতো বয়ে যাবে ঝগড়া। মীমাংসা কোনও দিনই হবে না।

আরও পড়ুন... 

সুইটি, হানি, বেবি নই! বলছেন পেপসিকো প্রধান ইন্দ্রা

১ ঘণ্টায় শরীরে কীভাবে বিষ ছড়ায় ‘কোল্ড ড্রিঙ্ক’? জানলে কেউ চাখতে সাহস করবেন না 

নিরপেক্ষ মানুষ ঠান্ডা মাথায় ভাবেন, কোথায় পার্থক্য এই দুই কোলা পানীয়ের? পান করে বোঝা যায়, সত্যিই তো ফারাক রয়েছে স্বাদে। কোথায় এই ফারাক, যেটা বোঝার আগেই ফুরিয়ে যায় বোতল। উত্তর আর মেলে না।

এই ‘সাংঘাতিক’ সমস্যার সমাধানে সম্প্রতি এগিয়ে এল ‘ওয়েলস অনলাইন’ নামের এক ওয়েবসাইট। তাদের করা নিরীক্ষায় জানা গিয়েছে, কোকা কোলার স্বাদে একটা ভ্যানিলা-স্পর্শ থাকে। যা পেপসিতে নেই। বরং পেপসি খানিকটা বেশি মিষ্টি, একথা জানাচ্ছেন নিরীক্ষক ম্যালকম গ্ল্যাডওয়েল। অন্যেদিকে পেপসির স্বাদে ডমিনেটিং ফ্যাক্টরটা হল লেবু।

এখানেই ঘটে যায় স্বাদ-পার্থক্য। ভ্যানিলাপ্রেমীরা মেনে নিতেই পারেন না লেবুর আধিপত্য। তবে এই স্বাদ-ফ্যাক্টরের বাইরে পেপসিতে চিনি, ক্যালরি এবং ক্যফিন কিঞ্চিৎ বেশি রয়েছে। আর কোক-এ খানিকটা বেশি রয়েছে খানিকটা বেশি সোডিয়াম।   

মোটা হওয়া ঠেকাতে এবার ফ্যাট ট্যাক্, দেখুন ভিডিও স্টোরি...

Coke Pepsi
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -