SEND FEEDBACK

English
Bengali

ভিআইপি গাড়ি মানেই লালবাতি! মে মাস থেকেই বন্ধ এই রেওয়াজ

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ১৯, ২০১৭
Share it on
কিছু কিছু ক্ষেত্রে অবশ্য এর ব্যতিক্রম দেখা গিয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর গাড়িতে লাল বাতি ব্যবহার করেন না।

লাল, নীল বাতিকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আগামী ১ মে থেকেই নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। আর এই সিদ্ধান্ত কার্যকর হলে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি থেকে শুরু করে দেশের প্রধান বিচারপতি, কারো গাড়িতেই আর লালবাতি থাকবে না। শুধুমাত্র দমকল, অ্যাম্বুল্যান্সের মতো জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত যানবাহনগুলিতেই নীল বাতি ব্যবহার করা হবে।

এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকেই এই সিদ্ধান্তটি নেয় নরেন্দ্র মোদী সরকার। শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী নিজেই গাড়িতে লাল বাতির ব্যবহারে আপত্তি জানিয়েছিলেন। ২০১৩ সালে সুপ্রিম কোর্টও একটি মামলার শুনানিতে লাল বাতির ব্যবহারকে ক্ষমতা প্রদর্শনের সমতুল বলে সমালোচনা করেছিল। তার পরেও অবশ্য লাল বাতির ব্যবহারে রাশ টানা যায়নি। ২০১৫ সালে একটি নির্দেশিকায় কোন কোন ভিআইপি লালবাতি ব্যবহার করতে পারবেন, সেই তালিকায় কাটছাঁট করতে বলেছিল শীর্ষ আদালত।  

কিছু কিছু ক্ষেত্রে অবশ্য এর ব্যতিক্রম দেখা গিয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর গাড়িতে লাল বাতি ব্যবহার করেন না। সদ্য মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়া উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ এবং পঞ্জাবের অমরিন্দর সিংহও লাল বাতি ব্যবহার করেন না। 

নতুন এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য সংশ্লিষ্ট আইনে প্রয়োজনীয় পরিবর্তন করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে কেন্দ্র এবং রাজ্যের মন্ত্রী, আমলা, সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারপতিরা— কেউই লালবাতি ব্যবহার করতে পারবেন না।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি স্পষ্টই জানিয়ে দিয়েছেন, এ বিষয়ে কাউকে কোনও রকম ছাড় দেওয়া হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, নীতিন গড়কড়ির মতো কেন্দ্রীয় মন্ত্রী ইতিমধ্যেই লালবাতির ব্যবহার বন্ধ করে দিয়েছেন। 

দেখুন ভিডিও

Red Beacons Beacons Narendra Modi Cabinet Meeting Supreme Court VIP Mamata Banerjee
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -