SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

নোটবাতিলের হাফ সেঞ্চুরির পরেও বেহাল গ্রাম-বাংলার যাত্রা-পালা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৯, ২০১৭
Share it on
নরেন্দ্র মোদীর নোটবাতিলের পরে কেটে গিয়েছে ৫০ দিনেরও বেশি সময়। এখনও স্বাভাবিক হয়নি গোটা দেশের অর্থনৈতিক অবস্থা। যার জেরে মার খাচ্ছে রাজ্যের যাত্রা শিল্পও।

হঠাৎ করে নোটবাতিল। দেশজুড়ে নোটের জন্য হাহাকার। বাদ যায়নি পশ্চিমবঙ্গও। প্রধানমন্ত্রীর এই নোটবাতিলের প্রভাব পড়েছে বিভিন্ন ক্ষেত্রে। ছোট ব্যবসায়ী থেকে বড় ব্যবসায়ী, মার খেয়েছেন সকলেই। এই অবস্থা থেকে বাদ পড়েনি গ্রামগঞ্জ তোলপাড় করা বিভিন্ন যাত্রা দল গুলিও। মোদীর ঘোষণায় ছিল, ৫০দিন পর সব কিছু স্বাভাবিক হয়ে যাবে। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও তার অবস্থা এখনও স্বাভাবিক হয়নি। কানাঘুষো চলছে যে, পরিস্থিতি স্বাভাবিক হতে আরও অনেকটা সময় লাগবে। 

এই পরিস্থিতিতে পথে বসতে চলেছে গ্রামের যাত্রা দলগুলি। গত ৮ নভেম্বর রাত থেকে ৫০০ ও ১০০০ টাকার নোটবাতিলের পরেই যাত্রা দলগুলির শো প্রায় বন্ধ হয়ে পড়েছিল। নগদের অভাবে অনেক দল যাত্রাও বন্ধ করে দিতে বাধ্য হয়। একটি হিসেব বলছে, প্রতি বছর পূজোর মরসুম থেকে শুরু করে শীতের শেষ পর্যন্ত একটি জেলায় সমস্ত যাত্রা দলগুলি গড়ে ৫০ থেকে ৭০টির বেশি শো করে। কিন্তু নোটবাতিলের পর এবার সেখানে গড়ে ১০ থেকে ১২টি মতো শো হয়েছে মাত্র। যার ফলে যাত্রা শিল্পীরা সমস্যায় পড়েছেন। হাতে গোনা কয়েকটা শো করে যা অর্থ রোজগার হচ্ছে, তাতে সংসার চালানো কষ্টকর হচ্ছে বলে জানাচ্ছেন যাত্রা শিল্পীরা।

আরও পড়ুন... 

কলকাতার এই মন্দিরে চাউমিন আর চিলি চিকেনের ভোগ পান মা কালী 

কৈলাস পর্বতে শিবের নিবাসের প্রমাণ দিল খোদ গুগল। রহস্যটা আসলে কী?

শিল্পীরা জানাচ্ছেন, আগে শীত পড়লেই বড় বড় দলগুলির যাত্রা দেখার জন্য টিকিট লাইন পড়ে যেত। বিভিন্ন এলাকায় পর পর যাত্রা শো শুরু থাকত। কিন্তু নোট বাতিলের জেরে সেই সংখ্যাটা এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে। বিভিন্ন মেলা ও পূজা কমিটিগুলি টাকার সঙ্কটে যাত্রা শো করতে পারছে না। 

রাজ্যের বিভিন্ন এলাকাতে অবস্থাটা একই রকম। গোটা রাজ্যে অন্যান্যবারের তুলনায় এই বছর যাত্রা-শো এমনিতেই অনেক কম হয়েছে। বিভিন্ন বুকিং হাউজগুলি বসে বসে মাছি তাড়ানোর অবস্থায়। এই সমস্যা কবে মিটবে এখন সেই দিকে তাকিয়ে যাত্রা শিল্পীরা।

কী বলছেন শিল্পীরা শুনে নিন—

চণ্ডী দাস—

 

অমিত কুমার—

 

Yatra Narendra Modi Demonetization Note Ban
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -