SEND FEEDBACK

English
Bengali

লালবাতি নীলবাতি এবং ক্ষমতা-মনের বাতি

সম্পাদকীয় | এপ্রিল ২০, ২০১৭
Share it on
লালবাতি বা নীলবাতিই শুধু ক্ষমতার সূচক নয়। বরং, অন্যতম প্রতীকমাত্র। ক্ষমতা বা ভিআইপিয়ানার বাস আদতে মনে। মানসিকতার পরিবর্তন চেয়েছিলেন বলেই লালবাতির বিরোধিতা করতে মমতা বন্দ্যোপাধ্যায়কে আইন তৈরি করতে হয়নি। স্বেচ্ছায় বাতি বর্জন করতে পেরেছিলেন। মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি।

চ মৎকার সিদ্ধান্ত। মন্ত্রী-আমলাদের সরকারি গাড়ি থেকে খুলে নিতে হবে লাল এবং নীলবাতি। রাস্তায় সাধারণ মানুষের যে অধিকার, সেই একই অধিকার মন্ত্রী-অামলাদেরও। সাধারণের রাস্তায় তাঁরাও সাধারণ। থাকবে না বাতির অতিরিক্ত সুবিধা। কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্ত যুগান্তকারী। আশা করা যায়, দেশের প্রতিটি রাজ্যেই এ নিয়ম যথাযথভাবে পালিত হবে। রাস্তায় অতিরিক্ত সুবিধা পাবে কেবলমাত্র জরুরি পরিষেবায় নিযুক্ত গাড়িই।

পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী অধিকাংশ সময়ই তাঁর গাড়িতে বাতি ব্যবহার করেন না। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রীরা যে যুক্তি দিচ্ছেন, বহুদিন আগেই মমতা বন্দ্যোপাধ্যায় সেই যুক্তি দিয়েছিলেন। বলেছিলেন, তিনি ভিআইপি নন, তিনি সাধারণ মানুষের ‘দারোয়ান’। সমাজে জনগণের যে অধিকার, তাঁরও তাই। গণতান্ত্রিক কাঠামোয় যুক্তিটি খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখা ভাল, জনগণের নির্বাচনেই জনপ্রতিনিধি ক্ষমতা লাভ করেন। ফলে, তাঁর অধিকার জনগণের চেয়ে বেশি হতে পারে না। জনগণের শক্তিই তাঁকে শক্তিমান করে। বিলিতি কায়দায় বলাই যায়, সমাজে জনপ্রতিনিধিদের অবস্থান ‘ফার্স্ট অ্যামং ইকুয়ালস’। 


তবে লালবাতি বা নীলবাতিই শুধু ক্ষমতার সূচক নয়। বরং, অন্যতম প্রতীকমাত্র। ক্ষমতা বা ভিআইপিয়ানার বাস আদতে মনে। মানসিকতার পরিবর্তন চেয়েছিলেন বলেই লালবাতির বিরোধিতা করতে মমতা বন্দ্যোপাধ্যায়কে আইন তৈরি করতে হয়নি। স্বেচ্ছায় বাতি বর্জন করতে পেরেছিলেন। মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি। যে দেশে বিমানকর্মীকে জুতোপেটা করে ক্ষমতা প্রদর্শন করেন নেতা, যেখানে মন্ত্রীমশাই নিজেকে সম্রাট ভাবতে শুরু করেন, যে দেশে রাজনীতিকেরা জমিদারি কায়দায় লেঠেল বাহিনী তৈয়ার করেন, সে দেশে বাতি-ত্যাগ মানসিকতা বদলে দিতে পারবে বলে মনে হয় না। মূলগত পরিবর্তন দরকার। কাজটি সহজ নয়। তবে অসম্ভবও নয়। পৃথিবীর কোনও কোনও দেশের মুষ্টিমেয় রাষ্ট্রনেতারা সে কাজ করতে পেরেছেন। বাতি-বাতিলের মধ্য দিয়েই না হয় এ দেশে সেই অভিযান শুরু হোক! ক্ষমতার মানসিকতার বদল ঘটতে শুরু করুক! নেতা-মন্ত্রীরা ‘সাধারণ’ হয়ে ওঠা অভ্যাস করুন। নিভে যাক ক্ষমতা-মনের লালবাতিগুলি। 

Beacons VIP vehicles
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -