ভারতীয় রেলের এমন অনেক নিয়ম রয়েছে যা যাত্রীদের জানা নেই। এই কারণে অনেক সময়েই ঠকতে হয়। যেমন ট্রেন লেট করলে যাত্রীর ভাড়ার টাকা ফেরত পাওয়ার কথা। কিন্তু অনেকেই সেই টাকা ফেরত নেন না।
জেনে নিন তিনটি কারণ, যে ক্ষেত্রে আপনি ভাড়ার টাকা রেলের থেকে ফেরত পেতে পারেন—
১। ধরা যাক হাওড়া স্টেশন থেকে একটি দূরপাল্লার ট্রেন ছাড়ার কথা দুপুর ১২টায়। কিন্তু কোনও কারণে ট্রেন ছাড়ছে ৩টের সময়ে। সেক্ষেত্রে আপনি ইচ্ছা করলে ট্রেনে না উঠতেই পারেন। আর এই ক্ষেত্রে রেল আপনাকে সম্পূর্ণ ভাড়া ফেরত দেবে। তবে আপনাকে সে জন্য রেলের কাছে যেতে হবে। অনলাইনে টিকিট কাটলেও রিফান্ডের জন্য আবেদন করতেই পারেন। নিয়মটা হল— ট্রেন নির্দিষ্ট স্টেশনে নির্দিষ্ট সময়ের থেকে ৩ ঘণ্টা বা তার বেশি লেট করলে ভাড়া ফেরত পাওয়া যায়।
২। ট্রেনের যাত্রা যদি কোনও কারণে বাতিল হয় সেক্ষেত্রেও একই ভাবে ভাড়ার টাকা ফেরত পাওয়া যায় আবেদন করলে।
৩। কোনও কারণে ট্রেন যদি রুট বদল করে সেক্ষেত্রেও যাত্রী ট্রেনের টিকিট ক্যানসেল করে ভাড়া ফেরত পেতে পারেন। ধরা যাক, হাওড়া স্টেশন থেকে মুম্বই মেল ভায়া এলাহাবাদের টিকিট কেটেছেন কোনও যাত্রী। আচমকাই রেল জানিয়ে দিল ট্রেনটি ওই রুটের বদলে ভায়া নাগপুর যাবে। সেক্ষেত্রে ভাড়ার টাকা ফেরত দেয় রেল।
৪। রেল এখন কোনও শ্রেণির টিকিট কনফার্ম না হলে নিম্ন শ্রেণির কোচে টিকিট কনফার্ম করে দেয়। কিন্তু যাত্রী যদি নিম্ন শ্রেণির কোচে না উঠতে চান তবে তিনি ভাড়ার টাকা ফেরত পাবেন। আর যাত্রী যদি নিম্ন শ্রেণির কোচে যাত্রা করেন সেক্ষেত্রেও উচ্চ শ্রেণির জন্য দেওয়া বাড়তি টাকা ফেরত পাবেন।