SEND FEEDBACK

English
Bengali

খোরপোষের পরিমাণ কমিয়ে দিয়ে নতুন মাপকাঠি বাঁধল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ২১, ২০১৭
Share it on
পশ্চিমবঙ্গের এক দম্পতির বিবাহবিচ্ছেদের গুরুত্বপূর্ণ নির্দেশ দিল আদালত। জানিয়ে দিল, স্বামী তাঁর প্রাক্তন স্ত্রীর কতটা খরচ বহন করবেন।

ডিভোর্সের মামলায় স্বামীর মোট মাইনের ২৫ শতাংশ প্রাক্তন স্ত্রীকে খোরপোষ হিসেবে দিতে হবে বলে একটি মামলায় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি আর ভানুমতি ও এম এম সান্তনাগৌদারের বেঞ্চ এই পর্যবেক্ষণ করেছে যে, স্বামীর বেতনের ২৫ শতাংশই যথার্থ খোরপোষের পরিমাণ হতে পারে।

পশ্চিমবঙ্গের হুগলির এক দম্পতির বিবাহবিচ্ছেদের মামলায় রায় দিতে এই নির্দেশই দিয়েছে শীর্ষ আদালত। ২০০৩ সাল থেকে এই মামলা চলছিল। প্রথমে জেলা আদালত খোরপোষের পরিমাণ ঠিক করে মাসিক সাড়ে চার হাজার টাকা। পরে কলকাতা হাইকোর্ট ২০১৫ সালে সেই খোরপোষের পরিমাণ বাড়িয়ে করে ২৩ হাজার টাকা। কারণ স্বামীর বেতন মাসে ৬৩,৮৪২ টাকা থেকে বেড়ে ৯৫,৫২৭ টাকা হয়ে গিয়েছিল।

আরও পড়ুন:—

২১ শতক! ডিভোর্সির বিয়ে দিতে শয্যাশর্ত

রেগে গিয়ে কাকে উকিলের চিঠি পাঠালেন নওয়াজউদ্দিন

তবে সুপ্রিম কোর্টের বিচারপতিরা সেই খোরপোষের পরিমাণ ২৩ হাজার থেকে কমিয়ে ২০ হাজার টাকা করে দিয়ে মন্তব্য করেন, ‘প্রাক্তন স্ত্রীকে খোরপোষ দেওয়ার ক্ষেত্রে স্বামীর মোট বেতনের ২৫ শতাংশই যথাযথ হবে। কারণ খোরপোষের পরিমাণ এমনই হওয়া উচিত, যাতে কোনও মহিলা সম্মানজনকভাবে বাঁচতে পারেন। তবে সবটাই নির্ভর করবে স্বামী-স্ত্রীর পরিস্থিতির উপর। আদালতও সেই সব বিষয় দেখে খোরপোষের পরিমাণ ঠিক করবে।’

Divorce Alimony Supreme Court
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -