SEND FEEDBACK

English
Bengali

কাকে বাছলেন মোদী! চিনে নিন বিজেপির বিতর্কিত সাধু নেতা যোগী আদিত্যনাথকে

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৮, ২০১৭
Share it on
উত্তরপ্রদেশে কি ধর্মের তাস খেলবেন মোদী ? তবে এমন বিতর্কিত নেতাকে কেন বাছলেন মুখ্যমন্ত্রী হিসেবে ?

উত্তরপ্রদেশ মানেই ধর্মের ভাগ। উত্তরপ্রদেশ মানেই জাতপাতের ভাগ। বিপুল জয়ের পরে বিজেপি তথা নরেন্দ্র মোদী বার্তা দিতে চেয়েছিলেন কোনও ভাগাভাগি নয়, মানুষের ভোটে জয় পেয়েছে বিজেপি। সেই ভাবেই চলবে সরকার। কিন্তু যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী করা হলে বিজেপির সেই দাবি আদৌ সত্যি কিনা তা নিয়ে প্রশ্ন উঠবেই।  উত্তরপ্রদেশে এখন নতুন স্লোগান— 'দেশ মে মোদীজি, প্রদেশ মে যোগীজি। ' জেনে নিন যোগী আদিত্যনাথকে।

১. পূর্বাশ্রমের নাম অজয় সিংহ রাওয়াত। সন্ন্যাস নেওয়ার পরে নাম হয় মহন্ত যোগী আদিত্যনাথ

২. উত্তরাখণ্ডের গারোয়ালে একটি রাজপুত পরিবারে ১৯৭২ সালের ৫ জুন জন্ম। গারওয়াল বিশ্ববিদ্যালয়ের বিএসসি।

৩. নাথ সম্প্রদায়ের সন্ন্যাসী মহন্ত অবৈদ্যনাথের শিষ্য আদিত্যনাথ এখন গোরক্ষনাথ মন্দিরের পীঠাধীশ্বর।

৪. গুরু অবৈদ্যনাথ ছিলেন রামজন্মভূমি আন্দোলনের অন্যতম প্রধান নেতা। তাঁর মৃত্যু হয় ২০১৪ সালে। এর পরেই মঠের প্রধান হন আদিত্যনাথ।

৫. ২০০৫ সালে আদিত্যনাথের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ ওঠে। সেই সময়ে উত্তরপ্রদেশের এটায় প্রায় ১৮০০ খ্রিস্টানকে তিনি ধর্মান্তরিত করে হিন্দু করেন।

৬. ১৯৯৮ সালে মাত্র ২৬ বছর বয়সে প্রথমবার গোরক্ষপুর লোকসভা কেন্দ্র থেকে সাংসদ হন। টানা পাঁচ বার ওই কেন্দ্র থেকে সাংসদ হয়েছেন।

৭. ২০০৭ সালে আইনভঙ্গ করার অপরাধে গ্রেফতার করা হয় আদিত্যনাথকে। এর প্রতিবাদে তাঁর তৈরি হিন্দু যুব বাহিনী মুম্বই-গোরক্ষপুর গোদান এক্সপ্রেসে আগুন ধরিয়ে দেয় বলে অভিযোগ ওঠে। এর জেরেই গোরক্ষপুরে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

৮. ২০০১ সালে তাঁর বক্তব্যকে ঘিরে জোর বিতর্ক শুরু হয়। শুধু উত্তরপ্রদেশ নয়, গোটা দেশেই সমালোচনা করা হয় তাঁর উস্কানিমূলক বক্তব্যের।

৯. ২০১৫ সালে ফের বিতর্ক তৈরি হয়‌. তিনি বলেন— এই দেশে যাঁরা সূর্য নমস্কার করতে নারাজ, তাঁদের এ দেশে থাকার দরকার নেই।

১০. কি‌ছু দিন পরেই দেশে অসহিষ্ণুতা নিয়ে বিতর্কের সময়ে তিনি বলিউড অভিনেতা শাহরুখ খানের সঙ্গে পাক জঙ্গি হাফিজ সঈদের তুলনা করেন।

১১. ২০১৬ সালে পাঠানকোটে বিমান বাহিনীর ঘাঁটিতে পাক জঙ্গি হানার পরে তিনি বলেন, শয়তান বদলে যেতে পারে কিন্তু পাকিস্তান কখনও বদলাবে না।

১২. বিজেপির সঙ্গে তাঁর সম্পর্ক সব সময়ে ভাল ছিল না। ২০০৬ সালে সংঘাত এমন স্তরে যায় যে উত্তরপ্রদেশে বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকের সময়েই তিনি গোরক্ষপুরে বিরাট হিন্দু মহাসম্মেলনের ডাক দেন।

Yogi Adityanath BJP Uttar Pradesh Narendra Modi Amit Shah
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -