SEND FEEDBACK

English
Bengali

য়ুভেন্তাস রক্ষণের পাহাড়ে হারিয়েই গেল বর্ণহীন বার্সা

নিজস্ব প্রতিবেদন | এপ্রিল ২১, ২০১৭
Share it on
ন্যু ক্যাম্পে বুধবার রাতে গোলের মুখই খুলতে পারলেন না লিও মেসিরা। ০-০ ম্যাচ শেষ হল, যার মানে প্রথম লেগ ৩-০ জেতায় চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে উঠে গেল য়ুভেন্তাস। অবলীলায়।

সঁ জরমেঁ নয় য়ুভেন্তাস। প্যারিসের ব্রাজিলীয় ডিফেন্সকে নিজেদের মাঠে মুচড়ে দিয়েছিল বার্সেলোনা। এই তো ক’দিন আগে। ফুটবল-অলৌকিকতা নিয়ে তখন কত কথা! কিন্তু সময় গড়াতেই মেসি-নেমার-সুয়ারেজদের জারিজুরি শেষ য়ুভেন্তাসের  ইতালীয় ডিফেন্সের সামনে। ন্যু ক্যাম্পে বুধবার রাতে গোলের মুখই খুলতে পারলেন না লিও মেসিরা। ০-০ ম্যাচ শেষ হল, যার মানে প্রথম লেগ ৩-০ জেতায় চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে উঠে গেল য়ুভেন্তাস। অবলীলায়।
এ হেন অবিশ্বাস্য সাফল্যের পরেও নিজেকে সংযত রাখলেন য়ুভেন্তাস ম্যানেজার ম্যাক্স অ্যালেগ্রি। বললেন, ‘‘বার্সেলোনার বিরুদ্ধে দু’ম্যাচে গোল না খাওয়া ছোট ব্যাপার না।’’ বার্সা ডিফেন্ডার জেরার পিকে আবার একটু অন্যরকমভাবে বললেন, ‘‘ওরা তো ডিফেন্সে একটা পাহাড়ই বানিয়ে ফেলেছিল।’’
ক্যাটালান কাগজগুলো মজা করে লিখেছে, বার্সা ম্যানেজার লুই এনরিকে ম্যাচের রাতে বোধহয় একটাই স্বপ্ন দেখেছে। সেটা এ রকম, জানলুইজি বুফনের দিকে একটা পর একটা শট ছুটে আসছে। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই বল উড়ে যাচ্ছে গোল পোস্টের অনেক উপর দিয়ে। 
পরিসংখ্যান বলছে, বুধবার রাতে য়ুভেন্তাস গোলে ১৯টা শট মেরেছেন মেসি-নেমাররা। যার একটা মাত্র গোলের মধ্যে ছিল। মেরেছিলেন মেসিই। বাকি সব বাইরে। আর হিসেব মতো ৯৫ শতাংশ শট আদৌ বুফনের বিরক্তির কারণ হয়নি। ২০০৮ সালের পরে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে আজ পর্যন্ত কোনও ক্লাবের আক্রমণের এত খারাপ হিসেব-নিকেশ নেই।
আর য়ুভেন্তাস? গোল না পেলেও তাদের ৫০ শতাংশ শট তিন কাঠির মধ্যে ছিল। স্বভাবতই এনরিকে নিজের হতাশা গোপন না করে বলে ফেলেছেন, ‘‘গোলে কতবার তো আমরা শট নিলাম। কিন্তু একবার বাদে সব শটই বাইরে চলে গেল। সত্যিই এটা দারুণ লজ্জার ব্যাপার।’’ 
মরসুম শেষ হলেই বার্সেলোনা ছেড়ে দিচ্ছেন এনরিকে। তাঁর জায়গায় কে আসবেন তা নিয়ে এখন যত না আলোচনা, তার থেকে বেশি কথা উঠছে, এখনও কেন ইনিয়েস্তার বোঝা বয়ে বেড়াবে বার্সা? আগামী শনিবার এল ক্লাসিকো। মানে রোনাল্ডো বনাম মেসি। একমাত্র এই ম্যাচটা জিতলেই কিছুটা হলেও মুখ থাকবে এনরিকের। মুখ রাখতে হয়তো ইনিয়েস্তাকে ছাড়াই বার্সা ম্যানেজার ঘুঁটি সাজাবেন। 

Barcelona Lionel Messi
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -