দিল্লি হাইকোর্ট এয়ারটেলকে নির্দেশ দিল আইপিএল-এর বিজ্ঞাপনী প্রচার পরিবর্তন করার জন্য। জিও-র আবেদনের পরিপ্রেক্ষিতেই হাইকোর্টের এমন নির্দেশ ভারতী মিত্তলের টেলিকম সংস্থাকে।
জিও-র অভিযোগ কী ছিল? মুকেশ অম্বানীর সংস্থার অভিযোগ, আইপিএল-এর জন্য এয়ারটেল যে বিজ্ঞাপন সম্প্রচার করছে বিভিন্ন মাধ্যমে, তাতে গ্রাহকদের ভুল বোঝানো হচ্ছে।
সম্প্রতি এয়ারটেল আইপিএল-যুদ্ধে জিও-কে টেক্কা দিতে একটি বিজ্ঞাপন প্রচার করে। যেখানে দেখা যাচ্ছে, সংস্থার তরফে গ্রাহকদের বার্তা দেওয়া হচ্ছে, ফ্রি-তে আইপিএল-এর স্ট্রিমিং উপভোগ করা যাবে এয়ারটেল ৪জি সিমের মাধ্যমে। এখানেই জিও-র বক্তব্য, ‘ফ্রি’ শব্দটিই ভ্রান্তিমূলক। ডেটা চার্জিংয়ের কথা স্পষ্টভাবে বলা নেই। এতেই প্রলুব্ধ হচ্ছেন গ্রাহকরা।
এমন অভিযোগের পরিপ্রেক্ষিতেই বিজ্ঞাপনী প্রচারে বদল আনার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। সর্বভারতীয় এক প্রচারমাধ্যমে আবার পাঠানো ইমেল বার্তায় এয়ারটেলের মুখপত্র জানান, ‘‘এয়ারটেলের নতুন বিজ্ঞাপনী প্রচারে স্থগিতাদেশ চেয়ে তুচ্ছ এক অভিযোগ জমা পড়েছে দিল্লি হাইকোর্টে। কোনও স্থগিতাদেশের নির্দেশ দেওয়া হয়নি আদালতের তরফ থেকে। মহামান্য আদালতের তরফে বলা হয়েছে, সামান্য কিছু বিষয় স্পষ্ট করে জানাতে। আদালতের রায়ের কপি হাতে পাওয়ার পরেই সুনির্দিষ্ট পদক্ষেপ করা হবে। তবে আমাদের বিজ্ঞাপনী প্রচার চলবে।’’
এয়ারটেলের তরফে পরে জানানো হয়েছে, হটস্টারের গ্রাহকরাই ফ্রি-তে খেলা দেখতে পারবেন। গ্রাহকদের ট্যারিফ প্ল্যান অনুযায়ী ডেটা খরচ করতে হবে।
আইপিএল-এর প্রায় ৭০০ মিলিয়ন দর্শকদের বাজার ধরতে হাড্ডাহাড্ডি লড়াই চলছে এয়ারটেল বনাম জিও-র। গত বছর পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মে পাঁচ মিনিটের বিলম্বে ম্যাচ উপভোগ করা যেত।
চলতি বছরেই নিয়ম বদলেছে। এয়ারটেল ও জিও-র তরফে বলা হচ্ছে, গ্রাহকরা হটস্টার অ্যাপ ডাউনলোড করলে কোনও ‘সাবস্ক্রিপশন ফি’ ছাড়াই খেলা দেখা যাবে।