SEND FEEDBACK

English
Bengali

জামিন পেলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। এবার কী হবে, উঠে এল ৫টি প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মে ১৯, ২০১৭
Share it on
ওড়িশা হাইকোর্ট জামিন দিল তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে। খারিজ হয়ে গেল সিবিআই-এর আবেদন।

২৫ লাখ টাকার ব্যক্তিগত বন্ডে, পাসপোর্ট জমা রাখা ও সাক্ষীদের প্রভাবিত না করার শর্তে জামিন দেওয়া হল রোজ ভ্যালি কাণ্ডে ধৃত তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে। সিবিআই এই জামিনের বিরোধিতা করলেও ওড়িশা হাইকোর্টের বিচারপতি জে পি দাশ জামিন দিলেন তৃণমূলের এই নেতাকে।

এই খবর সুদীপ জায়া তৃণমূল বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়কে ও দলীয় নেতৃত্বকে খুশি করলেও উঠছে কয়েকটি প্রশ্ন।

• সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভুবনেশ্বরের অ্যাপোলো হাসপাতালে দেখা করতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কি এই সাক্ষাতের সঙ্গে জামিন পাওয়ার কোনও সংযোগ রয়েছে?

• ওড়িশা হাইকোর্টে সুদীপের জামিনের বিরোধিতা করেছিল সিবিআই। জামিনের এই নির্দেশের বিরুদ্ধে কি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা উচ্চতর বেঞ্চে বা সুপ্রিম কোর্টে আবেদন করবে?

• তৃণমূল সাংসদ এখন অসুস্থ। ভুবনেশ্বরের হাসপাতালে ভর্তি। জামিনের আবেদনে অসুস্থতার যুক্তিও সুদীপের আইনজীবীরা তুলে ধরেছিলেন। জামিনের পর কি সুদীপ কলকাতার বাড়িতে ফিরে যাবেন, নাকি শহরের কোনও হাসপাতালে ভর্তি হবেন?

• অন্য এক তৃণমূল সাংসদ তাপস পালও একই মামলায় সিবিআই-এর হাতে গ্রেফতার হয়েছেন। তিনিও অসুস্থ হয়ে ওড়িশার হাসপাতালে ভর্তি। যদিও, ইতিমধ্যেই তাপস পালের জামিনের আবেদন এই বিচারকই একবার খারিজ করে দিয়েছিলন। সুদীপের জামিনের উল্লেখ করে তিনিও অসু্স্থ বলে কি ফের জামিনের আবেদন করবেন তাপস? 

আরও পড়ুন:—

জামিন পেলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। মমতার সঙ্গে সাক্ষাতের এক মাসের মাথায়

‘গোপনে সুদীপকে ডেকেছিলেন মোদী!’ না যাওয়াতেই গ্রেফতার?

• এই জামিনের ফলে কি বিরোধীরা দিদিভাই-মোদিভাই বন্ধুত্বের পুরনো অভিযোগ আবার তুলে ধরবেন? এর পিছনে কী কোনও রাজনৈতিক সমঝোতা রয়েছে?

• সুদীপের অনুপস্থিতিতে তৃণমূলের বিশেষ বৈঠকে তাঁর খাসতালুক উত্তর কলকাতার নেতৃত্বে কিছু বদল আনার কথা ভাবা হয়েছিল। জামিনের নির্দেশের পরে দলীয় স্তরে কি সেই রদবদল আর হবে, নাকি সুদীপের আধিপত্যই বজায় থাকবে সেখানে?

সুদীপের জামিনের খবর পেয়ে তাঁর স্ত্রী নয়না বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি এই খবরে ব্যক্তিগত ভাবে খুশি। তবে সুদীপের অসুস্থতা নিয়ে তিনি এখনও চিন্তিত। তিনি কোনও রাজনৈতিক প্রতিক্রিয়া দিতে চাননি। 

অন্যদিকে সিবিআই আধিকারিকরাও আদালতের দেওয়া জামিনের নির্দেশের কপি হাতে পেয়ে নিজেদের মধ্যে আলোচনা না করা পর্যন্ত কিছু বলতে চাইছেন না। 

তবে আদালতের কাগজপত্র পাওয়ার পরে সব প্রক্রিয়া সম্পন্ন করে সুদীপের হাসপাতাল থেকে ছাড়া পেতে পেতে শনিবার হয়ে যাবে বলেই মনে করছেন আইনজীবীরা।  

Sudip Banerjee TMC CBI Rose Valley Odisha High Court Bail
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -