SEND FEEDBACK

English
Bengali

সুন্দরবনে ভ্রান্তিবিলাস! খাঁচায় ধরা নেকড়েকে কি শেয়াল ভেবেছিলেন বন কর্তারা

নিজস্ব প্রতিবেদন, দক্ষিণ ২৪ পরগনা, এবেলা.ইন | এপ্রিল ২০, ২০১৭
Share it on
সুন্দরবনে ম্যানগ্রোভের জঙ্গলে সত্যিই এই নেকড়ে আছে কি না, তা জানতে বনকর্তাদের একটি দল সজনেখালি জঙ্গলের উদ্দেশ্যে রওনা দেয়।

সম্প্রতি সুন্দরবনে আসা এক পর্যটকের ক্যামেরায় সুন্দরবনের বুকে নতুন প্রাণীর ছবি নিয়ে যথেষ্ট হইচই পরে গিয়েছে রাজ্য জুড়ে। দাবি করা হচ্ছে, এই প্রাণীটি একটি নেকড়ে। সম্প্রতি সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়ানোর পর নড়েচড়ে বসেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা।

সুন্দরবনে ম্যানগ্রোভের জঙ্গলে সত্যিই এই নেকড়ে আছে কি না, তা জানতে বনকর্তাদের একটি দল সজনেখালি জঙ্গলের উদ্দেশ্যে রওনা দেয়। নেকড়ের উপস্থিতির বিষয়ে নিশ্চিত হতে ক্যামেরা বসানো হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও নেকড়ের ছবি সেই ক্যামেরায় ধরা পড়েনি বলেই খবর। তবে শুধু ক্যামেরা ট্র্যাপের উপরে ভরসা না রেখে, আশপাশের নদী ও খাঁড়িগুলিতেও বন দফতরের টহলদারি চলছে।

সুন্দরবনে যে নেকড়ের উপস্থিতি নিয়ে এখন শোরগোল পড়ে গিয়েছে, অনেক দিন আগেই তা ধরা পড়া সত্ত্বেও কি প্রাণীটিকে চিনতে ভুল করেছিলেন বন দফতরের কর্তারা? সুন্দরবন ব্র্যাঘ্র প্রকল্পের কর্মীদের একাংশ কিন্তু এমনই দাবি করছেন। তাঁদের দাবি, ২০০৮ সালের পর সুন্দরবনের নেবুখালি ও হিঙ্গলগঞ্জ এলাকা থেকে অন্তত দু’টি এই ধরনের প্রাণী ধরা পড়েছিল। সেগুলিকে সজনেখালি নিয়ে এসে চিকিৎসার পরে আলিপুর চিড়িয়াখানার হাতে তুলে দেওয়া হয়েছিল বলেও দাবি করছেন বেশ কয়েকজন বনকর্মী। সেই সময় ওই জন্তুগুলির ছবিও তোলা হয়েছিল। তখন এই প্রাণীগুলিকে নেহাতই শেয়াল বলে মনে করেছিলেন বন দফতরের আধিকারিকরা।

আরও পড়ুন

সুন্দরবনে প্রথম দেখা নেকড়ের! সন্ধানে বন দফতর

বর্তমানে নেকড়ে হিসাবে যে জন্তুর ছবি নিয়ে হইচই হচ্ছে, সেই সময়ে ধরা পরা জন্তুগুলির চেহারার সঙ্গে তার অনেকটাই মিল রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক বনকর্মী বলেন, ‘এই জন্তুটি দীর্ঘদিন ধরেই এই ম্যানগ্রোভের জঙ্গলে রয়েছে। আগে বেশ কয়েকবার ধরাও পড়েছিল। তবে সেই সময় ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা সেটিকে খেঁকশেয়াল বলেই দাবি করেছিলেন। আর এখন এটিকে নেকড়ে বলা হচ্ছে। তাহলে তখন বোধহয় চিনতে ভুল হয়েছিল!’

এ বিষয়ে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকদের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদি এই অভিযোগ সত্যি হয়, তা হলে কীভাবে বন দফতরের আধিকারিকরা ওই জন্তুকে সঠিকভাবে চিনতে পারলেন না, তা নিয়ে প্রশ্ন উঠছেই।

Sunderban Wolf Mangrove Forest Tour Destination Fox
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -