SEND FEEDBACK

English
Bengali
English
Bengali

নিয়ম বনাম মানবিকতা মনুষ্যত্ব চর্চার বিষয়

সম্পাদকীয় | মে ২০, ২০১৭
Share it on
সেই রাজতন্ত্রের কাল থেকে আজ অবধি বিধান উপেক্ষা করা কঠিন। কারণ, তার সঙ্গে ক্ষমতার যোগ থাকে।

নিয়ম শব্দটির বিবিধ আভিধানিক অর্থ। এর একটি অর্থ— নির্দেশ বা বিধান। অন্য অর্থ— প্রথা। আবার একে অভ্যাসও বলা যায়। বিধান শব্দটি জটিল। সেই রাজতন্ত্রের কাল থেকে আজ অবধি বিধান উপেক্ষা করা কঠিন। কারণ, তার সঙ্গে ক্ষমতার যোগ থাকে। রাজার বিধান খণ্ডন করে কার সাধ্য! গণতান্ত্রিক ব্যবস্থাতেও সেই একই কথা প্রযোজ্য। সাদা চোখে যে ঘটনা দেখে মানবিকতার বোধ জাগ্রত হয়, ক্ষমতার বিধান সে দিকে দৃষ্টিপাত করে না। কায়মনোবাক্যে সে মেনে চলে— ‘চলো নিয়মমতে’। ফলে, মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি মা সঙ্গে পান না তাঁর সদ্যোজাতকে! হাসপাতালের বাইরে শিশুটিকে ছেঁকে ধরে পিঁপড়ের দল!

প্রথা। নিয়মের এই অর্থটিও বেশ গোলমেলে। দীর্ঘদিন ধরে সমাজে ঘটে চলা বিষয়কে বলা হয় প্রথা। যেমন ছিল সতীদাহ প্রথা। কোনও সমাজ তখনই আধুনিক হয়, যখন অবৈজ্ঞানিক প্রথার সুস্থ বিবর্তন হয় অথবা অবলুপ্তি ঘটে। এ দেশের বহু প্রচলিত আইন এবং ব্যবস্থা ঠিক এই কারণেই বদলেছে। মেডিক্যাল কলেজ হাসপাতাল বুঝিয়ে দিল, নিজেদের আধুনিক করার কোনও ইচ্ছা তাদের নেই। মানবিকতার বোধ না থাকলে আধুনিক হওয়ার যোগ্যতাও অর্জন করা যায় না। হাসপাতাল কর্তৃপক্ষ সম্ভবত বিস্মৃত হয়েছেন যে, সব নিয়ম সব ক্ষেত্রে প্রযোজ্য নয়। পরিস্থিতি অনুযায়ী প্রথা বা নিয়মের বদল ঘটাতে হয়।

অভ্যাস। নিয়মের এই অর্থটিই আসলে রাজ্যের সরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রযোজ্য। দীর্ঘদিন ধরে অমানবিক হতে হতে সেটিকেই তারা অভ্যাসে পরিণত করে ফেলেছে। বলা হয়, কখনও কখনও অমানবিক না হয়ে তাদের নাকি উপায়ও থাকে না। যে পরিমাণ রোগীর চাপ রাজ্যের হাসপাতালগুলির উপর, সে অনুযায়ী পরিকাঠামো নেই। ফলে, সব রোগীকে সবরকম পরিষেবা দেওয়া সম্ভব হয় না। হাসপাতাল কর্মীদের তাই কখনও কখনও নাকি অমানবিক হতেই হয়। কিন্তু অমানবিকতারও তো একটি সীমা থাকে! সদ্যোজাতকে হাসপাতাল চত্বরে পড়ে থাকতে দেখেও যে কর্তৃপক্ষ নির্বিকার থাকেন, বোঝা যায়, সে কর্তৃপক্ষ মনুষ্যত্ব হারিয়েছেন। যে নিয়ম তাঁরা এ ক্ষেত্রে দেখাচ্ছেন, হাসপাতাল পরিচালনার সর্বক্ষেত্রে সেই নিয়মের পরাকাষ্ঠায় নিজেদের তাঁরা বেঁধে রাখতে পারেন তো?

Humanity Health Editorial
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -