SEND FEEDBACK

English
Bengali

তাঁর দেখানো পথেই ‘লাল’ নির্দেশ মোদী সরকার! সগর্বে দাবি মমতার

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | এপ্রিল ২১, ২০১৭
Share it on
বাংলার মুখ্যমন্ত্রীর দাবি, মন্ত্রী-আমলারা যাতে রাস্তাঘাটে ভিআইপি সুলভ সুবিধা না নেন, তা নিশ্চত করতে এ রাজ্যই গোটা দেশকে পথ দেখিয়েছে।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর ইচ্ছাতেই গোটা দেশে আগামী ১ মে থেকে মন্ত্রী, আমলাদের গাড়িতে লালবাতির ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে। এমনকী প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা দেশের প্রধান বিচারপতিও আর লালবাতি ব্যবহার করবেন না। একই নিয়ম কার্যকর হবে রাজ্যের ক্ষেত্রেও। সম্প্রতি ক্যাবিনেট বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবশ্য দাবি, গাড়িতে লালবাতি লাগানোর এই ভিআইপি রেওয়াজ তিনি প্রথম বন্ধ করেছিলেন। বৃহস্পতিবার ভুবনেশ্বর থেকে ফেরার সময় দমদম বিমানবন্দরে কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগ নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হয়। তখনই মুখ্যমন্ত্রী দাবি করেন, তিনি নিজে কোনওদিন লালবাতি ব্যবহার করেন না। এমনকী ১৯৯১ সাল থেকে কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পরেও সবসময় বিমানেও সাধারণ শ্রেণিতেই তিনি যাতায়াত করেছেন। রেলমন্ত্রী থাকার সময়ও কোনওদিন তিনি লালবাতি ব্যবহার করেননি। কলকাতায় তিনি পাইলট কারও নেন না। 

বাংলার মুখ্যমন্ত্রীর দাবি, মন্ত্রী-আমলারা যাতে রাস্তাঘাটে ভিআইপি সুলভ সুবিধা না নেন, তা নিশ্চত করতে এ রাজ্যই গোটা দেশকে পথ দেখিয়েছে। মুখ্যমন্ত্রী আরও বলেন, পশ্চিমবঙ্গ সরকারের নীতি অনুযায়ী অনেক দিন আগে থেকেই আমলারা নীল বাতি ব্যবহার করেন। 

এ বিষয়ে নিজের মন্ত্রীদেরও পাশে দাঁডিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, কলকাতায় রাজ্যের মন্ত্রীরাও পাইলট কার নেন না। শুধুমাত্র নিরাপত্তার কারণেই হাইওয়ে দিয়ে যাতায়াত করার সময় তাঁকে এবং মন্ত্রীদের পাইলট কার নিতে হয়। কারণ হাইওয়েতে দুর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে।

একথা ঠিক, মুখ্যমন্ত্রী হওয়ার পরেও গাড়িতে লালবাতি ব্যবহার করেননি। কিন্তু রাজ্যের অনেক মন্ত্রীর গাড়িতেই লালবাতি লাগানো থাকে। যদিও আগামী ১ মে থেকে কেন্দ্রীয় মন্ত্রীদের মতো রাজ্যের মন্ত্রীরাও লালবাতি ব্যবহার করতে পারবেন না।

দেখুন ভিডিও

 

Mamata Banerjee Narendra Modi Beacon Chief Minister West Bengal
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -