SEND FEEDBACK

English
Bengali

বিজেপি’র ‘পক্ষে’ সাংসদ আর বিধায়ক, অস্বস্তিতে দিদির দল

নিজস্ব সংবাদদাতা | মার্চ ২০, ২০১৭
Share it on
হিন্দুত্ববাদী যোগী আদিত্যনাথের মুখ্যমন্ত্রিত্বে আপত্তির কিছু দেখছেন না তৃণমূল সাংসদ সুলতান আহমেদ। একইভাবে সরকার গঠনে বিজেপি’কে সমর্থনে দ্বিধা করলেন না মণিপুরের সদ্যনির্বাচিত তৃণমূল বিধায়ক টি রবীন্দ্র সিংহ।

হিন্দুত্ববাদী যোগী আদিত্যনাথের মুখ্যমন্ত্রিত্বে আপত্তির কিছু দেখছেন না তৃণমূল সাংসদ সুলতান আহমেদ। একইভাবে সরকার গঠনে বিজেপি’কে সমর্থনে দ্বিধা করলেন না মণিপুরের সদ্যনির্বাচিত তৃণমূল বিধায়ক টি রবীন্দ্র সিংহ।
রাজনীতির সাম্প্রতিক প্রেক্ষাপটে এই জোড়া কাণ্ডে চূড়ান্ত অস্বস্তিতে প়ড়েছে তৃণমূল। মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই’কে সুলতান বলেন, ‘‘মুখ্যমন্ত্রী হওয়ায় যোগী আদিত্যনাথের সমালোচনা করা অন্যায় হবে। কোনও রাজনৈতিক দলই এটা করতে পারে। কারণ, বিজেপি’র বিধায়কেরা গণতান্ত্রিকভাবে তাঁকে এই পদে নির্বাচিত করেছেন।’’ উগ্র হিন্দুত্ববাদী যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী নির্বাচিত করে বিজেপি ‘সুনির্দিষ্ট বার্তা’ দিতে চেয়েছে বলে দেশজুড়ে আলোড়ন চলছে। সেইসময় উলুবেড়িয়ার তৃণমূল সাংসদের এই মন্তব্য ‘বেসুরো’ বলেই মনে করছেন রাজনীতির কারবারিরা। দলের সম্পূর্ণ উল্টো অবস্থানে গিয়ে তাঁর এই মন্তব্যে কিছুটা বিস্মিত তৃণমূলের একাংশও।
মুখ্যমন্ত্রী নির্বাচন বিজেপি’র দলীয় বিষয় বলেই উল্লেখ করেছেন সুলতান। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সুলতান এ প্রসঙ্গে বলেন, ‘‘তিনি (যোগী আদিত্যনাথ) পাঁচবারের সাংসদ। মৌলবী হোন বা যোগী, গণতন্ত্রে সকলেরই রাজনৈতিক ও সাংবিধানিক পদের অধিকার রয়েছে।’’
সুলতানের মতোই তৃণমূলকে ধাক্কা দিয়েছেন মণিপুরে সদ্যজয়ী দলীয় বিধায়ক। এদিন বিধানসভায় আস্থাভোটে বিজেপি’র পক্ষে ভোট দিয়েছেন তিনি। রবীন্দ্র এদিন বলেন, ‘‘দলের কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করেই বিজেপি সরকারকে সমর্থন করেছি। দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে আমার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি কেন!’’ তৃণমূলনেতা মুকুল রায় বলেন, ‘‘ভোটের পরে রবীন্দ্র কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করেছিলেন। আমরাও তাঁকে কংগ্রেসকে সমর্থনের কথা বলেছিলাম। কিন্তু কংগ্রেস সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সমর্থন জোগাড় করতে পারেনি।’’ সোমবার ৬০ সদস্যের মণিপুর বিধানসভায় ৩৩ জন বিধায়কের সমর্থন পেয়েছেন বিজেপি’র মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এন বীরেন সিংহ। 
মণিপুর প্রসঙ্গে সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের কটাক্ষ, ‘‘সারদা-নারদ থেকে বাঁচতেই কি তৃণমূলের বিধায়ক বিজেপি’কে সমর্থন করলেন?’’

BJP TMC Mamata Banerjee
Share it on
Community guidelines
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -