সেই দিনটা সম্ভবত খুব দূরে নয় যেদিন সমস্ত আর্থিক লেনদেনই করতে হবে মোবাইল ফোনে।
যদিও তথ্য বলছে, মোবাইলকে আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে কীভাবে ব্যবহার করা যায়, সে ব্যাপারে বর্তমানে দেশের মাত্র দু’শতাংশ মানুষ সড়গড়। তাই সাধারণ গ্রাহককে প্রশিক্ষিত ও সচেতন করার দায়িত্ব কেন্দ্রীয় সরকার ও ব্যাঙ্কগুলিকেই নিতে হবে। শুক্রবার শহরে ইনফোকম-২০১৬-র দ্বিতীয় দিনে ব্যাঙ্ককর্তাদের নিয়ে এক আলোচনাসভায় এমন বক্তব্যই উঠে এল।
ভবিষ্যতের ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত ওই আলোচনাসভার অন্যতম বক্তা কোটাক মহীন্দ্রা ব্যাঙ্কের চিফ ডিজিটাল অফিসার দীপক শর্মা বলেন, ‘‘মোবাইলের মাধ্যমে আর্থিক লেনদেনের অভ্যাস তৈরি করতে সময় লাগবে। সাধারণ গ্রাহককে এ ব্যাপারে শিক্ষিত করে তুলতে হবে।’’ দীপক আরও জানালেন, আগামী সপ্তাহেই মোবাইলের মাধ্যমে আর্থিক লেনদেন সংক্রান্ত পরিষেবার পরিধি বাড়ানোর ক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।
তবে বক্তারা এটাও জানালেন যে, নিরাপত্তা নিয়ে বেশিরভাগ গ্রাহকের মধ্যে সংশয়ই মোবাইলে আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্রধান বাধা। তাই ‘ক্যাশলেস সোসাইটি’র কথা যখন বলা হচ্ছে, তখন ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে সর্বাগ্রে গ্রাহকদের নিরাপত্তার নিশ্চয়তা জরুরি।
অনুষ্ঠানের আরেক বক্তা অ্যাক্সিস ব্যাঙ্কের ‘অ্যাফ্লুয়েন্ট অ্যান্ড প্রাইভেট ব্যাঙ্কিং’ বিভাগের প্রধান সতীশ কৃষ্ণমূর্তি বলেন, ‘‘গ্রাহকেরা মোবাইলের মাধ্যমে আর্থিক লেনদেন নিয়ে আশঙ্কায় ভোগেন। তাই তাঁদের নিরাপত্তা আগে সুনিশ্চিত করতে হবে।’’ তবে নোট বাতিলের জেরে চলতি পরিস্থিতি কবে স্বাভাবিক হতে পারে, তা নিয়ে কেউই কোনও মন্তব্য
করতে চাননি।